হ্যালো প্রবাস

কর ফাঁকির মামলায় গুগলকে ৫৫ কোটি ডলার জরিমানা

হ্যালোডেস্ক

এবার গুগলকে বড় ধরনের জরিমানা করলো ফ্রান্স। জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলক প্রতিষ্ঠানটিকে কর ফাঁকির মামলায় ৫৫ কোটি ডলার জরিমানা করলো দেশটির একটি আদালত।

চলতি সপ্তাহের প্রথম দিকে গুগলকে ট্যাক্স জালিয়াতির অভিযোগে প্যারিসের একটি আদালত ৫০০ মিলিয়ন ইউরো (৫৫১ মিলিয়ন ডলার) জরিমানা এবং ফরাসি কর কর্তৃপক্ষের সাথে দাবি নিষ্পত্তি করার জন্য অতিরিক্ত ৪৬৫ মিলিয়ন ডলার জরিমানা অনুমোদন করেছে।

আন্তর্জাতিক একাধিক সংবাদমাধ্যম জানিয়েছে, ২০১৫ সাল থেকে চলা এ মামলাটি ফরাসি কর্তৃপক্ষ তদন্ত শেষ করেছে। ফরাসি বিচারমন্ত্রী নিকোল বেলুবেট এবং বাজেটমন্ত্রী জেরাল্ড ডারমানিন সমস্ত বিতর্কিত ইস্যুতে ‘স্থির নিস্পত্তি’ প্রশংসা করেছেন।

এ ব্যাপারে গুগলের এক মুখপাত্র বলেন, আমরা নিশ্চিত যে বিশ্বব্যাপী পরিচালিত সংস্থাগুলোকে সুস্পষ্ট কাঠামো সরবরাহ করার জন্য আন্তর্জাতিক কর ব্যবস্থার সমন্বিত সংস্কারই সর্বোত্তম উপায়। আমরা ফ্রান্সে কর ও প্রাসঙ্গিক সব মামলা মীমাংসা করেছি, যা অনেক বছর ধরে চলে আসছিল।

মামলার মীমাংসায় ফরাসি আদালতের নির্দেশে ৫০ কোটি ইউরো জরিমানা দেয়া হবে এবং বাড়তি আরও ৪৬ কোটি ৫০ লাখ ইউরো কর দিতে রাজি। যা আমাদের আর্থিক প্রতিবেদনে যোগ করা হবে বলে ওই মুখপাত্রের বরাতে প্রযুক্তি সাইট ভার্জ জানায়।

গুগলের মতো প্রতিষ্ঠানের জন্য এই জরিমানার অংক সামান্য। চলতি মাসের শুরুতেই ইউটিউবের মাধ্যমে শিশুদের ডিজিটাল গোপনীয়তা নীতিমালা ভঙ্গে গুগলকে আরও ১৭ কোটি ডলার জরিমানা করে মার্কিন ফেডারেল ট্রেড কমিশন।
ইউরোপিয়ান ইউনিয়ন প্রযুক্তি খাতের জন্য যে নীতিমালা প্রণয়ন করেছে অনেকেই সেটাকে আগ্রাসী বলছেন।

বিশেষভাবে ফ্রান্স চলতি গ্রীষ্মের মধ্যে অনলাইন প্ল্যাটফর্মে কর বাড়ানোর প্রস্তাব করেছে। এতে ফেসবুক এবং গুগলের মতো বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো বিপাকে পড়বে বলে ধারণা করা হচ্ছে।

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

January 2020
M T W T F S S
« Dec    
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031