সাহিত্য

অনঙ্গমোহিনী দেবী সাহিত্য পুরস্কার পেলেন রাজেশ চন্দ্র দেবনাথ

হ্যালোডেস্ক

০৫ এপ্রিল ২০২৪


ভারতের ত্রিপুরা রাজ্যের দৈনিক কবিতা পত্রিকা ‘দৈনিক বজ্রকণ্ঠ’ পেলো বাংলা আকাদেমি আগরতলা প্রদত্ত ‘অনঙ্গমোহিনী দেবী সাহিত্য পুরস্কার-২০২৪’।

দৈনিক বজ্রকণ্ঠ পত্রিকার সম্পাদক হলেন রাজেশ চন্দ্র দেবনাথ। ২৭ মার্চ ভারতের আগরতলা নজরুল কলাক্ষেত্র চত্বরে নেকোল সভাগৃহে একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে এই পুরস্কার তুলে দেওয়া হয়। পুরস্কার তুলে দেন বাংলা আকাদেমি আগরতলার সম্পাদক ড. রবীন্দ্র কুমার দত্ত।

প্রতিবছরের ন্যায় এবারও বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ত্রিপুরায় প্রথম আগমন দিবস স্মরণে ২৭ মার্চ দিনটি যথাযোগ্য মর্যাদায় পালনের উদ্দেশ্যে বাংলা আকাদেমি আগরতলা। অনুষ্ঠানের অঙ্গ হিসেবে ছিক আলোচনা, পুরস্কার প্রদান, নৃত্যানুষ্ঠান, কবি সম্মেলন এবং মূকাভিনয়।

বাংলা আকাদেমি আগরতলা এ বছর সাহিত্য সংস্কৃতির ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য বিশিষ্ট কবি ও লোকগবেষক শিবুরঞ্জন পাটারীকে ‘মহারাজা বীরচন্দ্র মাণিক্য সাহিত্য পুরস্কার-২০২৪’ তুলে দেন। তার হাতে পুরস্কার তুলে দেন বাংলা আকাদেমি আগরতলা সভাপতি ড. ভাস্কর রায় বর্মণ।

অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ড. নির্মল দাশ বলেন দৈনিক বজ্রকণ্ঠ পত্রিকা বহু প্রতিকূলতা কাটিয়ে আজ উচ্চশিখরে অবস্থান করছে। নিজের ছাত্র রাজেশকে নিয়ে ভূয়সী প্রশংসা করে তিনি বলেন, কবিতাকে ভালোবেসে সে জগৎ জয় করেছে। রাজেশের আজ এই পুরস্কারে সবাই গৌরবান্বিত।

অনুষ্ঠানটি সঞ্চালনায় মনোমুগ্ধকর শব্দচয়নে মাতিয়ে রাখে ত্রিপুরা বিশ্ববিদ্যালয় এর বাংলা বিভাগের অধ্যাপক ড. মলয় দেব।

প্রসঙ্গত দৈনিক বজ্রকণ্ঠ পত্রিকা ২০১৮ সালে যাত্রা শুরু করে ভারতের ত্রিপুরা রাজ্যের রাজেশ চন্দ্র দেবনাথ এর হাত ধরে। এরপর নিরবচ্ছিন্ন ভাবে ১৮৬৯ দিন ধরে এই কবিতা পত্রিকাটি প্রতিদিন নিয়মিত মুদ্রণ হিসেবে প্রকাশিত হয়ে আসছে।

পৃথিবীর একমাত্র দীর্ঘস্থায়ী দৈনিক কবিতা পত্রিকা হিসেবে পত্রিকাটি India book of records এবং Asia book of records এ নাম নথিভুক্ত হয়েছে। পত্রিকাটি নিয়মিত নানান পরীক্ষানিরীক্ষা চালিয়ে যাচ্ছে। দেশ বিদেশদের লেখকদের নিয়ে বিশেষ সংখ্যা নিয়মিত বের করছে।

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031