আজকের দেশ

জীর্ণতাকে সঙ্গে নিয়ে অস্ত গেলো বছরের শেষ সূর্য

হ্যালোডেস্ক

পড়ন্ত বিকেলের সূর্যটা তখন ছড়িয়ে দিয়েছে তার সমস্ত আভা। একটু পরেই ডুবে যাবে সূর্যটা। ২০২০ সালের শেষ সূর্য।

প্রতিদিনের সূর্যাস্তের সঙ্গে সঙ্গে আমাদের জীবন থেকে হারিয়ে যায় একটি দিন। তবে আজকের সূর্যাস্তটা একটু ভিন্ন। শুধু একটি দিন নয়, আজ হারিয়ে গেলো গোটা একটি বছর।

২০২০ শুরু হয়েছিলো অনেক চাওয়া পাওয়ার হিসাব নিয়ে। কারো হিসাবের খাতা মিলেছে, কারো মেলেনি। কারোটা আবার অমীমাংসিতও রয়ে গেছে। কেউবা আবার চাওয়া পাওয়ার এ খেলা থেকে নিজেকে সরিয়ে নিয়েছে। কারো কারো কাছে এগুলো হয়তো ছিল নিছক চাওয়া-পাওয়া মাত্র। তাই তারা জীবনের এ বন্ধুর খেলায় নীরব দর্শকের ভূমিকা পালন করে গেছেন। অপরদিকে, প্রকৃতির চিরন্তন বিধি মতে সূর্য খেলেছে উথান-পতনের খেলা। ঠিক ২৪ ঘণ্টায় একবার। প্রকৃতির নিয়মই এমন। কাউকে সে কম বা বেশি দেয় না।

একই রকম কথা বললেন, সাভার বেড়িবাঁধে বন্ধুদের সঙ্গে ঘুরতে আসা আফজাল রহিম। বছরের শেষ বিকেলে ঘুরতে এসেছেন তিনি। আফজাল বলেন, প্রতিটি বছরেই কিছু না কিছু চাওয়া-পাওয়া থাকে। বছর শেষে সেগুলোর কিছু মেলে, কিছু মেলে না। তাই বলে থেমে থাকলে তো হবে না। বরং এগিয়ে যেতে হবে সময়ের সঙ্গে তাল মিলিয়ে।

সকালে পূর্ব দিকে ওঠা সূর্যটি হালকা কুয়াশার দিন পেরিয়ে সন্ধাতেও ছিল রক্তিম। আভা ছড়িয়েছে গোধূলি লগ্নেও। পৌষের দিন শেষের সে ক্ষণে কঠোর সূর্যটাও যেন নিয়েছিলো নমনীয় এক রূপ। কমতি ছিল না কোমলতারও। তাইতো তাতে মুগ্ধ হয়েছে শিশু থেকে বৃদ্ধরাও।

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930