তরঙ্গটুডে

জয়ার এক অন্যরকম গল্প

হ্যালোডেস্ক

০৯ সেপ্টেম্বর ২০২২


দেশে তখন ঘোর করোনাকাল। প্রায় পুরো দেশ শাটডাউন। বর্ডার সিলগালার ঠিক আগমুহূর্তে কলকাতা থেকে জয়া আহসান ফিরলেন নিজগৃহে। শুরু হলো ঘরবন্দী অন্যজীবন। সে জীবনে খানিক বৈচিত্র্য খুঁজতে জয়াকে পাওয়া যায়- নিরিবিলি রাজপথে; খাবারের অভাবে মরতে বসা পথ-প্রাণীদের বাঁচাতে।

সেই অদ্ভুত সময়টাতে সবার অলক্ষ্যে আরও একটি কাজ করেছেন জয়া। নিজের প্রযোজনা প্রতিষ্ঠান ‘সি তে সিনেমা’কে কাজে লাগালেন। শেষ করলেন একটি সিনেমার কাজ। যা সম্পর্কে টুঁ-শব্দটি টের পায়নি কেউ।

অবশেষে সেই ছবির নাম-পরিচয় প্রকাশ করলেন অভিনেত্রী-প্রযোজক। বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় প্রকাশ করলেন ছবিটির নাম, পরিচয় ও পোস্টার। পোস্টারের নাম ও ছবিটি দেখলে যে কারও মন ভালো হয়ে যাবে।

‘জয়া আর শারমিন’ নামের এই ছবিটি বানিয়েছেন ‘আ ডটারস টেল’-খ্যাত নির্মাতা পিপলু আর খান। এতে জয়া চরিত্রে অভিনয় করেছেন জয়া নিজেই। অন্যদিকে শারমিন চরিত্রে পাওয়া যাবে মঞ্চের অসম্ভব মেধাবী অভিনেত্রী মহসিনা আক্তারকে। যিনি মূলত কাজ করছেন থিয়েটার কথনের হয়ে।

ছবিটি প্রসঙ্গে জয়া আহসান বলেন, ‘দুজন নারীর অচেনা ভুবনের গল্প এটি। আমাদের অন্তর্জগতের ঘাত-প্রতিঘাত আর অনুক্ত-অব্যক্ত অনুভূতির ডকুমেন্টেশন এই ছবি। একটা অদ্ভুত সময়ে, অসাধারণ অভিজ্ঞতায় শুট করা ছোট্ট একটা ছবি; কিন্তু আশা আছে এটি আপনাদের অনুভূতিকে নাড়া দেবে।’

সাম্প্রতিক ফটোশুটে জয়া আহসানসাম্প্রতিক ফটোশুটে জয়া আহসান
সহশিল্পী মহসিনা প্রসঙ্গে জয়া বলেন, ‘থিয়েটারের গুণী শিল্পী মহসিনা অভিনয় করেছেন এতে। ওর জন্য আমার শুভকামনা।’

এর আগে ছবিটি প্রসঙ্গে জয়া আহসান জানিয়েছিলেন, প্যানডেমিকের মানসিক অস্থিরতার দিনগুলোতে যখন বাসায় বসে ভয় আর শঙ্কায় দিনগুলো কাটাচ্ছিলেন, পরিচালক ফোনে বললেন, ‘চলেন ছোট করে একটা শর্টফিল্ম বানিয়ে ফেলি।’

এভাবেই হুট করে হয়ে গেলো ‘জয়া আর শারমিন’-এর অন্যরকম গল্প।

এদিকে ২৩ সেপ্টেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে জয়া অভিনীত সরকারি অনুদানের ছবি ‘বিউটি সার্কাস’। নির্মাণ করেছেন মাহমুদ দিদার।

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031