সাহিত্য

লন্ডনে রিচমিক্স থিয়েটারে জীবনানন্দ উৎসব

হ্যালোডেস্ক

১৭ ফেব্রুয়ারি ২০২২


কবি জীবনানন্দ দাশের জীবন, সাহিত্য ও একবিংশ শতকে বিশ্ব-সাহিত্যমহলে তার রচনার প্রাসঙ্গিকতা নিয়ে ২০ ফেব্রুয়ারি রবিবার ইস্ট লন্ডনের রিচমিক্স থিয়েটারে অনুষ্ঠিত হচ্ছে জীবনানন্দ উৎসব। ব্রিটেনে দক্ষিণ-এশীয় শিল্পের শীর্ষতম সংস্থা সৌধ সোসাইটি অব পোয়েট্রি এন্ড ইন্ডিয়ান মিউজিকের আয়োজনে এই উৎসবে নিভিন্ন ধরনের পরিবেশনায় অংশগ্রহণ করবেন বিলাতের প্রথিতযশা বাঙালি ও অবাঙালি কবি, লেখক, তাত্ত্বিক এবং সঙ্গীত, নৃত্য ও অভিনয় শিল্পীরা।

রবীন্দ্রনাথ পরবর্তী ভারতবর্ষের অন্যতম প্রধান আধুনিক কবি জীবনানন্দের কালজয়ী সাহিত্য বিশ্বমঞ্চে তুলে ধরে প্রকারান্তরে বাংলা সাহিত্যের সীমাহীন ঐশ্বর্য পরম্পরার প্রচারই এই উৎসবের প্রধান লক্ষ্য বলে জানিয়েছেন সৌধ পরিচালক কবি টি এম আহমেদ কায়সার। এতে একুশ শতকে জীবনানন্দের কবিতার বিবিধ নির্মাণ/ বিনির্মাণ বা পুনর্নির্মাণের সম্ভাবনা নিয়ে কথা বলবেন লিডস ট্রিনিটি বিশ্ববিদ্যালয়ে ইংরেজি সাহিত্যের অধ্যাপক, প্রখ্যাত কবি ওজ হার্ডউইক, জীবনানন্দের কবিতায় ইতিহাস চেতনা নিয়ে বলবেন বিশিষ্ট ইতিহাসবিদ, এক্সিটার বিশ্ববিদ্যালয়ে এশিয়ান ইতিহাসের অধ্যাপক ও এক্সিটার সেন্টারের পরচালক নন্দিনী মুখার্জি!

বাংলা ভাষায় জীবনানন্দের জীবন নিয়ে জনপ্রিয় ডকুফিকশন ‘একজন কমলেলেবু’র ইংরেজি অনুবাদ থেকে পাঠ করবেন পাঠকনন্দিত কথাসাহিত্যিক শাহাদুজ্জামান। জীবনানন্দের কবিতার তুলনামূলক পাঠ নিয়ে কথা বলবেন কবি, নাট্যকার ও অনুবাদক জন ফার্নডন। এছাড়া উর্দুভাষার সমসাময়িক কবি ও জীবনানন্দ নিয়ে কথা বলবেন উর্দু কথাসাহিত্যিক, সমালোচক ডঃ নূর জহির এবং লাতিন আমেরিকার সাম্প্রতিক কবি ও জীবনানন্দ নিয়ে আলোচনা করবেন মেধাবী ব্রিটিশ-আর্জেন্টাইন কবি গাবি সাম্বুসিটি। এতে আরো থাকছে জীবনানন্দের বনলতা সেন কবিতার এক সংক্ষিপ্ত নাট্যরূপ ‘বনলতা সেন-এ সার্চ ফর বিউটি’! বিভিন্ন চরিত্রে ও বিবিধ নেপথ্য সহযোগিতায় থাকছেন অভিনেত্রী দিলরুবা ইয়াসমিন রুহী, অভিনেত্রী মারি হ্যামিলটন, কবি সারওয়ার ই আলম, কবি শামীম শাহান, সংস্কৃতিকর্মী জাসমীন চৌধুরী, সুবাস দাস, কবি শায়লা সিমি নূর, কবি জন ফার্নডন প্রমুখ। জীবনানন্দের কবিতা থেকে পাঠ করবন কবি শামস উজ-জোহা, সোমা দাস, কবি তানজিনা নূর-ই সিদ্দিক, পপি শাহনাজ এবং মানস চৌধুরী।

জীবনানন্দের কবিতার সঙ্গীত রূপায়ন ও পরিবেশনায় থাকছেন মেধাবী সঙ্গীতশিল্পী অমিত দে। জীবনানন্দর কবিতার নৃত্য রূপায়নে থাকছেন ভারতীয় ধ্রুপদী নৃত্যশিল্পী মনিদীপা শীল ও শর্মিষ্ঠা পণ্ডিত। আলোকচিত্র দিয়ে বনলতা সেন কবিতার অভিনব দৃশ্য-পাঠ উপস্থাপন করবেন আলোকচিত্রশিল্পী পাবলো খালেদ ও নিশাত আফজা। সৌধ পরিচালক টি এম আহমেদ কায়সার জানান, সৌধ গত দুবছর ধরেই এটি আয়োজন করে আসছে এবং সৌভাগ্যক্রমে আমরা ব্রিটেনের সাহিত্যমহলে এই উৎসব নিয়ে বিপুল সাড়া লক্ষ করেছি।

গত বছর করোনার কারণে এটি ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত হয় এবং তাতে অংশ গ্রহণ করেন বাংলাদেশ, ভারত ও ব্রিটেন থেকে শীর্ষ জীবনানন্দ গবেষক, তাত্ত্বিক এবং আবৃত্তি, সঙ্গীত ও নৃত্যশিল্পীরা। তিনি বলেন, জীবনানন্দ দাশ রবীন্দ্রনাথ-পরবর্তী বাংলা কবিতায় তো বটেই, বিশ্ব-কবিতার ভুবনেও এক অবিস্মরণীয় নাম । এই আয়োজনের ভেতর দিয়ে আমরা পশ্চাতের কবিতাপ্রেমী মানুষদের কাছে সম্পূর্ণ নতুন এক কবিকে তুলে ধরতে চাই। উৎসবের সার্বিক সহযোগিতায় থাকছে দক্ষিণ-এশীয় সাহিত্য কাগজ গ্রন্থী ও রাধারমন সোসাইটি।

 

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031