তরঙ্গটুডে

পঞ্চাশের নতুনরূপ ‘আমার সোনার বাংলা’

হ্যালোডেস্ক।।  স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে ঘিরে বাংলাদেশের শীর্ষ সংগীত ‘আমার সোনার বাংলা’ সেজেছে নতুন আয়োজনে। আর এই কাজটি সাধন করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সুরকার কৌশিক হোসেন তাপস। নতুন সংগীতায়োজনে এতে কণ্ঠ দিয়েছেন দেশের ৫০ জন শিল্পী।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের বিশেষ উপহার হিসেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে নির্মিত হলো এটি।


শুটিংয়ের ফাঁকে আয়োজকদের সঙ্গে শিল্পীদের একাংশ

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর রচিত গানটি দেশের তরুণ প্রজন্মের কাছে মাধুর্যমণ্ডিতরূপে তুলে ধরতে উদ্যোগটি বাস্তবায়ন করেছে টিএম প্রডাকশনস। পুরো আয়োজনটির সহযোগিতায় ছিলো ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি। সম্প্রতি জাতীয় সংসদ ভবন প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানের ঐতিহাসিক শিখা চিরন্তনকে কেন্দ্র করে চিত্রায়িত হয়েছে গানটির ভিডিও।


নতুন প্রজন্মের মাঝে জাতীয় সংগীতকে আরও ছড়িয়ে দিতে এ আয়োজন, বললেন আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। তার ভাষায়, ‘বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী ও স্বাধীনতার পঞ্চাশ বছর পূর্তিকে স্মরণীয় করে রাখতে আমাদের আইসিটি বিভাগের এই পরিকল্পনা। আমাদের এ উদ্দেশ্যকে সফল করার জন্য সকল শিল্পীকে ধন্যবাদ ও আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।’

জাতীয় সংগীতের এ আয়োজনে মুক্তিযোদ্ধা ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীদের পাশাপাশি অংশ নিয়েছেন পরবর্তী প্রজন্মের গুণী ও তারকা শিল্পীরা। বৃহৎ এ আয়োজনে জাতীয় সংগীত কণ্ঠে তুলে নিয়েছেন ২৫ জন পুরুষ ও ২৫ জন নারী শিল্পী। তাদের মধ্যে পুরুষ কণ্ঠশিল্পীরা হলেন- রফিকুল আলম, খুরশীদ আলম, ফকির আলমগীর, মাহমুদ সেলিম, হামিন আহমেদ, মাকসুদ, সুজিত মুস্তাফা, হাসান, এস আই টুটুল, রবি চৌধুরী, মিজান, বালাম, অর্ণব, মিলন মাহমুদ, আরিফিন রুমি, রাফা, অদিত, পুলক, পারভেজ, মুন, শামীম, প্রিয়, হাসিব ও এবিডি।

নারী শিল্পীদের মধ্যে রয়েছেন- শাহিন সামাদ, ফাতেমা তুজ জোহরা, আবিদা সুলতানা, রেজওয়ানা চৌধুরী বন্যা, শামা রহমান, ফাহমিদা নবী, দিলশাদ নাহার কাকলী, আঁখি আলমগীর, মেহরীন, রুমানা ইসলাম, তাশফি, লুইপা, দোলা, রেশমি, আনিকা, সিঁথি সাহা, সুনিধি নায়েক, টিনা রাসেল, অণিমা রায়, ঐশী, এলিটা, জুলি, আর্নিক, পুতুল ও আয়েশা।

মহান জাতীয় সংগীতের নতুন সংগীতায়োজন প্রসঙ্গে কৌশিক হোসেন তাপস বলেন, ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর এই বিশেষ ক্ষণে বাংলাদেশ সরকারের তথ্য প্রযুক্তি বিভাগের পক্ষ থেকে জাতীয় সংগীত নির্মাণের এ দায়িত্বভার পাওয়া আমার জন্য সর্বোচ্চ সম্মান ও গর্বের। এতজন গুণী শিল্পীর সম্মিলনে গানটির নির্মাণ নিঃসন্দেহে একটি ঐতিহাসিক অভিজ্ঞতা হয়ে থাকবে।’

টিএম প্রডাকশনস-এর চেয়ারপার্সন ফারজানা মুন্নী জাতীয় সংগীত নির্মাণের এই মহান কাজে প্রতিষ্ঠানটিকে যুক্ত করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজিব ওয়াজেদ জয় এবং প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

তিনি জানান, মহান স্বাধীনতা দিবসের প্রথম প্রহরে (২৬ মার্চ রাত ১২টা ০১ মিনিট) গানবাংলাসহ দেশের বিভিন্ন টেলিভিশন চ্যানেল ও রেডিও স্টেশনসহ সকল সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার হবে বর্ণাঢ্য আয়োজনে তৈরি ‘আমার সোনার বাংলা’।

 

ছবি: ইন্টারনেট

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031