আজকের দেশ

মূকাভিনয় দিবস উপলক্ষে বাংলাদেশ মাইম এসোসিয়েশনের আলোচনা সভা

হ্যালোডেস্ক।।  ২২ মার্চ বিশ্ব মূকাভিনয় দিবস উপলক্ষে বাংলাদেশ মাইম এসোসিয়েশনের আয়োজনে রাজধানীর পরিবাগে সর্বকালের সেরা মূকাভিনেতা মার্সেল মার্সোর জীবনী ও মূকাভিনয় বিষয়ক আলোচনা ও মূকাভিনয় প্রদর্শিত হয়।

আলোচনা অংশে সভাপতিত্ব করেন বাংলাদেশ মাইম এসোসিয়েশনের আহ্বায়ক মুন্সি আবু হারুন টিটো এবং সঞ্চালনায় ছিলেন মহিউদ্দিন ছড়া। অনুষ্ঠানে বক্তব্য উপস্থাপন করেন মূকাভিনেতা জয়নুল আবেদীন জন, শফিকুল ইসলাম ডাবলু, নিথর মাহবুব, আল মাসুম সবুজ, এবং অন্যান্য মূকাভিনেতা বৃন্দ।

এ সময় অনলাইনের মাধ্যমে আলোচনায় যুক্ত হন বাংলাদেশ মাইম এসোসিয়েশনের উপদেষ্টা দীপক ভৌমিক, নাজিম উদ্দিন সদস্য-সচিব মোঃ শামীম হাসান শামীম কার্যকরী সদস্য নাদেজদা ফারজানা মৌসুমী এবং শহিদ শিশু।

আলোচনায় মার্সেল মার্সো এর একনিষ্ঠ প্রিয় ছাত্র বাংলাদেশের মূকাভিনয়ের পথিকৃত ও একুশে পদকপ্রাপ্ত মূকাভিনেতা স্যার পার্থ প্রতিম মজুমদারের নামে শিল্পকলায় একটি মূকাভিনয় চত্তর নামকরণের জোর দাবী ওঠে।

অনুষ্ঠানের দ্বিতীয় অংশে একক মূকাভিনয় প্রদর্শন করেন মূকাভিনেতা শফিকুল ইসলাম ডাবলু।
উল্লেখ্য বিংশ শতাব্দীর আধুনিক মূকাভিনয় চর্চা এবং মার্সেল মার্সোর নাম সমার্থক হয়ে ওঠায় তাঁর প্রয়াণের পরে World Mime Organization এর প্রস্তাব অনুসারে তার জন্ম দিনটিকেই ‘বিশ্ব মূকাভিনয় দিবস’ হিসেবে পালন করা হয়।

বিশ্বখ্যাত এই শিল্পী ১৯২৩ সালের ২২ মার্চ ফ্রান্সের স্ত্রাসবুর্গ শহরে জন্মগ্রহণ করেন। ২০০৭ সালের ২২ সেপ্টেম্বর ৮৪ বছর বয়সে ফ্রান্সের কাত্তর লত শহরে তাঁর জীবনাবসান ঘটে।

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031