রঙঢঙ

ঘরের মাঝে সবুজের ছোঁয়া

ঘরদোর

হ্যালোডেস্ক

সবুজ মানেই প্রাণের ছোঁয়া, স্নিগ্ধতা। প্রত্যেকের কাছে তার ঘর প্রশান্তির, ভালোলাগার জায়গা। রুচিশীল কারো ঘরে ঢোকার আগেই কল্পনা করে নেয়া যায় সুন্দর পরিপাটি ড্রইং রুম, শোবার ঘর তার সঙ্গে যদি সবুজের ছোঁয়া থাকে তবে তো ঘর হয়ে উঠবে আরো প্রাণবন্ত। ঘরের মাঝে গাছ রাখা মানেইতো আরেকটি প্রাণের সাথে আপনার সক্ষ্যতা গড়ে তোলা।

আপনার ঘরে স্নিগ্ধরূপ ফুটিয়ে তুলতে সাহায্য করবে বাহারি রকমের গাছ। শুভ্র সকাল থেকে শুরু করে পড়ন্ত বিকেল অব্দি আপনাকে দেবে মানসিক প্রশান্তি। ঘর সাজাতে ও মানসিক শান্তি বৃদ্ধির প্রয়াসে বাহারি বকমের গাছ লাগাতে পারেন।

লাগাতে পারেন মানিপ্লান্ট, অর্কিড, বনসাই, ডেকোরেশন গাছ, পাতাবাহার, ক্যাকটাস, অ্যালোভেরা, থানকুনিসহ বিভিন্ন ধরনের গাছ। গাছের ধরন বুঝে কোন গাছ কোথায় রাখতে হবে তা ঠিক করতে পারেন। কোন গাছটা ড্রইং রুমে রাখলে বেশি মানিয়ে যাবে তা ঠিক করতে হবে।

যেমন বনসাইয়ের জন্য চাই প্রাকৃতিক আলো-বাতাস, বৃষ্টির পানি। তাই বনসাই বারান্দায় রাখতে পারেন। চাইলে মাঝে মাঝে ঘরের মধ্যেও রাখতে পারেন। অর্কিড গাছ রঙ্গিন শিকায় ঝুলিয়ে দিতে পারেন। এতে দেখতে যেমন ভালো লাগবে তেমনি গাছও থাকবে ভালো।

ড্রইং রুমের জানালার পাশে রাখতে পারেন ডেকোরেশন গাছ। বারান্দায় তৈরি করে নিতে পারেন কাঠের কিংবা বাঁশের তাক। তার উপরে সাজিয়ে রাখতে পারেন গাছ। এতে করে একসঙ্গে অনেক গাছ সাজিয়ে রাখতে পারবেন। এছাড়াও বিভিন্ন ধরনের ক্যাকটাস গাছ পছন্দমত জায়গায় সাজিয়ে রাখতে পারেন।

নিয়ম করে আপনার এই তরুসঙ্গীর যত্ন করতে হবে। কিছু গাছ আছে প্রতিদিন পানি দিতে হয় আবার কিছু আছে একদিন পরপর। সে অনুযায়ি পানি স্প্রে করতে হবে। গাছের বাড়তি ডালপালা ছেঁটে ফেলতে হবে। সপ্তাহে একবার গাছে পোকামাকড়ের ঔষুধ দিতে হবে।

গাছের যত্নের জন্য বাড়িতেই সার তৈরি করতে পারেন। ব্যবহার করা চা-পাতা ও ডিমের খোসা গুঁড়ো করে ভালো করে মিশিয়ে এক-দুই সপ্তাহ রোদে রাখুন। গাছের সার হিসেবে খুব ভালো কাজ করবে। তবে কখনও ভিজে মাটিতে সার ব্যবহার করা উচিত নয়। সপ্তাহে অন্তত একদিন সব গাছ রোদে রাখতে হবে। তবে কড়া রোদে না রাখাই ভালো।

বাতাস চলাচল ঠিকমতো করছে কি না লক্ষ রাখতে হবে। গাছের পাতা মাঝে মাঝে পরিষ্কার কাপর ভিজিয়ে পরিষ্কার করতে হবে। টবের মাটি মাঝে মাঝে ওলট-পালট করে দিতে হবে এতে মাটির উর্বরতা বৃদ্ধি পাবে।

ঘরের গাছ সজীব সুন্দর তো আপনার অন্দরমহল সুন্দর। এছাড়াও গাছ পরিবেশ বান্ধব, ঘরের পরিবেশ রাখবে ভালো। প্রশান্তি ছড়িয়ে থাকবে আপনার চারপাশে।

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

March 2020
M T W T F S S
« Feb    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031