তরঙ্গটুডে

অস্কারের মনোনয়ন তালিকা ঘোষণা করবেন যারা

লেসলি জর্ডান ও ট্রেসি এলিস রস

হ্যালোডেস্ক

০৪ ফেব্রুয়ারি ২০২২


দুই প্রজন্মের দু’জন। একজনের উচ্চতা বেশ কম। অন্যজন বেশ লম্বা। অভিনয়শিল্পী পরিচয়টাই বড় তাদের। তবে দু’জনই গান করতে পারেন। কমেডিতেও পারদর্শী উভয়ে। তারা হলেন এমিজয়ী প্রবীণ অভিনেতা লেসলি জর্ডান ও গোল্ডেন গ্লোবজয়ী কৃষ্ণাঙ্গ অভিনেত্রী-প্রযোজক ট্রেসি এলিস রস।

তারাই ঘোষণা করবেন অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের (অস্কার) ৯৪তম আসরের চূড়ান্ত মনোনয়ন তালিকা। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছে।

আগামী ৮ ফেব্রুয়ারি বাংলাদেশ সময় সন্ধ্যা সোয়া ৭টায় অস্কারের দুই ওয়েবসাইট এবং ডিজিটাল প্ল্যাটফর্মে (টুইটার, ইউটিউব, ফেসবুক) সরাসরি সম্প্রচার হবে মনোনয়ন তালিকা ঘোষণার আয়োজন।দুই পর্বে ২৩টি শাখার মনোনীতদের নাম জানাবেন লেসলি জর্ডান ও ট্রেসি এলিস রস।

শুরুতে পার্শ্ব অভিনেতা, পার্শ্ব অভিনেত্রী, স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড ছবি, পোশাক পরিকল্পনা, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, মৌলিক আবহসংগীত, শব্দ, অ্যাডাপ্টেড চিত্রনাট্য ও মৌলিক চিত্রনাট্য শাখার মনোনীতদের নাম ঘোষণা করা হবে।

মাঝে বিরতির পর দ্বিতীয় পর্বে জানানো হবে অভিনেতা, অভিনেত্রী, অ্যানিমেটেড ছবি, চলচ্চিত্র, চিত্রগ্রাহক, পরিচালক, প্রামাণ্যচিত্র, স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র, সম্পাদনা, আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য ছবি, রূপসজ্জা ও চুলসজ্জা, মৌলিক গান, শিল্প নির্দেশনা এবং ভিজ্যুয়াল ইফেক্টস শাখার মনোনয়ন তালিকা।

২০০১-২০০৬ ও ২০১৭-২০২০ সালে এনবিসি নেটওয়ার্কে প্রচারিত সমকামি চরিত্র প্রধান টিভি সিরিজ ‘উইল অ্যান্ড গ্রেস’-এ দেখা গেছে ৪ ফুট ১১ ইঞ্চি উচ্চতার লেসলি জর্ডানকে। ২০১১ সালে ‘দ্য হেল্প’ ছবিতে পত্রিকার সম্পাদক চরিত্রে অভিনয় করেছেন ৬৬ বছর বয়সী এই অভিনেতা। এর গল্প ষাটের দশকে আমেরিকায় নাগরিক অধিকার আন্দোলন চলাকালে শ্বেতাঙ্গ পরিবারের জন্য কাজ করা কৃষ্ণাঙ্গ দুই গৃহকর্মীকে কেন্দ্র করে।

অন্যদিকে কিংবদন্তি মার্কিন গায়িকা ডায়ানা রসের মেয়ে ট্রেসি এলিস রস এবিসি নেটওয়ার্কে আট বছর ধরে চলমান উচ্চবিত্ত আফ্রিকান-আমেরিকান পরিবারের গল্পনির্ভর টিভি সিরিজ ‘ব্ল্যাক-ইশ’-এ প্রধান চরিত্রে অভিনয় করছেন। দুই বছর আগে মুক্তিপ্রাপ্ত ‘দ্য হাই নোট’ ছবিতে রিদমঅ্যান্ডব্লুজ গায়িকার ভূমিকায় দেখা গেছে কোঁকড়া চুলের এই তারকাকে। তার উচ্চতা ৭ ফুট ৫ ইঞ্চি।

লস অ্যাঞ্জেলসের হলিউডে ডলবি থিয়েটারে অস্কারের ৯৪তম আসর বসবে আগামী ২৭ মার্চ। এবিসি টেলিভিশনের মাধ্যমে বিশ্বের ২০০টিরও বেশি দেশে সরাসরি দেখানো হবে এই আয়োজন।

১৯২৭ সাল থেকে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস (আমপাস) সদস্যদের ভোটে অস্কারের মনোনয়ন ও পুরস্কার প্রদান করা হচ্ছে। অভিনয়শিল্পী, পরিচালক, চিত্রগ্রাহকসহ মোট ১৭টি শাখায় ১০ হাজারের বেশি সদস্য আছে।

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031