সাহিত্য

কবি আমিনা তাবাসসুম-এর সম্পাদনায় পিয়াসী পত্রিকা

হ্যালোডেস্ক

১৮ নভেম্বর ২০২১


বাংলা সাহিত্যের নতুন সংযোজন ‘শব্দ পিয়াসী ‘ সাহিত্য পত্রিকা। মহা সাড়ম্বরে প্রকাশ হলো পত্রিকাটির প্রথম সংখ্যা। মুর্শিদাবাদ জেলার নওদা থানার গঙ্গাধারী থেকে। কবি আমিনা তাবাসসুম-এর সম্পাদনায় ‘শব্দ পিয়াসী ‘ পত্রিকাটি প্রকাশিত হয়।

১৪ নভেম্বর ২০২১, রবিবারে ‘শব্দ পিয়াসী’ পত্রিকা আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হল হরিহরপাড়ার ‘সায়নী সংগীত সুরের যাত্রী কলা বিদ্যালয়’-এ। পত্রিকাটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন ‘নবারুণ’ পত্রিকার সম্পাদক সৈয়দ শীষ মহাম্মদ মহাশয় এবং মঞ্চে উপবিষ্ট অতিথিবৃন্দ। প্রত্যেকেরই প্রশংসা কুড়িয়েছে কবি আমিনা তাবাসসুম-এর একক সম্পাদনায় প্রকাশিত ‘শব্দ পিয়াসী ‘ নামে নতুন পত্রিকাটি।

এদিনের পত্রিকা প্রকাশ অনুষ্ঠানে নীরবতা পালন করা হয় মুর্শিদাবাদের সদ্য প্রয়াত কবি শাহের আলম সেলিম-এর আত্মার শান্তি কামনায়। এছাড়াও কবিতা পাঠ, আলোচনা এবং সংগীত পরিবেশিত হয়। সংগীত পরিবেশিত করেন, হরিহরপাড়া ‘সায়নী সংগীত সুরের যাত্রী কলা বিদ্যালয়’ -এর ছাত্রছাত্রী দৃষ্টি মণ্ডল, দেবিকা মণ্ডল, তুষার মণ্ডল, সুনীতা মজুমদার, সায়নী সুলতানাসহ আরও অনেকেই। এই অনুষ্ঠান সম্পর্কে পত্রিকার সম্পাদক ও কবি আমিনা তাবাসসুম বলেন, ‘শব্দ পিয়াসী ‘ সাহিত্য পত্রিকাকে অদূর ভবিষ্যতে আরও বৃহৎ আকারে পাঠকদের সামনে তুলে দেওয়া হবে। তেমনই লেখক ও পাঠকদের যথাযোগ্য সম্মানের সাথে গুরুত্বও দেওয়া হবে। এই অনুষ্ঠান সম্পূর্ণ করার জন্যে সামগ্রিকভাবে সাহায্য করেছেন এই সময়ের আরেক কবি হাবিবা খাতুন এবং আরও অনেক পত্রিকা-বন্ধু।

নদীয়া মুর্শিদাবাদ সীমান্তের একপ্রান্ত থেকে নিভৃতে সাহিত্য চর্চা করে চলেছেন কবি আমিনা তাবাসসুম। তাঁর সাহিত্য ইতিমধ্যে ভারতের বিভিন্ন প্রান্ত ও দেশ ও বিদেশের বিভিন্ন পত্র-পত্রিকায় সসম্মানে প্রকাশিত হয়ে চলেছে। ইতিমধ্যে সংস্কৃতি জগতে নিজের পরিচিত তৈরি করে নিয়েছেন তরুণ কবি আমিনা তাবাসসুম। এই তরুণ কবি সাহস দেখিয়েছেন, এই জেলার গঙ্গাধারী থেকে একক সম্পাদনায় ভিন্নধর্মী একটি পত্রিকা সম্পাদনা করার এবং তা করেও দেখালেন। ওঁর কথায়, ‘এই পত্রিকাটি সমস্ত ভাষাভাষী লেখকের নিজস্ব জায়গা। এখানে কোনও বেরিয়ার নেই। সবাই লিখবেন। প্রত্যেক লেখকই তাঁদের নিজস্ব লেখাটি লেখেন। ‘শব্দ পিয়াসী’ সাহিত্য পত্রিকা তাঁদের লেখনী সম্মানের সঙ্গে আগামীতেও প্রকাশ করবে। ‘

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031