জীবনমঞ্চ

ফটোগ্রাফি এখন আমার নেশা ও পেশা

স্বপ্নের ফেরিওয়ালা

হ্যালোডেস্ক

পড়াশোনা শেষ করে অনেক তরুনরা এখন গতানুগতিক পেশার পেছনে না ছুটে সৃজনশীল পেশাকে বেছে নিচ্ছেন। এসব পেশায় নিজের দক্ষতার পাশাপাশি শৈল্পিক জ্ঞান থাকা অপরিহার্য। এ রকমই একটি পেশা ফটোগ্রাফি। বর্তমানে এই পেশার যথেষ্ট চাহিদাও রয়েছে।

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে প্রিন্ট ও অনলাইন পত্রিকা। নিউজ এজেন্সি, বহুজাতিক প্রতিষ্ঠান, বেসরকারি প্রতিষ্ঠানগুলোতেও (এনজিও) রয়েছে আলোকচিত্রীদের (ফটোগ্রাফার) চাহিদা। ফলে তৈরি হচ্ছে আলোকচিত্রীদের কর্মসংস্থান। তা ছাড়া তথ্যচিত্র বানানো কিংবা ফ্রিল্যান্সার হিসেবেও কাজ করার সুযোগ রয়েছে।

এমনটাই জানালেন ফটোগ্রাফার মারুফ হাসান। ক্যামেরা হাতে নিয়ে পথ চলার শুরু ছিলো তার কিন্তু নেশা ছালো ভীষন। ছবি তোলা নিয়ে ভাবতেন তিনি কি ভাবে একটা ছবিকে ফুটিয়ে তোলা যায়। landscape photography শিখেছেন শখের বসে। সেই থেকে ক্যামেরার সাথে এক সক্ষতা গড়ে উঠলো। এখন মারুফ হাসান একজন প্রফেশনাল ফটোগ্রাফার। মারুফ হাসানের কর্মময় জীবনে নিয়েছেন বেশ প্রশিক্ষণ ২০০৭ সালে Hope International (Austria ভিক্তিক NGO) ১৪৭ জন দেশি, বিদেশি প্রফেশনাল ফটোগ্রাফার ও ফটোগ্রাফার সাংবাদিকদের নিয়ে আয়োজন করে Natural Digester & Humanity Photography exhibition and Competition ৫ম স্থান অর্জন করেন সেখানে তার তোলা ছবি ছিলো। যৌথভাবে ৯টি ছবি স্থান পায় প্রর্দশনিতে, তখন তার প্রফেশনাল ক্যামেরা ও ছিলোনা। এই পরুস্কারে অনুপ্রানিত হয়ে পাঠশালা (South Asian Photography institute) তে হয়ে ফটোগ্রাফি কোর্সে পড়াশুনা শুরু করেন, পরবর্তীতে দেশে ও দেশের বাইরে বিভিন্ন ওর্য়াকসোপে অংশগ্রহণ করেন।
২০১২ সালে কয়েকজন বন্ধুদের সাথে নিয়ে Wedding Photography Company CLICK & CAPTURE চালু করেন, বর্তমানে Wedding photography পাশাপাশি Product Photography, Fashion Photography তে ও দক্ষতার সাথে বেশ ভালো কাজ চলছেন। এছাড়া বিভিন্ন কর্পোরেট ডকুমেন্টারির কাজ ও দ্খতার সাথে করছেন।

তিনি বলেন, যেকোনো বয়সের লোকজন আলোকচিত্র প্রশিক্ষণ নিতে পারেন। এখন অনেকেই ফটোগ্রাফিকে পেশা হিসেবে নিচ্ছেন। কেউ প্রতিষ্ঠানে কাজ করছেন, কেউ ফ্রিল্যান্সার হিসেবে কাজ করছেন। পাশাপাশি ওয়েডিং ফটোগ্রাফার (বিয়ের ছবি তোলা) হিসেবেও কাজ করছেন কেউ কেউ। যেকোনো বয়সের লোকজন আলোকচিত্র প্রশিক্ষণ নিতে পারেন। এখন অনেকেই ফটোগ্রাফিকে পেশা হিসেবে নিচ্ছেন। কেউ প্রতিষ্ঠানে কাজ করছেন, কেউ ফ্রিল্যান্সার হিসেবে কাজ করছেন। পাশাপাশি ওয়েডিং ফটোগ্রাফার (বিয়ের ছবি তোলা) হিসেবেও কাজ করছেন কেউ কেউ।

বই পড়ে, ইন্টারনেট ঘেঁটে, ছবি দেখে, অভিজ্ঞ কোনো আলোকচিত্রীর সঙ্গে থেকে কিংবা কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হয়ে শেখা যায় ফটোগ্রাফি। তবে পেশা হিসেবে ফটোগ্রাফিকে নিতে চাইলে প্রাতিষ্ঠানিক শিক্ষা থাকা জরুরি। আমাদের দেশে বেশ কয়েকটি আলোকচিত্র প্রশিক্ষণ প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠান বর্তমানে আলোকচিত্রবিষয়ক ডিপ্লোমা বা স্নাতক ডিগ্রি দিচ্ছে।

মারুফ হাসানের Wedding Photography company CLICK & CAPTURE এ আপনারা পাবেন প্রিমিয়াম কোয়ালিটি ফটোগ্রাফি ও প্রিমিয়াম কোয়ালিটি (ফুল এইসডি) সিনেমেটোগ্রাফি বা ভিডিওগ্রাফি।
আপনার বিশেষ মুহুর্তগুলো ফ্রেমবন্দি করুন। চাইলে মারুফ হাসানের সাথেও যোগাযোগ করুতে পারেন: ০১৬৭৪১৮০১৭৫

ফটোগ্রাফার মারুফের ক্যামেরায় তোলা কিছু ছবি।

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

February 2024
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
26272829