স্বাস্থ্যসৌন্দর্য

চোখের নিচে কালো দাগ?

হ্যালোডেস্ক

কর্মব্যস্ত জীবনে নিজের প্রতি ঠিকঠাক যত্ন নেওয়ার সময় আমাদের অনেকেরই হয়ে ওঠে না। অনিদ্রা বা কাজের চাপে শরীর ক্লান্ত হয়ে পড়ে। সেই ক্লান্তির ছাপ রয়ে যায় ত্বকে। বিশেষ করে চোখের নিচের অংশে, যাকে আমরা ডার্ক সার্কেল বলি। ঘরোয়া কিছু সামগ্রীর সাহায্যেই আপনি মুক্তি পেতে পারেন চোখের নিচের কালো দাগের হাত থেকে। তবে ত্বকের যত্নের পাশাপাশি নিয়মিত বিশ্রামও খুবই জরুরি।

নারকেল তেল ও হলুদ
কাঁচা হলুদ বেটে নারকেল তেল ও আমন্ড তেল মেশান। থকথকে ঘন প্যাক বানিয়ে চোখের নিচের অংশের ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

আলু বাটার প্যাক
খোসাসহ আলু বেটে চোখের নিচে লাগান। তিন-চার দিন এই প্যাকটি ব্যবহার করলে ডার্ক সার্কেল দূর হবে।

কফি
কফি গুঁড়োর সঙ্গে পরিমাণ মতো কোকো পাউডার ও মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। চোখের নিচের অংশের ত্বকসহ পুরো মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। মুখ মুছে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। রাতে ঘুমাতে যাওয়ার আগে চোখের চারপাশে আমন্ড তেল ম্যাসাজ করে নিন।

টি ব্যাগ
টি ব্যাগ ব্যবহারের পর তা ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। চোখ বন্ধ করে ১০মিনিট চোখের উপর রেখে দিন ঠাণ্ডা টি ব্যাগ। প্রতিদিন ব্যবহারে দূর হবে চোখের নিচের কালো দাগ।

শসা
শসা ব্লেন্ড করে টক দই মিশিয়ে প্যাক তৈরি করুন। ফ্রিজে রেখে ঠাণ্ডা করুন মিশ্রণটি। চোখের নিচে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত। পানি দিয়ে ধুয়ে চোখের নিচে লাগান আমন্ড কিংবা নারকেল তেল।

দই ও মধু
দই, মধু ও গোলাপজল একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। চোখের নিচে ও মুখে লাগান দিনে দুইবার। শুকিয়ে গেলে ঈষদুষ্ণ পানি দিয়ে ধুয়ে ফেলুন।

গাজর
গাজরে প্রচুর পরিমাণে ভিটামিন ‘এ’ ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা চোখে নিচের দাগ ও বলিরেখা রুখতে সাহায্য করে। গাজর ব্লেন্ড করে মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। প্যাকটি ১০ মিনিট চোখের নিচে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

তথ্য: ‌ইন্টারনেট

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

ডিসেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« নভেম্বর    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১