স্বাস্থ্যসৌন্দর্য

করোনাকালিন চোখ ভালো রাখতে যা করণীয়

ফাইল ছবি

হ্যালোডেস্ক

করোনার ভয়াবহতা থামেনি এখনও। জীবনযাপনও যেন আর আগের মতো নেই। অনেককিছুতেই এসেছে পরিবর্তন। যদিও বাইরে বের হলে বাড়তি সাবধানতা, স্বাস্থ্যবিধি মেনে চলা- এসব ভালো অভ্যাস গড়ে উঠেছে। এর পাশপাশি কিছু অভ্যাস আমাদের ক্ষতির কারণ হয়ে দাঁড়াচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় বাড়িতে অলস সময় কাটছে অনেকের। বেশিরভাগেরই সময় কাটছে কম্পিটার কিংবা মোবাইল ফোনের স্ক্রিনে। আবার কেউ কেউ বাড়িতে থেকে অফিসের কাজ সামলাচ্ছেন, তাদেরও বেশিরভাগ সময় কম্পিটারের সামনে কাটছে।

স্ক্রিনের নীল আলোর কারণে আমাদের চোখের উপর প্রভাব পড়ছে। চোখ ক্লান্ত হয়ে পড়ছে। এভাবে চলতে থাকলে চোখের আরও বড় কোনো ক্ষতি হতে পারে। সতর্ক হতে হবে তার আগেই। ইন্ডিয়া টাইমস প্রকাশ করেছে করোনাকালে চোখ ভালো রাখার কিছু উপায়-

চোখের পাতা ফেলুন
স্ক্রিনের সামনে থাকার সময় অন্য সময়ের চেয়ে অনেক কম আমাদের চোখের পাতা পড়ে। যে কারণে চাপ বাড়তে শুরু করে আমাদের চোখের ওপর। তাই খেয়াল রাখতে হবে এদিকেও। এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ হচ্ছে, বারবার চোখ পিটপিট করা। এতে চোখের ক্লান্তি দূর হয়, পাশাপাশি চোখে চুলকানি এবং ড্রাই আইয়ের মতো সমস্যাও দূর হয়।

চোখের মণি ঘোরান
প্রথমে ঘড়ির কাঁটার দিকে এবং তার পর ঘড়ির কাঁটার বিপরীতে চোখের মণি ঘোরান। তবে তাড়াহুড়ো নয়, ধীরে ধীরে করুন। প্রতিদিন অন্তত দুই-তিন মিনিট সময় এমনটা করুন। এতে আরাম পাবেন চোখে।

গরম-ঠান্ডা পানির ভাপ
একটি বাটিতে গরম পানি, আরেকটি বাটিতে ঠান্ডা পানি নিন। তারপর একটা পরিষ্কার তোয়ালে গরম পানিতে ডুবিয়ে কিছু সময়ের জন্য চোখের ওপর রাখুন। এরপর ঠান্ডা পানি দিয়ে একইভাবে চোখে ভাপ দিন। এমন কয়েক মিনিট করলে সারাদিনে চোখে যে যে ক্লান্তি ভর করেছে, তা দূর হবে।

ফোকাস শিফটিং
এটি এক ধরনের চোখের ব্যায়াম। এক্ষেত্রে চোখের একেবারে সামনে যে বস্তুটি আছে তার দিকে তাকাতে হবে। ৫ সেকেন্ড পর তার থেকে একটু দূরে রয়েছে এমনকিছুর দিকে একদৃষ্টিতে ৫ সেকেন্ড তাকিয়ে থাকতে হবে। এমনটা করতে থাকলে চোখের পেশির কর্মক্ষমতা বৃদ্ধি পায়। পাশাপাশি বাড়ে দৃষ্টিশক্তি।

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031