তরঙ্গটুডে

চলে গেলেন খুলনা বেতারের “আয়না”র নাট্যকার অচিন্ত্য কুমার ভৌমিক

আল মাসুম সবুজ।।  রম্য নাটিকা প্রফেসর অচিন্ত্য কুমার ভৌমিক আজীবন শিক্ষকতা আর শিল্প-সাহিত্যের মধ্যে নিজেকে সমর্পিত রেখেছিলেন। তিনি ছিলেন সাদাসিধে প্রকৃতির সাহিত্য প্রেমী একজন মানুষ। লোভ,বিলাসিতা, কৃত্রিমতা কখনো তাঁকে স্পর্শ করতে পারেনি।জীবনভর প্রচুর লিখে গেছেন। শিল্প-সাহিত্যের সকল ক্ষেত্রে তার ছিল অবাধ বিচরণ। রম্য রচনায় তাঁর ছিল সিদ্ধহস্ত।

৯০ এর দশকে বাংলাদেশ বেতার খুলনা কেন্দ্র থেকে প্রচারিত দুই বাংলার শ্রোতাদের কাছে সমাদৃত ছিলো তাঁর রচিত রম্য নাটিকা “আয়না”। সেই সময় আয়না নাটিকার সুরত আলী, ইজ্জত আলী ও ময়না ভাবী চরিত্রগুলী শ্রতামহলের মধ্য ব্যাপক জনপ্রিয় অর্জন করে।

তার লেখা নাটক, ছোট গল্প আর গণসঙ্গীতে, সমাজের অসহায় মানুষের নিপীড়নের কথা স্পষ্ট পরিলক্ষিত হয়। বাবা ডাঃ প্রফুল্ল কুমার ভৌমিক,এবং মা রেনুকা ভৌমিকের ঘরে ১৯৪৩ সালে গোপালগঞ্জের ভাটিয়াপাড়ায় তাঁর জন্ম হয়। পরবর্তীতে খুলনার ফুলতলা অঞ্চলে আবাসস্থল গড়ে তোলেন তিনি। শিক্ষকতা করেছেন খুলনার সুন্দরবন কলেজের প্রভাষক পদে।

খুলনার বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে নিজেকে যুক্ত রেখেছিলেন তিনি। ফুলতলায় দক্ষিনডিহিতে রবীন্দ্রকমপ্লেক্স প্রতিষ্টা কার্যক্রমে তার জোরালো ভুমিকা লক্ষনীয় ছিল।

২০২১ সালের ২৮মে শুক্রবার রাত ১১. ২০ মি. বার্ধক্যজনিত কারণে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়। লেখনী ও কর্মের মাঝে, খুলনাবাসীর কাছে আজীবন স্বরনীয় হয়ে থাকবেন গুনী এই মানুষটি।

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031