অনু গল্প

বিবাহ- বিভ্রাট

সাময়িকী : শুক্র ও শনিবার

স্মৃতিকথাঃ

-নদী চৌধুরী

আমরা চার বোন, দুই ভাই।  আমার মেঝো বোন তখন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স কমপ্লিট করেছে। ও দেখতে যথেষ্ট সুন্দরী ও স্মার্ট ছিলো। বড় বোনের বিয়ে হয়ে যাওয়াতে মেঝো বোনের বিয়ের জন্য তোড়জোড় শুরু হোল। নানাদিক থেকে প্রস্তাব আসতে লাগলো, কিন্তু বোন কাউকেই পছন্দ করে না,অবশেষে বড় মামার খুব ই পরিচিত এক পরিবার থেকে প্রস্তাব এলো,পাত্র আমেরিকায় সেটেল্ড, কম্পিউটার ইন্জিনিয়ার দেখতে শুনতে ভালো, খুবই নম্র বভাবের। তখন দেশে এসেছে বিয়ের জন্য। আমার বড় ভাই বিদেশ থেকে সেসময়ই দেশে এসেছিলো। মামা, ভাইয়া আর বোনকে নিয়ে একটা রেস্তোরাঁয় পাত্র দেখতে গেলেন। পাত্রের সাথে বাবা ও দুই বোন ছিলো,কথাবার্তা বলে উভয়পক্ষই সন্তুষ্ট হলো।

পাত্র যেহেতু আমেরিকায় ফিরে যাবে, আর আমার ভাইয়েরও তাড়াতাড়ি যেতে হবে তাই খুব দ্রুত আব্বার সাথে কথা বলে বিয়ের তারিখ ঠিক করা হোল। ছেলে -মেয়ের গায়ে হলুদের ও ব্যবস্থা করা হোল।প্রথমে বোনের গায়ে হলুদ মামার মহাখালীর বাসায় আয়োজন করা হোল,যেহেতু আব্বা চাকরিসূত্রে ঢাকার বাইরে থাকতেন।

যাই হোক নির্দিষ্ট দিনে ছেলের বাড়ির লোকজন হলুদের তত্ব নিয়ে এলো, সব ধরনের আচার -অনুষ্ঠান সুন্দর মতো পালন করা হোল। পরদিন ছেলের গায়ে হলুদে আমরা যাবো। কিন্তু সকালের দিকে ও বাড়ি থেকে ফোন এলো,ছেলের বাবা যা বললেন তাতে আমার মামারা,ভাই রেগে আগুন হয়ে গেলো। বললেন, ওনার মেয়েরা নাকি আমার বোনকে আবার দেখতে চায়,কারণ প্রথমদিন রেস্তোরাঁয় দেখা মেয়ে আর গায় হলুদের মেয়ে ওদের কাছে আলাদা মনে হয়েছে। আমার ভাই সাফ সাফ বলে দিলো ওরা অবশ্য ই দেখতে পারে কিন্তু বোনকে এখানে বিয়ে দিবে না।

দুপুরের দিকে ওরা এলো বোনকে দেখলো,বার বার মাফ চাইলো, কিন্তু আমার ভাই, মামারা, বিয়ে দিবে না বলে বিদায় করে দিলো।এদিকে বিয়ের কার্ড বিলি করা হয়ে গিয়েছিল, যথাসম্ভব সবাইকে জানিয়ে দেয়া হলো, ভাইয়ের টিকেট কাটা ছিলো ও চলে গেলো।পাত্র আর পাত্রের বাবা বাববার ক্ষমা চাইলেন, আসলে যা হয়েছিল তাহলো পাত্রের বোনেরা অন্য মেয়ে পছন্দ করে রেখেছিলো আর পাত্র আমার বোনকে ছাড়া বিয়ে করবে না, তাই পাত্রের বোনেরা এই যড়যন্ত্র করেছিলো,যাতে বিয়ে ভেস্তে যায়।প্রায় পনেরো দিন পর এই ছেলের সাথেই বিয়ে হয়, আবারো সব অনুষ্ঠান করে। এরপরে আরো অনেক ঘটনা ঘটেছিলো যা অন্য কোনো দিন বলবো। এখন ওরা দুই ছেলে নিয়ে আমেরিকায় সেটেল্ড একটা সুখী পরিবার, মাশাআল্লাহ।

Add Comment

Click here to post a comment

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031