ঋতুর সাজ

এই গরমে আপনার পোশাক ও সাজ কেমন হওয়া চাই ?

হ্যালোডেস্ক

১৮ জুলাই ২০২২


ঈদের আমেজ এখনো মানুষের মনের আঙ্গিনায়। আষাঢ় পেরিয়ে শ্রাবণে পা রাখলো ঋতু। প্রকৃতিতে নেই বৃষ্টির কোন দেখা। কাঠফাটা রোদ প্রকৃতিকে ঘিরে রেখেছে। বৃষ্টির দেখা তেমন নেই বলেই এবার সবার ঈদ স্বস্তিতে কেটেছে। আর ঋতু পরিবর্তনের সাথে ফ্যাশন এবং আরামের কথা মাথায় রেখে আমাদের পোশাকের রুচিতেও আসে ভিন্নতা। কিন্তু প্রকৃত অর্থে কেমন হওয়া উচিত গরমের পোশাক ও সাজসজ্জা? এ নিয়ে প্রায়ই দ্বিধা-দ্বন্দ্বে ভুগতে হয় আমাদের। গরমের আরামদায়ক পোশাক ও সাজসজ্জা নিয়ে বললেন, ফারহানা রহমান তিশা…

বিনা দাওয়াতের মেহমানের মত গরম এসে গেছে। গরম আবহাওয়া চারিদিকে, এর মধ্যে ঈদুল আযহার মতো বড় উৎসব বইছে মানুষের মনে। এবছর অধিকাংশ মানুষ পরিবার ও বন্ধু-বান্ধবের সাথে ঘুরতে বাইরে বের হয়েছে। গরম আসা মানেই ফ্যাশন সচেতন তরুণ-তরুণীর বেশ ঝক্কি পোহাতে হয় পোশাক ও সাজসজ্জা নিয়ে। কিছু টিপস এন্ড ট্রিকস মেনে চললে স্বাচ্ছন্দে যে কোন উৎসব ও ঋতুকে উপভোগ করা সম্ভব। সেক্ষেত্রে পোশাক, মেকওভার, জুয়েলারি, জুতা ও হাতে মানানসই একটা ব্যাগ এসবকিছু নির্বাচনে একটু সচেতন হতে হবে।

পোশাক : নারী ফ্যাশন নিয়ে তিশা বলেন, যেকোন বিশেষ দিন এলেই পোশাকের ডিজাইন নিজেই করি। এতে একটু স্পেশাল ভাব থাকে। নিজের পছন্দ মতো ম্যাচিং করে ফেব্রিক্স কিনে ট্রেইলর দিয়ে, নিজের মন মতো তৈরি করে নেই। পরে পোশাকের গলা, হাতা অথবা ড্রেসের বিভিন্ন জায়গায় পাথর, চুমকি, পার্ল, এগুলো ব্যবহার করে ড্রেসের সৌন্দর্য ফুটিয়ে তোলার চেষ্টা করি। সে ক্ষেত্রে ড্রেসটি সবার চেয়ে একটু আলাদা থাকে। যা সবার নজরে পড়ে।

ফারহানা রহমান তিশা

তবে গরমের পোশাকের ক্ষেত্রে ফেব্রিক্সের দিকে নজর রাখা জরুরি। অবশ্যই পোশাক তৈরির জন্য নরম ও কমফোরটেবল ফেব্রিক্স বাছাই করা উচিত। এতে গরম কম লাগবে, সেইসঙ্গে পাবেন আরামও। সারাদিনের ঘোরাফেরায় মোটেও অস্বস্তি লাগবে না। গরমে কালো কাপড় এড়িয়ে চলাই ভালো। সাদা এবং সাদার পাশাপাশি হালকা যেকোনো রঙ যেমন বেবি পিংক, স্কাই ব্লু, একোয়া ব্লু, মিন্ট, সী গ্রীন, পিচ, লেমন ইত্যাদি কালার বেছে নিতে পারেন। স্নিগ্ধ ফ্লোরাল প্রিন্ট এর কাপড়কে প্রাধান্য দেওয়া ভালো। এতে শরীরের পাশাপাশি চোখেরও স্বস্তিবোধ হবে।

মেকাপ : ড্রেসের সাথে মিল রেখে মেকওভার একটা গুরুত্বপূর্ণ জায়গা দখল করে রেখেছে। কেমন মেকাপে নিজেকে স্নিগ্ধ ও সুন্দর লাগবে, সেই সিদ্ধান্ত আপনাকেই নিতে হবে। অনেকে বুঝে উঠতে পারেন না মেকাপ কোন ভাবে শুরু করবে, কোন লুকে নিজেকে প্রস্তুত করবে। নিজেকে দেখতে কেমন লাগবে? এসব চিন্তা করে অনেকে মেকাপ নিতে চান না। ভালো একটা ড্রেস পরার পর সুন্দর মেকাপে নিজের লুকটাই চেঞ্জ হয়ে যায়। তার জন্য কম বেশি সবাই আমরা কোন না কোন ব্রান্ডের মেকাপ ব্যবহার করে থাকি। গরমে মেকাপ লং লাস্টিং রাখতে অবশ্যই ম্যাট ফিনিশিং মেকাপ প্রোডাক্ট ব্যবহার করতে হবে। এতে, সারাদিন ঘামে মেকাপ নষ্ট বা ফেটে যাবে না। অবশ্যই গরম আবহাওয়ায় মেকাপে ফাউন্ডেশনের পরে একটু বেশি লুজ পাউডার অথবা প্রেস পাউডার ব্যবহার করতে হবে। মেকাপের শেষে ম্যাট ফিনিশ সেটিং স্প্রে দিয়ে মেকওভার শেষ করতে হবে। সেটিং স্প্রে আপনার সুন্দর মেকওভারটিকে সারাদিনের জন্য লং লাস্টিং রেখে সবার নজর কাড়বে।

চোখ : চোখের মেকআপ যত আকর্ষণীয় হবে, তত সুন্দর করে ফুটে উঠবে আপনার সাজ। তবে, চোখের মাপ এক এক জনের এক এক রকম। কারও চোখ ছোট, তো কারও বড়। সে কারণে সব চোখের সাজ সমান হবে না। চোখের আকৃতির ওপর নির্ভর করে আপনার চোখের সাজ কেমন হবে। চোখের সাজ আপনি আপনার পছন্দমতো ও ব্যক্তিত্তের সাথে মিলিয়ে সাজাতে পারেন।

ঠোঁট : পুরো লুকটা আরো আকর্ষনীয় করতে অবশ্যই লিপস্টিকের কালার সঠিক রাখতে হবে। দিনের সাজে ন্যুড লিপস্টিক ব্যবহার করতে হবে। এর ফলে আপনাকে আরও আকর্ষণীয় মনে হবে। ঠোঁটের সৌন্দর্য বাড়াতে নজর রাখতে হবে লিপস্টিকের নতুন ট্রেন্ড-এর দিকে।

গহনা : নিজের ভালোলাগা এবং সৌন্দর্য বৃদ্ধি করার জন্য ব্যবহার করা হয় গহনা। সময়ের পরিবর্তনের সাথে সাথে মানুষের রুচি ও ফ্যাশানেরও পরিবর্তন হয়েছে। সোনা, রুপা, হীরা, মুক্তা গহনার উপকরণ হিসেবে বেশ জনপ্রিয়। অনেকে হালকা গয়না পছন্দ করলেও ভারি গয়নাও অনেকের পছন্দের তালিকায় রয়েছে। কিন্তু সব লুকের সাথে সব গয়না যায় না। কোন সাঁজের সাথে কোন ধরনের গয়না ভাল মানাবে তা ভাববার বিষয়। কারন স্থান-কাল চিন্তা না করে খুব দামি গহনা পরেও হাসির পাত্রী হতে পারেন।

ফারহানা রহমান তিশা

ব্যাগ ও জুতা : সাজে জুতা ও ব্যাগের মানানসই না থাকলে আপনার সাজ একেবারে ম্লান হয়ে যাবে। তাই জুতা ও ব্যাগে একেবারেই ভিন্নতা কিছু পছন্দ রাখতে হবে। পোশাকের সঙ্গে এখন শুধু মিলিয়ে পরার ব্যাপারটা নেই, বরং পায়ের জুতা জোড়া ও হাতের ব্যাগটা দিয়ে বোঝা যায় রুচি। চয়েজের ক্ষেত্রে নজর দিতে হবে যে, মাঝেমধ্যে মনে হয় পোশাকটাই বোধ হয় অনুষঙ্গ। ব্যাগের বেলাতে দেখা যাচ্ছে আজকাল রঙিন ব্যাগের চলটাই বেশি।

প্রতিটা নারীকেই ফ্যাশন সচেতন হওয়া উচিত। যার যার রুচি ও পছন্দ অনুপাতে। আমরা চাইলে সবাই একটু পরিপাটি থাকতে পারি। নিজেকে রাখতে পারি সবার মাঝে স্পেশাল। আপনার পোশাক ও সাজসজ্জাই বলে দিবে আপনার রুচিবোধ সম্পর্কে। এই গরমে থাকুন সর্বোচ্চ স্বস্তিতে, থাকুক ফ্যাশনও পুরোদমে! এটাই প্রত্যাশা। আর একটা কথা গরমে যেহেতু প্রচুর ঘাম হয়, তাই পানি খেতে ভুলবেন না।

ছবি তুলেছেন, তামিম নূর

Add Comment

Click here to post a comment

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031