রকমারি

বিবাহ বিচ্ছেদ রোধে নির্মিত ডকুফিশন ‘শেষ বিকেলের সূর্য’ (ভিডিও)

ঢাকায় প্রতি ৩৭ মিনিটে ১টি তালাক! দিনে ৩৯টি !

হ্যালোডেস্ক।।  গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাস সংক্রমণ শনাক্তের কথা জানায় সরকার। এরপর ২৬ মার্চ থেকে পর্যায়ক্রমে সাধারণ ছুটি বাড়ানোর ঘোষণা আসতে থাকে। ছুটির মধ্যে এপ্রিল মাসে ঢাকার দুই সিটি করপোরেশনে কোনো তালাকের আবেদন জমা পড়েনি। মে মাসেও কম ছিল। তবে জুন মাসে তালাকের আবেদন স্বাভাবিক সময়ের চেয়ে অনেক বেড়ে যায়। জুলাই, আগস্ট, সেপ্টেম্বর ও অক্টোবরেও এই ধারা অব্যাহত ছিল। তবে দুই সিটির তথ্য থেকে জানা যায়, স্বাভাবিক সময়ের চেয়ে বর্তমানে আবেদনের সংখ্যা বেশি। চাকরিজীবী স্বামী-স্ত্রীদের ক্ষেত্রে তালাকের ঘটনা বেশি ঘটছে বলেও তথ্য পাওয়া যায়।

জুন থেকে অক্টোবর পর্যন্ত পাঁচ মাসে ঢাকায় বিবাহবিচ্ছেদ আগের বছরের একই সময়ের চেয়ে প্রায় ৩০ শতাংশ বেড়েছে। এই সময়ে দৈনিক ৩৯টি তালাকের ঘটনা ঘটেছে, অর্থাৎ প্রতি ৩৭ মিনিটে একটি তালাক হয়েছে।

দুই সিটি সিটি কর্পোরেশনের তথ্য অনুযায়ী, চলতি বছরের জুন থেকে অক্টোবর মাসে তালাক হয়েছে ৫ হাজার ৯৭০টি। এর মধ্যে উত্তর সিটি করপোরেশনে ২ হাজার ৭০৬টি আর দক্ষিণ সিটি করপোরেশনে ৩ হাজার ২৬৪টি তালাক হয়েছে। এই সময়ে প্রতি মাসে গড়ে ১ হাজার ১৯৪টি তালাকের ঘটনা ঘটেছে। আর ২০১৯ সালে প্রতি মাসে গড়ে তালাক হয়েছিল ৯২০টি। চলতি বছরের ৫ মাসে তালাক বেড়েছে ২৯ দশমিক ৭৮ শতাংশ।

কেন হচ্ছে বিচ্ছেদ? কি কারণে ভাঙছে সংসার? বিচ্ছেদে সবচেয়ে ক্ষতিগ্রস্ত সন্তানদের কথা মাথায় রেখে কি বাবা-মা নিচ্ছে তালাক? এমন সব বিষয় নিয়ে নির্মিত ডকুফিকশন ‘শেষ বিকেলের সূর্য’ থেকে জানুন বিচ্ছেদ রোধে করণীয় কি? এসব বিষয় নিয়ে জানাবেন, মোটিভেশনাল স্পিকার ইস্ট ওয়েস্ট ইউনির্ভাসিটির মাইন্ড জিম কাউন্সিলর ড. মো. আলমাসুর রহমান।
বিবাহ বিচ্ছেদ নিয়ে নির্মিত ডকুফিকশন ‘শেষ বিকেলের সূর্য’। গেলো বছরে প্রিমিয়িার হওয়ার কথা থাকলেও বিশ্বব্যাপি করোনা ভাইরাসের ছোবলের কারণে তা সম্ভব হয়ে ওঠেনি। এ কারণে ইউটিউব ভিত্তিক চ্যানেল ‘নগর টিভি’তে (Nargor TV) ডকুফিকশনটি দেখানো হবে পর্ব আকারে।

‘স্টপ ডিভোর্স’ (Stop Divorce) নামের সামাজিক সচেতনতামূলক সংগঠনটির উদ্যোগে ডকুফিকশনটি তৈরি করা হয়েছে। সংগঠনটির মূল স্লোগান- নয় কোন ভাঙন, সুখে থাক জীবন। বেশ কয়েক বছর ধরে বিবাহ বিচ্ছেদ রোধে সামাজিক সচেতনতায় কাজ করে যাচ্ছে সংগঠনটি।

ভিডিওটি দেখতে লিংকে ক্লিক করে ‘নগর টিভি’র সাথে থাকুন।
(পর্ব- ০১)   https://youtu.be/B27fXgx1Lto

তথ্যচিত্র ভিত্তিক ডকুফিকশনটির পরিকল্পনা, গ্রন্থণা ও পরিচালনা মিলন মাহমুদ রবি, ধারাবর্ণনা রিয়াজ রনি, চিত্রগ্রহন আল মাসুম সবুজ এবং অভিনয়ে কাজি আমিন, রোমানা আমিন ও ওয়াসফিয়া আমিনসহ আরো অনেকে।

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031