আজকের দেশ

গাজীপুরে প্রতিবন্ধীদের মাঝে শ্রবণযন্ত্র, কৃত্রিম পা ও নিয়োগ পত্র বিতরণ

শাকিল আহমেদ।।  গাজীপুর টঙ্গীতে ১৫ জন প্রতিবন্ধীদের মাঝে শ্রবণযন্ত্র ও কৃত্রিম পা বিতরণ করেছে সমাজসেবা অধিদপ্তর।

মঙ্গলবার দুপুরে গাজীপুর-টঙ্গীতে শারীরিক প্রতিবন্ধীদের প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্র ( ইআরসিপিএইচ) এ বিতরণ অনুষ্ঠিত হয়।

এসময় ১২ জন বাক ও শ্রবণ প্রতিবন্ধীর মাঝে শ্রবণযন্ত্র এবং ৩ জন শারীরিক প্রতিবন্ধীকে হাইটেক পা (কৃত্রিম অঙ্গ) বিতরণ করা হয়। এছাড়া ৩৫ জন অসহায় দুস্থ ও প্রতিবন্ধী প্রশিক্ষনার্থীদের প্রশিক্ষণ শেষে কর্মসংস্থানের ব্যবস্থার মাধ্যমে নিয়োগ পত্র তুলে দেয়া হয়।

অনুষ্ঠানে‌ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজসেবা অধিদপ্তরের পরিচালক ( প্রতিষ্ঠান) মোহাম্মদ কামরুল ইসলাম চৌধুরী।

প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নে ইআরসিপিএইচ ও এক্সেস বাংলাদেশ ফাউন্ডেশন এর যৌথ উদ্যোগে প্রতিবন্ধীদের জন্য কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন করেন তিনি।

এসময় সেখানে উপস্থিত দৃষ্টি ও শারীরিক প্রতিবন্ধীদের সাথে মত বিনিময়কালে কামরুল ইসলাম চৌধুরী বলেন, প্রতিবন্ধীরা আমাদের বোঝা নয়। এখানে কেউ জন্মগত প্রতিবন্ধী আবার কেউ দুর্ঘটনার শিকার। কিন্তু সবাই মানসিক বলে বলীয়ান।এ মানুষগুলোর জীবন সংগ্রাম থেমে নেই। তারা কারো করুনার পাত্র হয়ে বেঁচে থাকতে চান না। সমাজের এ পিছিয়ে পড়া, অনগ্রসর জনগোষ্ঠীকে সরকারি পৃষ্ঠপোষকতার পাশাপাশি বেসরকারি শিল্প উদ্যোক্তাদের সহযোগিতা প্রয়োজন। সমাজের বিত্তবানরা এগিয়ে আসলে এদেরকে প্রশিক্ষণ দিয়ে চাকরির ব্যবস্থা করে সমাজের মূল স্রোতধারায় ফিরিয়ে আনা সম্ভব।

উল্লেখ্য: শারীরিক প্রতিবন্ধীদের প্রশিক্ষণ এবং পুনর্বাসনের লক্ষ্যে ১৯৮১ সালে গাজীপুরে ইআরসিপিএইচ স্থাপিত হয়।

প্রতিষ্ঠানটির মাধ্যমে এ পর্যন্ত প্রায় ৩ হাজার প্রতিবন্ধীর কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে। এখানে দৃষ্টি প্রতিবন্ধীদের ব্রেইল পদ্ধতিতে পাঠদানের জন্য বই মুদ্রনের ব্রেইল প্রেস রয়েছে। এই প্রেসের মাধ্যমে ইতোমধ্যে সচিবালয় নির্দেশমালা ও বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর ব্রেইল ভার্সন মুদ্রন করা হয়েছে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন জাবের এন্ড জুবায়ের ফেব্রিক্স লিমিটেড মহাব্যবস্থাপক, কায়েস কাউছার । এস এম আনোয়ারুল করিম, উপপরিচালক, জেলা সমাজসেবা কার্যালয় গাজীপুর। ওয়েস খান নুর সোহেল, ম্যানেজার সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট।

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031