তরঙ্গটুডে

উত্তম-সুচিত্রার ১৭টি কালজয়ী সিনেমা

হ্যালোডেস্ক

০১ এপ্রিল ২০২২


উত্তম-সুচিত্রা। বাংলা ভাষাভাষী মানুষের কাছে শুধু দুটি নাম নয়; অনেক আনন্দ, স্মৃতি আর আবেগের মেলবন্ধন ঘটেছে এতে। এই জুটির অভিনীত চলচ্চিত্রগুলোর কাব্যিকতা, গল্প বলার সাধারণ চেষ্টা দর্শকদের মনে প্রভাব ফেলে চলেছে যুগের পর যুগ। বাংলা সিনেমায় কালজয়ী এই জুটির আবেদন ফুরায়নি আজও।

মূলত সেই অনুভব থেকেই এবার এই জুটির ১৭টি ক্ল্যাসিক সিনেমা স্থান পেয়েছে একই অ্যাপে বা ওটিটি প্ল্যাটফর্মে।

সিনেমাগুলো হলো- দেবী চৌধুরানী, পথে হল দেরী, সাড়ে চুয়াত্তর, এন্টনি ফিরিঙ্গি, শিল্পী, ইন্দ্রানী, হার মানা হার, সাগরীকা, বিপাশা, ওরা থাকে ওধারে, অগ্নিপরীক্ষা, দেয়া নেয়া, দ্বীপ জ্বেলে যায়, চৌরঙ্গী, দুই পৃথিবী, উপহার ও সন্ন্যাসী রাজা।

জানা গেছে, ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম চরকিতে ৩১ মার্চ রাত থেকে বিশ্বব্যাপী উত্তম-সুচিত্রা অভিনীত সিনেমাগুলো দেখা যাচ্ছে।

চরকির প্রধান পরিচালন কর্মকর্তা রেদওয়ান রনি বলেন, ‘প্রজন্ম থেকে প্রজন্মে কালজয়ী রসায়নের এই সিনেমাগুলো নিয়েই চরকি এবার আয়োজন করেছে। উত্তম-সুচিত্রার সিনেমাগুলো দর্শকদের জন্য দেখাতে পারাটা আমাদের জন্য একটা মাইলফলক।’

ভারতীয় বাংলা সিনেমার জগতে ‘মহানায়ক’-খ্যাত অভিনেতা উত্তম কুমার খুব অল্প সময়েই বাঙালির মনে জায়গা দখল করে নিয়েছিলেন। বাংলাদেশে জন্ম নেয়া সুচিত্রা সেন ছিলেন উত্তম কুমারের বিপরীতে অভিনয় করা সেই সময়ের সবচেয়ে জনপ্রিয় অভিনেত্রী। উত্তম-সুচিত্রা জুটির সিনেমা মানেই ছিল সুপার হিট।

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031