সাহিত্য

দৈনিক বজ্রকণ্ঠ আরো এক ধাপ এগিয়ে

হ্যালোডেস্ক

কবিতা নিয়ে কবিদের ভাবনার শেষ নেই। কবিতা নিয়েই যাপন কবিদের।

শব্দের পিঠে শব্দ গেঁথে কবিতার শরীর গড়েন কবিরা। প্রতিনিয়ত শব্দের ভাঙা-গড়ার মাঝেই সৃষ্টির আনন্দে মেতে থাকেন। আর এই আনন্দ প্রকাশ পায় পত্র-পত্রিকার বা বিভিন্ন পুস্তকের পাতায় পাতায়। এক-একটি ছোট বড়ো কাগজকে কেন্দ্র করে গড়ে ওঠে কবিও কবিতার পরিমণ্ডল। তাঁদের রঙিন স্বপ্ন, ও সন্তান স্নেহে বড়ো করা লেখাগুলি প্রকাশ পায় ছোট ও বড়ো কাগজেগুলিতেই।কবিদের চিন্তার বিকাশ হতে থাকে। তারাই একসময় বিদলে দেয় কবিতার রূপরেখা।ছোট কাগজে তাদের শব্দের বিস্ফোরণ ঘটে। দিন দিন ছোট কাগজের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ছোট কাগজকে কেন্দ্র করেই সাহিত্য চর্চা চালাচ্ছেন বর্তমান সময়ের একটি বড়ো অংশের সাহিত্য অনুরাগী ও লেখক সমাজ।

একটি দৈনিক মুদ্রণ ও অনলাইন পত্রিকা ‘দৈনিক বজ্রকন্ঠ’। যা ইতিমধ্যে বিশ্ব সাহিত্যে এক রেকর্ড সৃষ্টি করেছে। বিশ্ব সাহিত্যে দৈনিক বজ্রকন্ঠ হল একমাত্র দীর্ঘস্থায়ী দৈনিক কবিতা পত্রিকা। শুধু তাই না, বিরতিহীন এক হাজার সংখ্যা অতিক্রম করলো দৈনিক বজ্রকন্ঠ। এই ঘটনাটিকে একটি ঐতিহাসিক ঘটনা হিসেবেই দেখছেন সাহিত্যানুরাগীরা ।

২১ অক্টোবর, ২০২০-এ প্রকাশিত হয়েছে দৈনিক কবিতা পত্রিকা ‘দৈনিক বজ্রকন্ঠ’ এক হাজার তম সংখ্যাটি।ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলা থেকে প্রকাশিত এই কবিতা পত্রিকাটির সম্পাদক তরুণ কবি রাজেশ চন্দ্র দেবনাথ। তার হাত ধরেই ২৬ জানুয়ারি ২০১৮ সাল থেকে এই দৈনিক কবিতা পত্রিকাটির যাত্রা শুরু হয় ।

এরপরে আর পিছনে ফিরে দেখেননি রাজেশ। প্রতিদিন নিয়ম করে এই কবিতা পত্রিকাটি নিয়ে পাঠকদের সামনে হাজির হয়েছেন তিনি। সময়ের সঙ্গে সঙ্গে একটি বড়ো অংশের পাঠক সান্নিধ্য এই কঠিন কাজকে সহজ করে দিয়েছে।

বিশ্ব সাহিত্যে ইতিহাসে দৈনিক বজ্রকন্ঠ ছাড়া আর কোনও দৈনিক কবিতা পত্রিকা এতদিন ধরে প্রকাশের উদাহরণ নেই। এই কবিতা পত্রিকায় দেশ বিদেশের বহু স্বনামধন্য কবিরা নিয়মিত লিখে চলছেন। উল্লেখ্য পূর্বোত্তর কবিদের জন্যে এক নতুন দরজা খুলে দিয়েছে দৈনিক বজ্রকন্ঠ। গুণী মহল দৈনিক বজ্রকন্ঠ-এর এই প্রয়াসকে বেশ প্রশংসা চোখেই দেখছেন ।
দৈনিক বজ্রকণ্ঠ এক হাজার সংখ্যাটি প্রকাশিত হয়েছে দেশ বিদেশের ২০৫ জন লেখকের লেখায়। এই কবিতা পত্রিকাটি অনলাইনে পড়ার জন্যে পাঠকরা ক্লিক করতে পারেন :
dainikbajrokantho.blogspot.com -এ।

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930