রন্ধনশৈলী

ঘরে বসেই তৈরি করুন আনারসের আঁচার

হ্যালোডেস্ক

মুখরোচক আঁচার পছন্দ করে না এমন মানুষ পাওয়া যাবে কি না বলা মুশকিল। কারণ আঁচার দেখলে জিবে জল এসেই যায়। আঁচার খাবার টেবিলে এখন সাজানো থাকে। বিভিন্ন ধরনের আঁচার দিয়ে খাবার টেবিল সাজানো থাকে প্রায় বাসাতে। সকাল, দুপুর ও রাতে অনেকেই খাবারে আঁচার নিয়ে থাকেন। কারো কারো আবার আঁচার না খেলে কি একটা কমতি রয়ে গেল মনে করেন। তাই আঁচারে যেমন রুচি বাড়ায় তেমনি খাবারে বাড়তি স্বাদও এনে দেয়। তবে আনারসের আঁচার কেউ খেয়েছেন কি না জানা নেই। একবার নিজেই বাসায় তৈরি করে ফেলুন দেখবেন কী অতুলনীয় স্বাদ।

উপকরণ
১) ২ টা আনারস টুকরো করা।
২) ৩ কাপ চিনি, আনারসের টক বুঝে সাধ মত চিনি দিলেই হবে।
৩) রসুন ৬-৭ কোয়া টুকরো করা।
৪) লেবুর রস অথবা ভিনেগার ২ টেবিল চামচ।
৫) শুকনো লাল মরিচ ৫ টা।
৬) পাঁচফরন ১ টেবিল চামচ।
৭) সরিষার তেল আধা কাপ।
৮) তেজপাতা ২ টি
৯) লবন সাধমত।

প্রনালী
প্রথমে একটি কড়াইতে সরিষার তেল গরম করে তাতে তেজপাতা, গোটা শুকনো মরিচ, রসুন কুচি, একটু ভেজে নিন, এরপর আনারসের টুকরো গুলো দিয়ে ভালো মত নারতে থাকুন, ভুল করেও পানি দিবেন না, আনারস থেকেই প্রচুর পানি বের হবে, যখন পানি বের হবে তখন চিনি, লবন দিয়ে দিন।
ভালোমতো নেড়ে চেরে নিয়ে চিনির পানি টা শুখিয়ে নিন তবে খুব বেশি শুখাতে যাবেন না, চুলা থেকে নামানো ৫ মিনিট আগে পাঁচফড়ন ও লেবুর রস অথবা ভিনেগার দিয়ে নেড়ে চেড়ে নামিয়ে নিন। আচার টা ঠান্ডা করে নিয়ে পরিষ্কার শুকনো কাঁচের জারে আচার টা ভরে রেফ্রিজারেটরে সংরক্ষণ করুন।

উপকারিতা
আনারসে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন এ, সি, যা আপনার মুখের রুচি বাড়াতে সাহায্য করবে এবং ঠান্ডা কাশি থেকেও রেহাই দিবে। আনারসে রয়েছে ক্যালসিয়াম, ফসফরাস এবং পটাশিয়াম। এছাড়া ফলটিতে প্রচুর পরিমাণে রয়েছে আঁশ ও ক্যালোরি। এটি কলস্টেরল ও চর্বিমুক্ত। যা আপনার স্বাস্থ্য সুরক্ষা করতে সাহায্য করবে।

রেসিপি দিয়েছেন, ইসরাত জাহান প্রিয়াংকা

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

June 2024
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930