তরঙ্গটুডে

ছাড়পত্র পেলো জয়া আহসানের প্রথম ছবি ত্রিমাত্রিক

আহমদ ছফা

হ্যলোডেস্ক

বাংলা সাহিত্যে আহমদ ছফা এক উজ্জল নক্ষত্র। প্রায় প্রতিটি শাখায় প্রতিভার স্বাক্ষর রেখেছেন তিনি। গল্প, গান, উপন্যাস, কবিতা, প্রবন্ধ, অনুবাদ, ইতিহাস, ভ্রমণকাহিনি মিলিয়ে তিরিশটির বেশি গ্রন্থ রচনা করেছেন। যার মধ্যে অন্যতম তার আত্মজীবনী ধাঁচের উপন্যাস ‘অলাতচক্র’।

যেখানে তিনি দানিয়েলের জবানিতে তুলে ধরেছেন নিজেকে আর প্রেমিকারূপে হাজির করেছেন তায়েবাকে। ১৯৮৫ সালে প্রকাশিত মুক্তিযুদ্ধভিত্তিক সেই উপন্যাস এবার উঠছে রূপালি পর্দায়। আর তাতে প্রেমিকা তায়েবা চরিত্রে হাজির হচ্ছেন দুই বাংলার অন্যতম অভিনেত্রী জয়া আহসান।

শুটিং শেষ হলো গত বছরের শেষ দিকে। সেটি মুক্তির ছাড়পত্র পেলো চলতি মাসের ১৫ ডিসেম্বর। এদিন বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে ছবিটি প্রদর্শিত হয়। প্রদর্শন শেষে বোর্ড সদস্যরা ছবিটি বিনা কর্তনে ছাড়পত্র দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। খবরটি নিশ্চিত করেছেন বোর্ড সদস্য ও প্রযোজক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু।

এর নির্মাতা হাবিবুর রহমানও বলেন, যদিও ছাড়পত্রের সার্টিফিকেট এখনও হাতে পাননি অফিস বন্ধের কারণে। বললেন, ‘দুই একদিনের মধ্যে ছাড়পত্র হাতে পাবো। এরপরই এটি মুক্তির তারিখ চূড়ান্ত করবো। তবে এই বছর তো আর সময় নেই। ইচ্ছে রাখি, নতুন বছরের প্রথম দিকে মুক্তি দেওয়ার।’

৬০ লাখ টাকা সরকারি অনুদান নিয়ে বিশেষ এই পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রটি নির্মাণ করেছেন হাবিবুর রহমান। গত বছরের ২২ জুন থেকে এর শুটিং শুরু হয়েছে। এটাই প্রথম কোনও পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, যেটি ত্রিমাত্রিক প্রযুক্তিতে তৈরি হয়েছে। সে হিসেবে দুই বাংলা মিলিয়ে জয়া আহসানেরও প্রথম ত্রিমাত্রিক প্রযুক্তির ছবি এটি। ছবিটি নির্মাণ প্রসঙ্গে হাবিবুর রহমান জানান, পুরো শুটিং হয়েছে থ্রিডি ক্যামেরায় ভারতীয় একটি প্রতিষ্ঠানের কারিগরি সহায়তা নিয়ে।

ছবির একটি দৃশ্যে জয়া আহসান

শুটিংয়ের ফাঁকে আড্ডায় দুই অভিনেতা শফিউল আলম বাবু ও আজাদ আবুল কালামের মাঝে জয়া বলেন, ‘এটি হতে যাচ্ছে বাংলাদেশের তথা বাংলা ভাষায় নির্মিত প্রথম থ্রিডি চলচ্চিত্র। যার জন্য কাজটির শুটিং অল্প সময়ে শেষ হলেও, সম্পাদনার টেবিলে লম্বা সময় লেগেছে। তাছাড়া এতে বাজেটও একটি বড় বিষয়। কারণ, অনুদানের টাকা তো একসঙ্গে পাওয়া যায় না। কিন্তু কাজটাও শেষ করতে হবে। অনুদানের বাইরে আমার আর কোনও প্রযোজক নেই। তাই কষ্ট করেই পুরো কাজ শেষ করেছি।’

শুটিংয়ের ফাঁকে দুই অভিনেতা শফিউল আলম বাবু ও আজাদ আবুল কালামের মাঝে জয়া

মুক্তিযুদ্ধের সময় কলকাতায় শরণার্থী হিসেবে আশ্রিত বাংলাদেশী লেখক দানিয়েল ও ক্যানসারে আক্রান্ত প্রগতিশীল নারী তায়েবার মধ্যকার অস্ফুট ভালবাসা, মানসিক টানাপোড়েন, মুক্তিযুদ্ধ নিয়ে ভিন্ন ভিন্ন গোষ্ঠীর দৃষ্টিভঙ্গি চিত্রায়িত হয়েছে ‘অলাতচক্র’ চলচ্চিত্রে।

এতে দানিয়েল তথা আহমদ ছফার চরিত্রে অভিনয় করছেন আহমেদ রুবেল। বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করছেন, মামুনুর রশীদ, আজাদ আবুল কালাম, শিল্পী সরকার অপু, শফিউল আলম বাবু, নুসরাত জাহান জেরী, সৈয়দ মোশারফসহ অনেকেই।

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

February 2024
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
26272829