স্বাস্থ্যসৌন্দর্য

করোনাকালীন ইয়োগা শিখুন অ্যাপে

হ্যালোডেস্ক
১ জুলাই ২০২১


করোনাকালীন ঘরে বসে করতে পারেন ইয়োগা। অস্থির সময়টায় মন কিছুটা হলেও ফুরফুরে থাকবে। কিন্তু এই লকডাউনের মাঝে ইয়োগা শিখবেন কী করে? চিন্তা নেই। দরকার শুধু একটি স্মার্টফোন আর ইন্টারনেট। ইনস্টল করে নিন ইয়োগার পাঁচটি অ্যাপ।

ব্রেথওয়ার্ক (Breathwrk)
শ্বাস-প্রশ্বাসের অনুশীলন করার জন্য ব্রেথওয়ার্ক একটি যথার্থ অ্যাপ। ১ থেকে ৬ মিনিট পর্যন্ত শ্বাস-প্রশ্বাসকে দীর্ঘায়িত করতে ঘড়ির কাঁটার সঙ্গে তাল মিলিয়ে নিঃশ্বাসের চর্চা করার ব্যবস্থা রয়েছে এই অ্যাপে। ব্যবহারকারী তার শারীরিক সমস্যা অনুযায়ী এখানে নানা ধরনের ইয়োগা বেছে নিতে পারবেন। অ্যাপটি বেশ কার্যকর। কারণ এটি হার্ভার্ড হেলথ হিউম্যান নিউরোসায়েন্স এর স্বীকৃত পাওয়া।

মাইন্ডবডি (Mindbody)
অনলাইন ক্লাসে তো এখন অনেকেই অভ্যস্ত। তেমনি করে অনলাইনে শিখতে পারেন ইয়োগা। ঘরে বসেই অনলাইন ক্লাসে নিজের পছন্দের ট্রেনারের সঙ্গে ক্লাস করতে পারবেন এই অ্যাপের মাধ্যমে।

মুডরাইস (Moodrise)
এটি এমন একটি অ্যাপ যার সাহায্যে আপনার মানসিক সুস্থতা নিশ্চিত হবে। মানে মনের সুখ-শান্তির জন্য কী ধরনের ইয়োগা করবেন তা জানতে পারবেন মুডরাইস অ্যাপের মাধ্যমে।

অ্যালো বাড (Aloe Bud)
কেমন হতো যদি প্রতিদিন একটি নির্দিষ্ট রুটিনের মধ্যে নিজের পানি পানের পরিমাণ, কতটুকু হেঁটেছেন, কী কী পুষ্টিকর খাদ্য খেলেন এসব নিজেই দিন শেষে জানতে পারবেন। এটি এমনই এক অ্যাপ যা আপনাকে একটি রুটিনে নিয়ে আসবে।

চোপড়া মেডিটেশন অ্যান্ড ওয়েল বিং (Chopra Meditation & Well being)
আয়ুর্বেদ, ধ্যান, বুদ্ধিমত্তা এবং আরও অনেকগুলো ভাগ আছে অ্যাপটিতে। ইয়োগা ম্যাট তথা মাদুর ছাড়াও যে ইয়োগা করা যাবে সেটাও দেখানো হয়েছে অ্যাপটিতে। বিশেষজ্ঞদের ভিডিও ক্লাস এবং অভিজ্ঞ প্রশিক্ষকের মাধ্যমে আপনি ইয়োগা করতে পারবেন এই অ্যাপে।

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031