রঙঢঙ

শিশুদের সাইকেল চালানোর সুবিধা কি?

মডেল : অভি হাসান

হ্যালোডেস্ক।। সকল বাচ্চাদেরই সাইকেল খুব প্রিয়। সাইকেল কাছে পেলে তাদের আর খুশির কোন কমতি নেই। সারাদিন সাইকেল নিয়ে ছুটতে তারা খুব পছন্দ করে। খাওয়া- দাওয়া সব ভুলে গিয়ে পাড়া– মহল্লা অথবা মাঠে সাইকেল নিয়ে বেড়ানো তাদের একটা নেশার মতো। এই যেমন অভি হাসান দশম শ্রেণীর ছাত্র। সে সাইকেল চালানো এতোই ভালোবাসে যে, সাইকেল হলে সব ভুলে যায়। সে সাইকেল নিয়ে ঘুরতে খুব পছন্দ করে। ছোট বেলা থেকেই বাবার কাছ থেকে চালানো শিখেছে। অভি বলে সাইকেল চালিয়ে ঘুরে বেড়ানো আমার খুব ভালো লাগে। তবে পড়াশুনা নষ্ট করে নয়। প্রতিদিন বিকেলে বের হয়ে সন্ধ্যার আগেই ঘরে ফিরে বই নিয়ে পড়তে বসি। এতটুকুই আমার আনন্দ। তবে শিশুদের সাইকেল চালাতে দিলে নানান রকম সুবিধাও আছে। জেনে নিন সে সকল সুবিধা।

১. শিশুদের বাচ্চাদের সাইকেল চালাতে দিন, আরো বহিরঙ্গন ক্রিয়াকলাপে অংশগ্রহণ করুন, প্রকৃতির সাথে যোগাযোগ করুন এবং তাজা বাতাস শোষণ করুন।

২. একটি শিশুর সাইকেল চালানো এবং আপনার বাচ্চাকে পর্যাপ্ত বহিরঙ্গন ক্রিয়াকলাপ করার অনুমতি দেওয়া আসলে আপনার সন্তানের আনন্দের সাথে বেড়ে উঠার সর্বোত্তম উপায়। তাজা বায়ু এবং রোদের প্রচুর পরিমাণে বাইরে শিশুদের প্রাকৃতিক বৃদ্ধি এবং বিকাশের উপর একটি অসাধারণ প্রভাব আছে।

৩. বাচ্চাদের সাইকেল চালানোর একটি ফিটনেস প্রভাব রয়েছে, যা হৃদয় এবং ফুসফুস ফাংশনকে উন্নত করতে পারে, নিম্ন অঙ্গের পেশী শক্তি অনুশীলন করে এবং পুরো শরীরের সহ্যশক্তি বাড়ায়।

৪. একটি শিশু সাইকেল চালনা, অভ্যন্তরীণ অঙ্গ উপর ধৈর্য্য ব্যায়াম প্রভাব সাঁতার এবং চলমান হিসাবে একই। এই ব্যায়াম শরীর জুড়ে পেশী, সংযুক্তি, এবং ligaments ব্যায়াম। বাচ্চাদের বাইসাইকেলগুলিও বাচ্চার ভারসাম্য বজায় রাখতে পারে। ব্যায়াম সন্তানের প্রকৃতি। বাচ্চাদের সাইকেল চালানো শিশুর ব্যায়াম এবং ভারসাম্য ক্ষমতা প্রচার করতে পারে। যত তাড়াতাড়ি তারা বাচ্চাদের সাইকেল চালায়, শিশু ক্রীড়া প্রতিভা বিকাশ ভাল।

৫. পিতামাতা-সন্তানের যোগাযোগ ও যোগাযোগের জন্য এটি ভাল। একটি বা একটি পার্ক বা সাইকেল একটি সাইকেল চালানোর জন্য একটি শিশুর আনয়ন বাবা-মা এবং শিশুদের মধ্যে যোগাযোগ এবং মানসিক যোগাযোগ জোরদার করতে পারেন। উপরন্তু, শিশুদের সঙ্গে একটি বাচ্চা সাইকেল চালানোর প্রক্রিয়াতে, এটি একটি শিশুর সাহসী এবং আত্মবিশ্বাসী চরিত্র, পাশাপাশি যোগাযোগ এবং সহযোগিতা করার ক্ষমতা বিকাশ করতে সহায়তা করে।

৬. সাইকেল চালানো শিশুর সংবেদনশীলতা উন্নত করতে পারে। তিনি প্রায়শই একটি শিশুর সাইকেল চালায়, যা শিশুটির পা এবং পা পেশীর শক্তি বিকাশ করতে পারে এবং সন্তানের আন্দোলনের গতি এবং প্রতিক্রিয়া সংবেদনশীলতার উন্নতি করতে পারে। তিন-বছর বয়সী শিশুদের জন্য তিন-চাকার সাইকেল তৈরি করা যেতে পারে। এই গাড়ির মাধ্যাকর্ষণ কেন্দ্র কম এবং এটি পড়া সহজ নয়। শিশুদের শীঘ্রই সাইক্লিং মূল পয়েন্ট মাস্টার হবে। অল্পবয়সী শিশুরা দ্রুত তারা একটি নতুন প্রযুক্তি আয়ত্ত করতে এবং তাদের আত্মবিশ্বাস বৃদ্ধি করতে পারে। উপরন্তু, একটি বাচ্চাদের সাইকেল চালনা স্নায়ুতন্ত্রের agility উন্নতি করতে পারেন।

৭. সাইকেল চালানো আপনার বাচ্চার ওজন কমানো করতে পারে। সাইক্লিং ওজন কমানোর জন্য একটি হাতিয়ার। একটি সাইকেল চালানোর সময়, পর্যায়ক্রমিক এয়ারোবিক ব্যায়ামের কারণে, ব্যায়ামকারী আরো ক্যালোরি খায় এবং উল্লেখযোগ্য ওজন কমানো পেতে পারে। যদিও একটি শিশুর যাত্রার গতি একটি প্রাপ্তবয়স্কদের চেয়ে অনেক ধীর, ব্যায়াম পরিমাণ তাদের ওজন সম্পর্কিত অনেক চর্বি পুড়িয়ে যথেষ্ট। বর্তমান বাচ্চাদের বেশিরভাগই চর্বিযুক্ত, বাচ্চাদের সাইকেল চালানোর জন্য একটি বাচ্চা সাইকেল চালানো ভাল পছন্দ।

৮. একটি বাচ্চাদের সাইকেল চালানো ভাল মেজাজের জন্য ভাল। যখন আপনি সাইকেল দ্বারা আপনার গন্তব্যে পৌঁছবেন, তখন আপনার শিশুটি নিরুৎসাহিত, সক্রিয় এবং বিশ্বকে ভালবাসবে, সেইসাথে নিজেকেও। বহিরঙ্গন সাইক্লিং এছাড়াও একটি মজার কার্যকলাপ। যতদিন আপনি যাত্রা, আপনার হৃদয় আরো খোলা হবে।

এক গবেষনায় উঠে এসেছে একাধিক তথ্য। গান শুধু আমাদেরই মন ভালো করে না। একইসঙ্গে পশুদের ক্ষেত্রেও গান শোনার অনেক উপকারিতা রয়েছে। গান মুড ভালো করে। মানসিক কষ্ট দূর করে। বড়দের পাশাপাশি শিশুদেরকেও চাপ মুক্ত হতে সাহায্য করে।
একটি সমীক্ষায় দেখা গিয়েছে, ৮ থেকে ১৬ বছর বয়সী শিশু এবং কিশোর এই মিউজিক থেরাপির মাধ্যমে তাদের আত্মবিশ্বাস বেড়েছে, মানসিক কষ্ট দূর হয়েছে, তারা অনেক বেশি প্রাণোচ্ছ্বল হয়েছে। মিউজিক থেরাপি ওষুধকেও হার মানিয়ে দেয়। তাই আপনার শিশুটিও যদি একাকীত্ব কিংবা মানসিক কষ্টে ভোগে, তাহলে তাকেও মিউজিক থেরাপি দিন।

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031