জীবনমঞ্চ

পাঁচ বিশিষ্ট বাঙালি পেলেন ইন্ডিপেন্ডেন্স ডে পুরস্কার

হ্যালোডেস্ক

৭ জুলাই ২০২১

সানাম টিভি আমেরিকার স্বাধীনতা দিবসকে উপলক্ষ করে ঘোষণা করেছে ইন্ডিপেন্ডেন্স ডে এওয়ার্ড।

প্রবাসে বসবাসরত যেসব গুণী মানুষ নিরবচ্ছিন্নভাবে বাংলা ভাষা ও সংস্কৃতির চর্চা করছেন এবং অন্যদের স্বদেশপ্রেমে উজ্জীবিত রাখছেন তাদেরকে সানাম টিভি সম্মান জানিয়ে আসছে ২০১৫ সাল থেকে। এ বছর, ২০২১ সাল থেকে, এই উদ্যোগে যোগ হয়েছে বাড়তি আনুষ্ঠানিকতা। এখন থেকে সানাম টিভি প্রতি বছর মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস ৪ঠা জুলাইয়ে দেশের বাইরে বসবাসরত গুণী ব্যাক্তিদের “Sanm TV Independence Day Award” প্রদান করবে।

এ-বছর এই পুরস্কারের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসরত পাঁচ গুণী ব্যক্তিকে মনোনীত করা হয়েছে। সানাম টিভির নির্বাহী প্রযোজক সাবেরা কাদের আনুষ্ঠানিকভাবে পুরস্কৃতদের নাম ঘোষণা করেন। তারা হচ্ছেন, মুক্তিযুদ্ধ বিভাগে, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের অকুতোভয় মুক্তিযোদ্ধা ড. নুরন নবী। ড. নবী প্রবাসে বসবাস করেও দীর্ঘদিন ধরে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ওপর লেখালেখি করছেন। তিনি একুশে পদক, বাংলা একাডেমির ফেলোশিপসহ বিভিন্ন সময়ে দেশে এবং বিদেশে সম্মানিত হয়েছেন।

সঙ্গীত বিভাগে পেয়েছেব স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী, রবীন্দ্র সঙ্গীতের কিংবদন্তিতুল্য গায়ক কাদেরী কিবরিয়া। জনাব কিবরিয়া একুশে পদকসহ দেশে-বিদেশে নানান পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন। দীর্ঘ প্রবাস জীবনের নানান প্রতিকুলতার মধ্যেও নিরলসভাবে সঙ্গীতচর্চা অব্যাহত রেখে চিরায়ত বাংলা গানকে নতুন প্রজন্মের বাঙালিদের কাছে পৌঁছে দিচ্ছেন।

অভিনয়শিল্প বিভাগে পেয়েছেন স্বনামধন্য নাট্যজন একুশে পদকপ্রাপ্ত নাট্যব্যক্তিত্ব জনাব জামাল উদ্দিন হোসেন। জনাব হোসেন তার প্রবাস জীবনের শত ব্যস্ততার মধ্যেও নিরলসভাবে মঞ্চে কাজ করছেন।নাটকের নির্দেশনা দিচ্ছেন, অভিনয় করছেন। তার এই ভূমিকা প্রবাসের বহু তরুণ অভিনয় শিল্পীকে মঞ্চ নাটকে কাজ করতে উদ্বুদ্ধ করেছে, এখনও করছে।

সাহিত্য বিভাগে সমকালীন বাংলা সাহিত্যের শক্তিমান কবি কাজী জহিরুল ইসলাম। জনাব ইসলাম বাংলা সাহিত্যে নতুন ধারার ক্রিয়াপদহীন কবিতার প্রবর্তক। এ যাবৎ তার প্রকাশিত গ্রন্থসংখ্যা দাঁড়িয়েছে ৭১টি, যার মধ্যে ২৮টি কবিতার বই। তার রচনা সার্বিয়ান, আলবেনিয়ান, উড়িয়া, অসমিয়া, হিন্দী, ইংরেজী, স্পেনিশ প্রভৃতি ভাষায় অনূদিত হয়েছে।

সাংবাদিকতা বিভাগে পেয়েছেব জনাব সৈয়দ মোহাম্মদ উল্লাহ। জনাব উল্লাহ যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত প্রথম বাংলা পত্রিকা প্রবাসী’র সম্পাদক। তিনি যুক্তরাষ্ট্রে বাংলা সংবাদপত্র প্রকাশের একজন পথিকৃৎ সাংবাদিক।

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031