রঙঢঙ

বর্ষায় ঘর যত্ন ও সাজানোর ৫ টি টিপস!

ছবি: সংগৃহীত

হ্যালোডেস্ক: বর্ষা মানেই একটু ভিন্ন ভালো লাগা। মেঘলা আবহাওয়াতে মনটা কেমন যেন হারিয়ে যায় মেঘেদের মাঝে। তীব্র গরমে নাজেহাল হয়ে যাওয়া মানুষ থেকে শুরু করে গাছপালা সব কিছুই স্নিগ্ধ সবুজ হয়ে ওঠে। আকাশে ক্যানভাসে মেঘেদের ছবি, ঘরের বাইরে বৃষ্টির বিচিত্র নকশা, একঘেয়ে অথচ চিরনতুন বৃষ্টিপাতের আওয়াজ। প্রকৃতির সাথে নিজের ঘরেও ছোট্ট কিছু বদল এনেই দেখুন না। বর্ষার সাথে তালমিলিয়ে আপনার ফ্যাশন , খাবার বদলায় তাহলে আপনার ঘর কেন নয়?

প্রকৃতির সাথে তাল মিলিয়ে আপনার বাড়িকেও বদলে ফেলুন এই পাঁচটি উপায়েঃ

১। ঘরের পর্দা বদলে ফেলুন, বৃষ্টি দেখুন প্রাণভরেঃ
জানলার ধারে বসে সারাদিন ঝমঝম হোক বা টিপ-টিপ, বৃষ্টি দেখতে, বৃষ্টির আওয়াজ শুনতে সবাই ভালোবাসি। শুধুই বৃষ্টি না, জানলার ফাঁক দিয়ে মেঘলা আকাশ, বৃষ্টিধোয়া গাছপালা আমাদের বর্ষাকালীন মন ভালো করা দৃশ্য। এই দৃশ্যকে ঢেকে রাখবেন না। জানলায় মোটা ভারী পর্দা থাকলে এখুনি বদলে ফেলুন। স্বচ্ছ পর্দা লাগান। বাইরের প্রাকৃতিক আলো আসতে দিন ঘরে। দেখবেন স্বাভাবিক উজ্জ্বল হয়ে উঠছে আপনার বৃষ্টিদিনের একচিলতে বাসা।

ছবি: সংগৃহীত

২। ভেজা জামা, জুতো, ছাতা রাখুন ঘরের নির্দিষ্ট কোণেঃ
বর্ষা মানেই তো না শুকনো জামা, ভেজা জুতো, ভেজা ছাতা এবং রেনকোট। ঘরে ঢোকার মূল দরজার পাশেই পাটের অথবা রবারের ডোরম্যাট রাখুন। তার পাশেই খুলে রাখুন ভেজা জুতো, ছাতা রেনকোট। ঘরের একটি নির্দিষ্ট কোণা বরাদ্দ করুন আপনার ভেজা এসব পোশাকের জন্য। তবে হ্যাঁ, সেই কোণাটিও যেন বাকি ঘরের সাথে সামঞ্জস্যপূর্ণ হয়।

ছবি: সংগৃহীত

৩। পোকামাকড় তাড়াতে নিম পাতা ব্যবহার করুনঃ
বৃষ্টি পছন্দ করি সবাই, তাই বলে বর্ষার পোকামাকড়, শ্যাওলা, ইনফেকশন নিশ্চয়ই নয়? পোকামাকড়, মাছি এবং স্যাঁতসেঁতে হয়ে যাওয়া আটকাতে নিমপাতা, কর্পূর এবং লবঙ্গ ব্যবহার করুন। বিছানার নীচেও দিয়ে রাখতে পারেন এগুলি, তাতে অতিরিক্ত আর্দ্রতা শোষণ করে নেবে এই প্রাকৃতিক উপাদান গুলি। গোটা বাড়িকেই পোকামাকড় আর আর্দ্রতা থেকে রক্ষা করতে পেস্ট কন্ট্রোল জাতীয় বিভিন্ন স্প্রেও ব্যবহার করতে পারেন ।

ছবি: সংগৃহীত

৪। আপনার ব্যালকনি সাজান প্রাণ ভরেঃ
খোলা একচিলতে ব্যালকনিতে বসে গরম কফি বা চা হাতে নিয়ে বর্ষাকাল উপভোগ করার মতো সুখ আর কিছুতেই নেই। দু’একটা চেয়ার রাখুন, রাখতে পারেন ছোট্ট কফি টেবিল। এই বর্ষায় ব্যালকনিতে গাছ লাগান মন ভরে।

ছবি: সংগৃহীত

৫। রঙ বদল হোক ঘরের, মনেরওঃ
বর্ষাকালে বাড়ির ভিতরে সবকিছুই অন্ধকার, ম্রিয়মাণ লাগতে পারে। এই বিষয়টি ঠেকাতে সামান্য রঙ পাল্টান বাড়ির আসবাব বা বিছানার। একরঙা সোফায় উজ্জ্বল রঙের বিভিন্ন কুশন রাখুন। অথবা সোফাটিই রঙিন করে নিন। অন্যরকমের টেবিল ল্যাম্প, ফুলদানি, কিছু পছন্দসই পেইন্টিং, দেওয়ালে টাঙানোর বিভিন্ন জিনিস ব্যবহার করতে পারেন ঘর সাজাতে। আর এত কিছুর জন্য যদি সত্যিই পকেটে টান পড়ে, অল্প খরচা করে ঘরে একটা নির্দিষ্ট দেওয়াল উজ্জ্বল রঙ করিয়ে নিন। দেখবেন গোটা ঘরের রূপ পালটে গেছে।

Add Comment

Click here to post a comment

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

June 2024
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930