তরঙ্গটুডে

বিবাহ বিচ্ছেদ নিয়ে বিশেষ ডকুফিকশন ‘শেষ বিকেলের সূর্য’

হ্যালোডেস্ক

বিবাহ বিচ্ছেদের কারণ ও প্রতিকার নিয়ে সম্প্রতি নির্মিত হয়েছে ডকুফিকশন ‘শেষ বিকেলের সূর্য’। ফিকশনটি পরিকল্পনা, গ্রহ্ননা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন মিলন মাহমুদ রবি। ফিকশনটিতে স্বামী-স্ত্রীর সম্পর্ক এবং যে সকল কারণে বিবাহ বিচ্ছেদের ঘটনা ঘটে তা পরিসংখ্যান ও তথ্যচিত্রের মাধ্যমে তুলে ধরা হয়েছে। পাশাপাশি, স্বামী-স্ত্রীর যেসব অভ্যাস ও আচরণ পরিবর্তনের মাধ্যমে একটি সুখী-সুন্দর সংসার গড়ে তোলা সম্ভব, সে বিষয়েও পরামর্শ রাখা হয়েছে।

মাইন্ড জিম কাউন্সিলর মো. আলমাসুর রহমান

প্রকৃতপক্ষে, বিয়ের মাধ্যমেই নারী ও পুরুষের ভালোবাসা যেমন পূর্ণতা পায় তেমনি সামাজিক ও পারিবারিক বন্ধন অটুট রাখার প্রয়াসও পায় মানুষ। এতে স্বামী বা স্ত্রী একজন আরেকজনের ওপর অধিকার প্রতিষ্ঠার সুযোগ পায়। সে বন্ধন যদি বিবাহ বিচ্ছেদের মতো ভাঙ্গনের দিকে মোড় নেয় তবে তা হয়ে ওঠে অনাকাংখিত। এতে পরিবারে সন্তানেরা বাবা-মা’র আদর-স্নেহ থেকে বঞ্চিত হয়ে এক সময় ভাসমান হয়ে পড়ে।

অপ্রত্যাশিত হলেও আমাদের সমাজে প্রতিনিয়ত ঘটছে ডিভোর্সের মত ভয়াভহ ঘটনা। গবেষণায় দেখা গেছে, দেশে বিবাহ-বিচ্ছেদের হার আগের চেয়ে বেড়েছে। বিবাহ -বিচ্ছেদের মতো ভয়াবহতা শহরের অভিজাত পরিবার থেকে শুরু করে এখন গ্রাম-গঞ্জেও ব্যাপকতা পেয়েছে। পরিসংখ্যান বলছে, বিবাহ-বিচ্ছেদে নারীরাই এ সময়ে এগিয়ে! বিচ্ছেদ কেন বাড়ছে? কেনইবা নারীরা এগিয়ে তা নিয়ে রয়েছে নানান কথা। প্রশ্ন উঠেছে- এটা সচেনতার ফল না কথিত আধুনিকতার প্রভাব? ফিকশনটিতে পাওয়া যাবে এসবের উত্তর।

এছাড়া ফিকশনটিতে আরো যারা ছিলেন পান্ডুলিপি সম্পাদনা ও ধারার্ণনায় রিয়াজ রনি। ফিকশনটির মোটিভেশনাল স্পিকার হিসেবে দেখা যাবে ইস্ট ওয়েস্ট ইউনির্ভাসিটির মাইন্ড জিম কাউন্সিলর মো. আলমাসুর রহমানকে। এর নির্মাণে প্রধান সহকারি পরিচালক হিসেবে ছিলেন সাংবাদিক বিপ্লব রেজা। কার্যক্রম পরিচালক ইসমত নাজ ববি। শিল্প নির্দেশনায় ফারহানা রহমান তিশা। চিত্রগ্রহণে আল মাসুম সবুজ। সম্পাদনা ও মোশনগ্রাফিক্সে আবুল হাসান শিমুল। অভিনয়ে রোমানা আমিন, কাজী আল-আমিন এবং শিশুশিল্পী কাজী ওয়াসিয়া তাজরি বিনতে আমিন ও শার্লিন সাফা প্রমূখ। ফটোগ্রাফিতে ফারহানা ফারা এবং টাইটেল অলংকরণ করেছেন শফিউল আলম উজ্জল ও রিয়াজ রনি। এছাড়া কারিগরি সহায়তায় রয়েছে ‘ব্যঞ্জন মাল্টিমিডিয়া প্রডাকশন’।

ডকুফিকশনটি দেখা যাবে ইউটিউববিত্তিক চ্যানেল Byanjon Media House-এ।

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

May 2020
M T W T F S S
« Apr    
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031