রন্ধনশৈলী

বর্ষায় সুস্বাদু খিচুড়ি

ছবি: ইন্টারনেট

বর্ষা মানে খাওয়াতে একটু ভিন্ন স্বাদ। সাথে আষাঢ়ের বর্ষা, যদি কিনা হয় আবার ছুটির দিন তাহলে তো কথাই নাই। বর্ষায় খিচুড়ি একটি অন্যতম অনুষঙ্গ। কি আছে খিচুড়িতে? চাল আর ডাল। চাল কার্বোহাইড্রেটের বড় উৎস; যা দেহে শক্তির জোগান দেয়। অন্যদিকে ডাল আমিষ ও ফাইবারযুক্ত। যা হজম ক্রিয়ায় সহায়তা করে, সেই সঙ্গে হৃৎপিন্ড সুস্থ রাখে। ডায়াবেটিস রোগীরাও খেতে পারবেন নিয়মিত, কিন্তু পরিমিত দিনে এক বাটি। আর রাতে বাদ দিলেই ভালো। হ্যাঁ তবে ওজন বাড়ার পুরো দোষটুকুও আমরা ডাল, চালের ওপর দিয়ে দিই। আসলে সমস্যাটা হলো আপনি কী পরিমাণে খাচ্ছেন? পেটভরে খেলে তো বাড়বেই। তাই দিনে এক বাটির বেশি নয়। এই বর্ষার সুস্বাদু খিচুড়ি নিয়েই আজকের আয়োজন।

খিচুড়ি
উপকরণ : আতপ চাল ১ কেজি, মসুর ডাল আধা কেজি, পানি মধ্যমা আঙুলে প্রথম দাগের একটু বেশি, পেঁয়াজ কুচি বড় ১টি, রসুন কুচি ৩ কোয়া, হলুদ গুঁড়া আধা চা চামচ, কাঁচামরিচ গোটা ১০টি, তেল ১০ টেবিল চামচ, লবণ দেড় চা চামচ।
প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ রসুন ভাজুন। সব উপকরণ একত্রে দিয়ে পানি ফুটে এলে ২০ মিনিট মৃদু আঁচে দমে দিন। উল্টে পাল্টে আরো ১০ মিনিট রাখুন। এবার খুব সহজে তৈরি গরম গরম পরিবেশন করুন।

পোলাও খিচুড়ি
উপকরণ : চিনিগুড়া চাল ১ পট, মসুর ডাল আধা পট, লবণ ১ চা চামচ, গরম করা তেল ৬ টেবিল চামচ, হলুদ গুঁড়া ২ চিমটি, তেজপাতা ৪টি, পানি মধ্যমা আঙুলির প্রথম দাগ পর্যন্ত।
প্রস্তুত প্রণালি : হলুদ বাদে সব উপকরণ একত্রে ছোট ডেকচিতে নিয়ে ভাতের পানি ফুটে এলে মৃদু আঁচে রাখুন। ব্যস ২০ মিনিট অপেক্ষা করলেই সুগন্ধি পোলাও খিচুড়ি তৈরি।

ছবি: ইন্টারনেট

সবজি খিচুড়ি
উপকরণ : চিনিগুড়া চাল ১ পট, মসুর ডাল আধা পট, পেঁয়াজ কাটা ছোট ১টি, রসুন কুচি ১ কোয়া, লবণ ১ চা চামচ, তেল ৬ টেবিল চামচ, হলুদ গুঁড়া ২ চিমটি, গাজর ও আলু পাতলা করে কাটা ৬ টুকরা করে, কাঁচামরিচ গোটা ৫টি।
প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে ছোট ডেকচিতে নিয়ে মধ্যমা আঙুলি সোজা করে রেখে প্রথম দাগ পর্যন্ত পানি দিয়ে চুলায় বসিয়ে দিন। অন্যদিকে, তেলে পেঁয়াজ রসুন লাল করে ভেজে ভাতে দিয়ে দিন। ৩০ মিনিট মৃদু আঁচে রাখলেই সবজি খিচুড়ি একদম তৈরি।

ভুনা মুরগি খিচুড়ি
উপকরণ : চিনিগুড়া চাল ২ পট, মসুর ডাল আধা পট, তেল ৬ টেবিল চামচ, হলুদ গুঁড়া ৪ চিমটি, মুরগির বুকের মাংস ১ টুকরা (১ ঢাকনা ভিনেগার ও ১/২ চা চামচ লবণ দিয়ে ১ ঘণ্টা মাখিয়ে রাখা), লবণ ১ চা চামচ।
প্রস্তুত প্রণালি : তেলে মাংস লাল করে ভাজুন। সব উপকরণ একত্রে দিয়ে, ভাতের পানি ফুটে এলে ২০ মিনিট মৃদু আঁচে দমে দিন। ভুনা মাংসটি হাতে ছোট ছোট করে ছিঁড়ে ভাতের ওপর দিলেই আপনার ভুনা মুরগি খিচুড়ি তৈরি।

 

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

June 2024
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930