রকমারি

বিস্ময়কর প্রতিভার অধিকারী পাবনার ওয়ালীদ

ছবি: লেখক

আইকিউ (বুদ্ধির মাত্রা) শব্দটি সবার কাছেই কমবেশি পরিচিত। আইকিউ টেষ্টে সাধারণত এমন কিছু প্রশ্ন দেয়া থাকে, যেখানে প্রাতিষ্ঠানিক জ্ঞান বা সাধারণ জ্ঞানের প্রয়োজন হয় না। বিচক্ষণতা, দ্রুততা ও বুদ্ধিবৃত্তিক উত্তর প্রধানের ক্ষমতার উপর ভিত্তি করে আইকিউ নির্ণয় করা হয়। বিশ্বে ২.৫ শতাংশ মানুষের আইকিউ এর সংখ্যা ১৩০ এর উপরে। আইকিউ ১৪০ ছাড়িয়ে গেলে তাকে প্রতিভাবান বলা হয়। বিশ্বে এই ধরনের মেধাবীর সংখ্যা মাত্র ০.৫ শতাংশ। পরিসংখ্যান অনুযায়ী বিশ্বের প্রায় অর্ধেক মানুষের আইকিউ ৯০-১১০, এটিকে স্বাভাবিক ধরা হয়। আর আইকিউ এর সংখ্যা ১৩০ এর বেশী হলে তাকে বুদ্ধিমান বলা হয়।

পাবনা জেলার ফরিদপুর উপজেলার সোনাহারা গ্রামে তেমনই একজন প্রতিভাবান শিশু জারিফ ইকবাল ওয়ালীদ। তাঁর সাথে দেখা করে এসেছেন, রফিকুল ইসলাম সবুজ।

পাবনার প্রতিভাবান শিশু জারিফ ইকবাল ওয়ালীদ

সময়ের আবর্তে বিভিন্ন সময়ে পৃথিবীতে আগমন ঘটেছে কিছু অসাধারণ প্রতিভাবান মহামানবের। যারা সম্পাদন করে দেখিয়েছেন সব অসাধারণ কিছু কর্ম, মানুষকে করেছেন হতবাক। তেমনি এক বিস্ময় বালকের কথা বলবো যে কিনা মাত্র ৬ বছর বয়সে জটিল সব গানিতিক হিসাব করে দেয় নিমিষেই, কোন ক্যালকুলেটর বা হিসাবের যন্ত্র ছাড়াই।
শিশুটির নাম মোঃ জারিফ ইকবাল ওয়ালীদ। তার বয়স এখন মাত্র ৬ বছর। প্রচন্ড মেধাবী। তার বাবার নাম মোঃ জাফর ইকবাল মন্টু। ওয়ালীদ তার নিজ এলাকার বনওয়ারী নগর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় এর প্রথম শ্রেণীর ছাত্র।

ওয়ালীদকে বিস্ময় ও প্রচন্ড মেধাবী এসব নামে তাকে অবহিত করছেন এলাকাবাসী। এসব নামে তাকে অবহিত করার কারণ হল এই ছোট্ট বয়সে তার যে জ্ঞানের পরিধি তাতে করে তাকে এসব নামে ডাকা যেতেই পারে।
আমরা কথা বলেছি তার জ্ঞানের পরিধি যাচাই করার জন্য, তাকে যদি প্রশ্ন করা হয় আমার জন্ম এই সালের এই মাসের এই দিনে বা বর্তমান বয়স কত বছর কত মাস কত দিন, এই বিস্ময় শিশু কোন প্রকার ক্যালকুলেটর বা যন্ত্র ছাড়া প্রশ্নের উত্তর দিয়ে দেন মুহূর্তেই। শুধু তাই নয় তাকে যদি প্রশ্ন করা হয় আমার বয়স এতো বছর তাহলে আমার জন্ম কত সালে। সে প্রশ্নের উত্তরও কোন প্রকার ক্যালকুলেটর বা যন্ত্র ছাড়াই সে সাথে সাথে হিসেব মিলিয়ে দিচ্ছেন।

বাড়িতে দেখতে আসা মানুষের মাঝে শিশু ওয়ালীদ

এই বিস্ময়কর শিশু ওয়ালীদকে নিয়ে পাবনা, বনওয়ারী নগর ফরিদপুর উপজেলাসহ আশেপাশের বিভিন্ন জেলার মানুষের মধ্যে হইচই পড়ে গেছে ইতিমধ্যেই। দূর-দূরান্ত থেকে প্রতিদিন হাজার হাজার মানুষ তাকে এক নজর দেখার জন্য ছুটে আসছে তাঁর বাড়িতে।

বিস্তারিত দেখবেন ভিডিও ক্লিপস-এ।

 

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031