হ্যালো প্রবাস

নিউজাসিতে সৃষ্টি একাডেমির বর্ণাঢ্য সমাবর্তন

হ্যালোডেস্ক: ‘সৃষ্টি একাডেমি অব পারফর্ম আর্টস’-এর সমাবর্তন ও সাংস্কৃতিক অনুষ্ঠান গত শনিবার নিউজার্সির রেরিটি ভ্যালরি কমিউনিটি কলেজ-এডোয়ার্ড ন্যাশ থিয়েটারে অনুষ্ঠিত হয়েছে। বর্ণাঢ্য এ সমাবেশে বিশেষ অতিথি ছিলেন জাতিসংঘে বাংলাদেশ মিশনের উপ-স্থায়ী প্রতিনিধি তারেক মো. আরিফুল ইসলাম ও তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞ আজিজ আহমদ।

সৃষ্টি একাডেমির কর্ণধার ড. সুবর্ণা খান ও সহযোগী শিক্ষিকা তমার পরিচালনায় ভারতনাট্যম ও কথক শাস্ত্রীয় নৃত্যের যুগলবন্দী দলীয় নৃত্যের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। এতে অংশ নেয় সুবর্ণা, বিচিত্রা, তমা, উর্মিন, আনিকা ও তথাপি। এরপর একাডেমির বিভিন্ন ক্লাসের ছাত্রীরা পরিবেশন করে দুটি নৃত্য। অনুষ্ঠানের প্রথম পর্বের মূল আকর্ষণ ছিল গ্র্যাজুয়েটিং ক্লাসের সাতজন ছাত্রীর একক নৃত্য পরিবেশনা। এরা হলো তারানা, আমরিন, উপমা, নওরীন, লামিয়া, সোনিয়া, জয়নাব। ছাত্রীদের মাঝে সনদপত্র ও পুরস্কার বিতরণের মাধ্যমে শেষ হয় সমাবর্তন পর্ব।

দ্বিতীয় পর্ব শুরু হয় সৃষ্টি একাডেমির এ্যালামনাই আনিকা রহমানের পরিচালনায় দলীয় নৃত্যের মাধ্যমে। এই পর্বে সৃষ্টি একাডেমি নিউজার্সির প্রতিভাবান শিশু-কিশোরকে উপস্থাপন করে, যারা সঙ্গীত ও বাদ্যযন্ত্র পরিবেশন করে দর্শকদের মুগ্ধ করেছে।
সংগীতে ছিল ফারিস, শাইরা, তোশিতা, রিশিতা, রানিয়া, ইশান ও কীয়ান। একাডেমির এই উদ্যোগকে দর্শকরা সাধুবাদ জানায়।
এ পর্বের মূল আকর্ষণ ছিল মরমী কবি হাসন রাজার জীবনী অবলম্বনে নৃত্যনাট্য ‘সোনাবন্দে’। ড. সুবর্ণা খানের পরিচালনা ও নির্দেশনায় এই নৃত্যনাট্যে অভিনয় করে পলাশ, ছোটন, রূপা, রাহাত, তিথি।
ধারাবর্ণনায় আফজাল। তমা ও বিচিত্রার পরিচালনায় সৃষ্টি একাডেমির ছাত্রীরা নৃত্যে অংশগ্রহণ করে। হাসন রাজার উপর এমন একটি ভিন্নধর্মী পরিবেশনাও দর্শকদের প্রশংসা কুড়িয়েছে।
এই অনুষ্ঠানের সার্বিক পরিচালনায় ছিল আঞ্জুম, সহযোগিতায় রাহিন ও তথাপি। সহযোগিতায় আরো ছিল মালিহা ও সোমা। সাউন্ড ও মিউজিক নির্দেশনায় শোভন, আলোক নির্দেশনায় সাদী ও ডিজিটাল ব্যাকগ্রাউন্ড নির্মাণে জুথী। সার্বিক সহযোগিতায় নিপা, সামী, সাবাহ, শাহেদ, সোলেমান।

সৃষ্টি একাডেমি নিউজার্সীর বাংলাদেশি পরিচালিত নৃত্যশিক্ষা প্রতিষ্ঠান। ২০০৬ সালে প্রতিষ্ঠিত এই সংগঠনের মূল উদ্দেশ্য নতুন প্রজন্মকে নৃত্যের মাধ্যমে তার ঐতিহ্যের সাথে পরিচিত করানো ও শাস্ত্রীয় নৃত্যের প্রসার ঘটানো।

সূত্র: বিডি প্রতিদিন

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

February 2024
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
26272829