রন্ধনশৈলী

ঐতিহ্যবাহী ১০০ রান্নার রেসিপি নিয়ে বই প্রকাশ

হ্যালোডেস্ক

২৪ জানুয়ারি ২০২২


‘অমর একুশে গ্রন্থমেলা-২০২২’ উপলক্ষে বাংলাদেশের বিভিন্ন প্রান্তে সমাদৃত ১০০টি সুস্বাদু রান্নার প্রাণালি নিয়ে প্রকাশিত হয়েছে রান্না বিষয়ক ঐতিহ্যবাহী বই ‘সেরা ১০০ রেসিপি’র দ্বিতীয় ও তৃতীয় খন্ড।

পর্যটনিয়া ডটকমের সহযোগিতায় ও বাংলাদেশ কারিগরি শিক্ষবোর্ডের কুকিং এসেসর ও বিশিষ্ট রন্ধনশিল্পী হাসিনা আনছারের সম্পাদনায় প্রকাশিত বইটির প্রতিটি খন্ডে বাংলাদেশের জনপ্রিয় ১০০ জন রন্ধনশিল্পীর সেরা ১০০ টি রেসিপি স্থান পেয়েছে।

পর্যটনিয়া ডট কম ও নাহার কুকিং ওয়ার্ল্ড এর যৌথ উদ্যোগে শনিবার (২২ জানুয়ারি) রাজধানী শেরে বাংলা নগরে পর্যটন ভবন ব্যাস্কোয়েট হলে এক অনুষ্ঠানের মাধ্যমে বইটির মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানে হাসিনা আনছারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য এম এ মতিন এমপি।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সেলিব্রেটি শেফ টনি খান, জনপ্রিয় রন্ধনবিদ কেকা ফেরদৌসি, খ্যাতিমান রন্ধনশিল্পী মেহেরুন নেসা, আধুনিক শেফ তানিয়া শারমিন, নারী উদ্যোক্তা শারমিন সেলিম তুলি, মাস্টার শেফ প্রিতম সরকারসহ দেশ-বিদেশের বিশিষ্ট রন্ধনশিল্পীরা।

অনুষ্ঠানের সভাপতি হাসিনা আনছার বলেন, আমি হাসিনা আনছার নাহার, শুধু আমিত্বেই থাকতে চাই না, আমি আমিই হতে চাই না, আমি আমরা হতে চাই। আমার নাহার কুকিং ওয়ার্ল্ড হবে সব স্তরের নারীদের অনুপ্রেরণার নারী শক্তির উৎস। ইনশাআল্লাহ। আমার এই বইটি হারিয়ে যাওয়া বাংলার ঐতিহ্যবাহী রান্না নিয়ে সাজানো। যে রেসিপি গুলো এখন বিলুপ্ত প্রায়। আমাদের ভবিষ্যৎ প্রজন্ম এই রেসিপিগুলোর সম্পর্কে অজানা। ঐতিহ্যবাহী রান্নার বইয়ের মাধ্যমে হারিয়ে যাওয়া এসব রেসিপিগুলো মানুষ দেখতে পারবে, জানতে পারবে।

এছাড়াও অনুষ্ঠানে সেরা ১০ জন রন্ধনশিল্পীর মাঝে বিভিন্ন ক্যাটাগরিতে সম্মাননা স্মারক প্রদান করা হয়। সম্মাননা স্মারক প্রাপ্তরা হলেন, রোমানা আফরোজা, আকতার বেগম, ফারজানা বাতেন, ফারহানা সুলতানা রিক্তা, মুশাররাত জাহান রহিমা, আফসানা রিফাত সুচি, রাবেয়া সুলতানা আমি, রিমা জুলফিকার, তানিয়া ফারাহ আলম ও জাকিয়া জাহান রুপা প্রমুখ।

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031