তরঙ্গটুডে

খুলনায় মর্ডান ড্যান্স গ্রুপ সোল ড্যান্সের পথ চলার গল্প

হ্যালোডেস্ক

৩০ জুলাই ২০২২


শিল্প সাহিত্য চর্চায় খুলনার মানুষের অবদান বরাবরই প্রসংশিত। অভিনয়, সংগীত, আবৃত্তি, নাচ এবং চলচ্চিত্র মহলেও তারককাখ্যাতি পেয়েছেন খুলনার অনেকেই।
মূল ধারার সাংস্কৃতিক চর্চার বাইরেও পাশ্চাত্যে ধারার মডার্ণ ড্যান্সেও পিছিয়ে নেই এখানকার আধুনিক মানুষ।

সোল ড্যান্স গ্রুপ, খুলনায় আলোচিত মডার্ণ ড্যান্স গ্রুপগুলীর মধ্য অন্যতম একটি নাম। বর্তমানে, খুলনায় নেতৃত্ব প্রদানকারী অধিকাংশ শিল্পী ও কোরিওগ্রাফারই, সোল ড্যান্স থেকেই তাদের পথচলা শুরু করেছিলেন।

১৯৯৯ সালে আল মাসুম সবুজের উদ্যোগে প্রতিষ্ঠা পায় সোল ড্যান্স গ্রুপ। কিছু বন্ধুদের নিয়ে যাত্রা শুরু হয় গ্রুপটি। আশিক, রনি, রাজন, মিলন, মুসা, রুপা, জয়ন্ত, রাজা, বাপ্পী, ডলার, বাবু, সুমি, সাথী, রিপা এদের অংশ গ্রহনে দুর্বার গতিতে এগিয়ে চলে সোল ড্যান্স গ্রুপ।

তৎকালীন সময় খুলনার বিভিন্ন প্রান্ত এবং স্থানীয় ক্যাবল চ্যানেল, খুলনা ভিশনে এই গ্রুপের উপস্থিতি ছিলো চোখে পড়ার মত। কখনো এমনও হয়েছে একই নাচ দর্শকদের অনুরোধে ২য় বার উপস্থাপন করা হয়েছে।

পরবর্তীতে জীবিকার তাগিতে গ্রুপের প্রতিষ্ঠাতা আল মাসুম সবুজ সহ গ্রুপের গুরুত্বপূর্ণ সদস্য সাইদুর রহমান বাপ্পি, রাজা, সবুজ, বাবু এবং অন্যান্য সদস্যরা ঢাকায় স্থানন্তর হবার ফলে জনপ্রিয় এই গ্রুপটির কার্যক্রম কিছুটা স্থিমিত হয়ে পড়ে।

তবে খুলনার মডার্ণ নাচের শিল্পীদের আত্নোন্নয়নের লক্ষ্যে নিয়ে সোল্ড্যান্স গ্রুপের প্রতিটি সদস্য যার যার মাধ্যম থেকে এখনো বিভিন্ন কর্মশালা এবং অন্যন্য অনুষ্ঠান আয়োজন করে চলেছেন।

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031