আজকের দেশ

গার্ল গাইডস্ এসোসিয়েশনের উদ্যোগে গাইডার বেসিক কোর্স প্রশিক্ষণ

হ্যালোডেস্ক

২৭ জুন ২০২২


বাংলাদেশ গার্ল গাইডস্ এসোসিয়েশনের উদ্যোগে ২১ হতে ২৫ জুন ৫দিন ব্যাপী রাজধানীর মোহাম্মদপুর সরকারি শারীরিক শিক্ষা কলেজে গাইড গাইডার বেসিক কোর্স প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। “প্রশিক্ষণেই আনে দক্ষতা” এই থিমটি নির্ধারণ করে শুরু হয় প্রশিক্ষণ অনুষ্ঠান।

প্রশিক্ষণ কর্মসূচির মধ্যে আরো ছিলো গার্ল গাইডিং পরিচিতি, ইতিহাস, উদ্দেশ্য, গাইডের ইউনিফর্ম সম্বন্ধে ধারণা, গাইডের প্রতিজ্ঞা, লক্ষ্য, পরোপকার, গাইডের নিয়মাবলী, সালাম চিহ্ন বা হাত মিলানো, বিশ্ব পতাকা ও জাতীয় পতাকা, পতাকা উত্তোলন, পেটেধাল ডিধল, বাঁশীর সংকেত, হাতের ইশারা, গান, বিশ্ব ব্যাজ, টেন্ডারফুট ব্যাজ সম্বন্ধে ধারণা।

এছাড়া বিশ্ব সংঙ্গীত ক্যাম্পিং, খেলা, পদ চিহ্ন অনুসরণ, হাইকিং, গার্ল গাইডের ৬টি ক্ষেত্র সম্বন্ধে ধারণা, গাইড কোম্পানী পরিচালনা, সেরিমোনিয়ালস, গাইড নৈপুণ্য সূচক ব্যাজ অ্যাওয়ার্ড, আন্তর্জাতিক জ্ঞান, ওয়াগ্স এর কারেন্ট ইস্যু, প্রকল্প পরিচালনা, গাইডারের দায়িত্ব, কর্তব্য ও গুণাবলী, পরিপত্র বা স্তবায়ন ও বিভিন্ন কর্মসূচি নিয়েও আলোচনা করা হয়।

প্রশিক্ষণ দেন প্রফেসর ড. ইয়াসমিন আহমেদ ডেপুটি জাতীয় কমিশনার (প্রোগ্রাম) ও কমিশনার সাহেদা হোসেন চৌধুরী, জাতীয় কার্যালয়ের টেইনার সালেহা বেগম, প্রাক্তন টেইনার আফরোজা বেগম, হোসনে আরা বেগম, প্রাক্তন টেইনার, জাতীয় কার্যালয় ও অতিক্ত আঞ্চলিক কমিশনার রাজধানী অঞ্চল, প্রশিক্ষণ সাব কমিটির সদস্য হোসনে আরা বেগম।

অংশগ্রহণকারীদের পরীক্ষা গ্রহণ করেন জাতীয় কার্যালয়ের টেইনার সালেহা বেগম ও দীক্ষা দেন প্রশিক্ষণ কমিশনার সাহেদা হোসেন চৌধুরী।

২৫ জুন প্রশিক্ষণের সমাপনী দিনে অংশগ্রহণকারীদের মাঝে সনদ পত্র বিতরণ করেন সাবিনা ফেরদৌস ডেপুটি জাতীয় কমিশনার (প্রশাসন) ও ডেপুটি জাতীয় কমিশনার (প্রোগ্রাম)। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মোহাম্মদপুর সরকারি শারীরিক শিক্ষা কলেজের অধ্যক্ষ পারভীন লায়লা। অনুষ্ঠানে গাইড সদস্য ও শারীরিক শিক্ষা কলেজের শিক্ষকরাও উপস্থিত ছিলেন।

সরকারি শারীরিক শিক্ষা কলেজের প্রশিক্ষণরত ২৮ জন বিপিএড প্রশিক্ষণার্থী গাইড গাইডার বেসিক কোর্স প্রশিক্ষণ গ্রহণ করেন।

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031