ঋতুর সাজ

গরমে আরামের পোশাক

হ্যালোডেস্ক

১৮ আক্টোবর ২০২১


আবহাওয়ায় এখনো ভ্যাপসা গরম। রোদ-গরমে সুস্থ, সতেজ আর স্টাইলিশ থাকাটা একটু কঠিন বৈকি! তবে আরামদায়ক পোশাক থেকে জীবনধারায় কিছুটা পরিবর্তন আনতে পারলে গরমেও খুব সহজেই থাকা যাবে সুস্থ, সুন্দর এবং ফিটফাট।

ছেলেদের দিনের বেশিরভাগ সময়ই বাইরে কাটাতে হয়। তাই রোদ-গরম আর ধুলো-ময়লাতে তাদের একটু বেশিই অস্বস্তিতে থাকতে হয়। তবে গরমে ক্যাজুয়াল পোশাক আপনাকে যেমন আরামদায়ক অনুভূতি দেবে, তেমনি করে তুলবে ফিটফাট। সেইসঙ্গে ত্বকের যত্ন, খাবার-দাবারসহ জীবনধারায় কিছুটা পরিবর্তন আনতে পারলে গরমেও ঘুরেফিরে থাকা যাবে সুস্থ-সতেজ।

ভ্যাপসা গরমে ফরমাল শার্ট, প্যান্ট পরে থাকাটা বেশ কষ্টকর হলেও অফিসে তো ফরমাল লুকে থাকতেই হয়। তারপরও চাইলে কিছুটা সেমি ফরমাল লুকে থাকতে পারেন। অফিসের বাইরে ক্যাজুয়াল পোশাক গরমে আপনাকে শুধু আরামদায়ক অনুভূতিই দেবে না করে তুলবে ফিটফাট। তাই অফিসের বাইরে এসময় বেছে নিতে পারেন হাফ শার্ট, টি-শার্ট। আর তার সঙ্গে মানানসই থ্রি-কোয়ার্টার প্যান্ট। কারণ এ ধরনের পোশাক গরমে এনে দেবে স্বস্তি। তবে তা হওয়া চাই ফ্যাশনেবল।

গরমে সুতি কাপড়ের চেয়ে আরামদায়ক আর কিছুই হতে পারে না। একরঙার পাশাপাশি প্রিন্টেড ও চেক সুতি ক্যাজুয়াল শার্ট এখন ফ্যাশানেবল। শার্টের ফেব্রিকের ক্ষেত্রে ফুল কটন, মিক্সড কটন, অরবিন্দ শার্টই বর্তমান ট্রেন্ড। প্রিন্টের ক্ষেত্রে ছেলেদের জন্যও ফুলেল প্রিন্ট এখন বেশ জনপ্রিয়। স্ট্রাইপ বা ছোট চেক শার্টও পরতে পারেন। ‘গরমে কুলডাই শার্ট এখন দারুণ জনপ্রিয়। অফিসে পরা যেতে পারে পাতলা সুতি কাপড়ের হালকা রঙের ফরমাল শার্ট। ক্যাজুয়াল পোশাক হিসেবে টি-শার্ট পরুন স্টেচিং নিট কাপড়ের। টি-শার্টে রয়েছে যেমন ডিজাইন বৈচিত্র্য তেমনি রঙের ছড়াছড়ি। হালফ্যাশনে টি-শার্টের কলারে বেশ নতুনত্ব এসেছে। হাফ হাতার নিচের দিকে ও কলারে ভিন্ন কাপড়ের ব্যবহার হচ্ছে। ফতুয়া কাটের গলাও বেশ চলছে। হাতার নিচের দিকে পাইপিং ব্যবহারে আনা হচ্ছে নতুনত্ব। কাঁধে ও হাতায় একাধিক মোটা সেলাই দেয়া হচ্ছে টি-শার্টে বাড়তি নকশা আনতে। পাশাপাশি একরঙা পলো টি-শার্টও জনপ্রিয়। হালকা রঙের নিটেড পলো টি-শার্ট এনে দেবে স্টাইলিশ লুক।

গরমে ঘুরে বেড়ানোর জন্য এসময় বেছে নিতে পারেন কার্গো বা থ্রি-কোয়ার্টার প্যান্ট। ক্যাজুয়াল লুকে টি-শার্টের সঙ্গে গরমে থ্রি- কোয়ার্টার প্যান্টের চেয়ে আরামদায়ক আর কী হতে পারে! গ্যাবাডিন এবং টুইল কাপড়ের থ্রি-কোয়ার্টারে এসময় স্বস্তিটা একটু বেশি মিলবে। এ বছর থ্রি-কোয়ার্টারের ট্রেন্ড চলছে হাঁটু পর্যন্ত লম্বা। বিভিন্ন নকশার প্রিন্টের থ্রি-কোয়াটারও রাখা হয়েছে। এছাড়া গ্যাবার্ডিন কাপড়ের হালকা ধরনের মাল্টিপারপাস পকেটওয়ালা মোবাইল প্যান্ট সামার ফ্যাশনে নতুন মাত্রা যোগ করবে।

গরমে সব ধরনের পোশাকের জন্যই কটন কাপড় আরামদায়ক। আর কুলডাই শার্ট গরমে শুধু নিজেকেই নয়, আপনাকে যিনি দেখবেন তার চোখেও আরাম দেবে। কুলডাইয়ের ক্ষেত্রে এক রঙের কাপড়ে সেই রঙেরই হালকা ও গাঢ় ছাপ ফেলা হয়। যা দেখতে ও পরতে স্বস্তি দেয়। এসময় হালকা রঙের পোশাক পরতে পারেন। তাহলে গরম কম লাগবে।

এ গরমে সুস্থ থাকতে টাটকা সবজি, তাজা ফলমূল ও ফলের জুস পান করা জরুরি। ফল ইলেক্ট্রোলাইট এবং ফ্লাইডের একটি উৎকৃষ্ট উৎস। আর সুস্থ থাকতে অবশ্যই দিনে আট থেকে দশ গ্লাস পানি পান করতে হবে।

মডেল: আব্দুল্লাহ হাসান অভি

Add Comment

Click here to post a comment

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031