আজকের দেশ

গার্ল গাইডস্ এসোসিয়েশনের বিশ্ব চিন্তা দিবস পালিত

হ্যালোডেস্ক

২৭ ফেব্রুয়ারি ২০২২


বিশ্ব গার্ল গাইডস্ ও গার্ল স্কাউটস সংস্থার প্রতিষ্ঠাতা লর্ড বেডেন পাওয়েল ও বিশ্ব চীফ গাইড লেডী ওলেভ বেডেন পাওয়েল দম্পত্তির জন্ম দিবস উপলক্ষে ২৬ ফেব্রুয়ারি (শনিবার) সকাল ১০ টায় রাজধানীর বেইলী রোডে জাতীয় কার্যালয়ের অডিটোরিয়ামে রাজধানী অঞ্চলের যৌথ উদ্যোগে বিশ্ব চিন্তা দিবস পালিত হয়।

বিশ্ব গার্ল গাইডস্ ও গার্ল স্কাউটস সংস্থার প্রতিষ্ঠাতা লর্ড বেডেন পাওয়েল ও বিশ্ব চীফ গাইড লেডী ওলেভ বেডেন পাওয়েল-এর যুগ্ম জন্ম দিবস ২২ ফেব্রুয়ারি। তাদের জন্ম দিবসকে স্মরণীয় করে রাখার জন্য বিশ্বব্যাপী গাইড সদস্যবৃন্দ প্রতি বছর ‘বিশ্ব চিন্তা দিবস’ উদযাপন করেন।

প্রতি বছরের ন্যায় এবারের থিম Our World Our Equal Fuature, The Environment & Gender Equality.

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি এ কে আজাদ। বিশেষ অতিথি ছিলেন কমিউনিউটি ডিজিজেস, ওয়াটার স্যানিটেশন এন্ড হাইজিন (ওয়াস) ব্রাকের পরিচাল ডাঃ মোঃ আকরামুল ইমলাম।

বাংলাদেশ গার্ল গাইডস্ এসোসিয়েশনের জাতীয় কমিশনার কাজী জেবুন্নেছা বেগম সভাপতিত্বের বক্তব্যে উপস্থিত গাইড সদস্যদের উদ্দেশ্যে বলেন, নারীরা তার নিজেকে নিজের সাবলস্বি করার মানষিকতা শুরু থেকেই তৈরি করতে হবে এবং স্বাস্থ্য সচেতনায়ও নারীকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। নারীর পিছিয়ে থাকতে জন্ম নয়, নারীকে অনেক প্রতিকূলতার মধ্য দিয়ে পথ পাড়ি দিতে হয়। নারী মানে একজন মা। নারীদের প্রতিটি ক্ষেত্রে এগিয়ে থেকে কাজ করার পরামর্শ দেন তিনি। এছাড়া বঙ্গবন্ধুর সোনার বাংলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন পূরণে নারীদের বিভিন্ন কাজে এগিয়ে থাকার কথাও বলেন তিনি। বাংলাদেশের নারীরা বিশ্বের দরবারে এক মাইল ফলক হিসেবে রয়েছে।

এছাড়াও গাইড সদস্যদের তামাক ও তামাকজাত দ্রব্য ব্যবহার থেকে বিরত থাকার পরামর্শের পাশাপাশি দেশ ও সমাজের কল্যানে স্বাস্থ্য ও নৈতিক সচেতনতা বৃদ্ধির আহবান জানান।

এছাড়া অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সাবিনা ফেরদৌস ডেপুটি জাতীয় কমিশনার (প্রশাসন), শুভেচ্ছা বক্তব্য রাখেন কোষাধক্ষ্য জাহানারা বেগম, ধন্যবাদ জানান রাজধানী অঞ্চলের আঞ্চলিক কমিশনার রওশন ইসলাম। এছাড়াও উপস্থিত ছিলেন, শিক্ষা, প্রাথমিক ও গণশিক্ষা, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, শিক্ষা অধিতপ্তর, শিক্ষা বোর্ডসহ বিভিন্ন মন্ত্রণালয়ের ব্যক্তিবর্গ। বিভিন্ন প্রতিষ্ঠান থেকে আসা হলদে পাখি, গাইড রেঞ্জারদের নৃত্য ও নাটিকা পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানটি সমাপ্তি হয়।

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031