আজকের দেশ

জাতীয় শোক দিবস উপলক্ষে গার্ল গাইডস্ এসোসিয়েশনের দোয়া মাহফিল অনুষ্ঠিত

হ্যালোডেস্ক

১৫ আগস্ট, ২০২১


জাতীয় শোক দিবস উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের শহীদ সদস্যদের নাজাত কামনায় রাজধানীর বেইলী রোডে বাংলাদেশ গার্ল গাইডস্ এসোসিয়েশনের জাতীয় কার্যলয়ে পবিত্র কোরান তেলাওয়াত, দোয়া মাহফিল, মুনাজাত, দুস্থ পরিবারের মাঝে ত্রাণ বিতরণ ও আলোচনা সভার আয়োজন করা হয়।

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবসহ পরিবারের সবাই কিছু বিপথগামী সেনা সদস্যের হাতে নৃসংশ হত্যাযজ্ঞের শিকার হন। বঙ্গবন্ধু পরিবারের শহীদ সকল সদস্যদের স্মরণে দোয়া মাহফিলে অনুষ্ঠানে জাতীয় কার্যালয়ের জাতীয় কমিশনার কাজী জেবুন্নেছা বেগম-এর নেতৃত্বে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিতকরণ ও কালোব্যাজ ধারণ ও অনুষ্ঠান পরিচালনা করা হয়।

এছাড়া অনুষ্ঠানের ২য় পর্বে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্মময় জীবনের উপর মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের সভাপতি কাজী জেবুন্নেছা বেগম জাতির পিতার আদর্শকে লালন করে গার্ল গাইডের কার্যক্রমকে দৃঢ়তার সাথে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য গাইড সদস্যদের প্রতি আহবান জানান।

বঙ্গবন্ধুর স্মৃতি চারণ করে জাতীয় কমিশনার বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শত সংগ্রামের মধ্য দিয়ে, ষড়যন্ত্র উপেক্ষা করে বাংলাদেশের স্বাধীনতা এনে দেন। শত্রুর মুখে চুনকালি মেখে তলাবিহীন ঝুঁড়ির বাংলাদেশ আজ বঙ্গবন্ধুর কন্যার হাত ধরে উপচেপড়া ঝুঁড়িতে পরিণত হয়েছে। এ যাত্রা অব্যাহত থাকবে। ষড়যন্ত্র মোকাবিলা করে আমাদের এগিয়ে যেতে হবে। উপস্থিত সকল গাইড সদস্যদের বঙ্গবন্ধুর আদর্শকে লালন করে পথ চলারও কথা বলেন তিনি।

বঙ্গবন্ধুর বিশাল রাজনৈতিক জীবন, জেলজুলুম ও কর্মময় জীবনের উপর কবিতা আবৃত্তি ও মুক্ত আলোচনাও হয় অনুষ্ঠানে।

অনুষ্ঠানে আরো অংশ নেয় ডেপুটি জাতীয় কমিশনার সাবিনা ফেরদৌস (প্রশাসন), প্রফেসর ড. ইয়াসমিন আহমেদ (প্রোগ্রাম), কোষাধ্যক্ষ জাহান আরা বেগম, সহযোগি কোষাধ্যক্ষ অধ্যক্ষ রাফিকা আফরোজ, গাইড কমিশনার নুরজাহান আরা বেগম, রাজধানী অঞ্চলের আঞ্চলিক কমিশনার রওশন ইসলাম, গাইড সদস্য নাজনীন কবির চৌধুরী, হলদে পাখি গাইড ও রেঞ্জার। অনুষ্ঠানে জুম অ্যাপে যুক্ত হয় জাতীয় কার্যনির্বাহী কমিটির সদস্য, আঞ্চলিক কমিশনার ও গাইড সদস্যবৃন্দ। এসময় তারা বঙ্গবন্ধুর জীবনির উপরে ছোট ছোট স্মৃতি তুলে ধরেন।

এছাড়া ৮ আগস্ট বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের ৯১তম জন্মবার্ষিকী উপলক্ষে ‘সংকটে সংগ্রামে নির্ভীকসহযাত্রী’ প্রতিপাদ্যকে অনুসরণ করে আলোচনার মাধ্যমে বঙ্গমাতার কর্মময় জীবনের দিনগুলো নতুন প্রজন্মের কাছে তুলে ধরা হয়। বাংলাদেশ গার্ল গাইডস্‌ এসোসিয়েশনের সকল অঞ্চল যথাযোগ্য মর্যাদা ও গুরুত্বের সাথে দিনটি পালন করে।

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031