ভ্রমন

শীতে ভ্রমন পিপাসুদের জনপ্রিয় স্থান

-ফারজানা রহমান তাজিন

বর্ষার পরপরই শীতের হিমেল হাওয়া বইতে শুরু করে ধীরে ধীরে। নভেম্বর এর শুরুতে হালকা মৃদুমন্দ হাওয়া আর ভ্রমণ পিপাসুদের ঘুরাঘুরির আমেজ এসে পরে। অনেকেই তাই এই সময়ই বের হয়ে পড়েন ঘুরতে। বন্ধু-বান্ধব, পরিবারসহ দলবলে বেরিয়ে পড়েন।

জেনে নিতে পারেন জনপ্রিয় জায়গাগুলো সম্পর্কে

কক্সবাজার


প্রথমেই আসে পৃথিবীর দীর্ঘতম সমুদ্রসৈকত কক্সবাজার। অনেকবার যাওয়ার পর ও কক্সবাজার এমন একটি জায়গা যেখানে আপনার এর পরের বার যেতেও বিরক্ত লাগবে না। নভেম্বর থেকেই শুরু হচ্ছে কক্সবাজার বেড়ানোর জন্য আদর্শ সময়। হালকা হিমেল বাতাসের মাঝে সমুদ্রের গর্জন নিশ্চয়ই আপনার মনে প্রশান্তি এনে দিবে। তাই দেরি না করে বেরিয়ে আসুন বিশ্বের সবচেয়ে দীর্ঘতম সমুদ্রসৈকত এ।

সেন্টমার্টিন দ্বীপ


শরত এ সেন্টমার্টিন ভ্রমণের জন্য একদম উপযুক্ত জায়গা। নারকেল জিঞ্জিরা নামে এ দ্বীপে পরিবহন ব্যবস্থা ও সমুদ্রপথ শীতকালে ভ্রমণ অনুকূলে থাকায় প্রতিবছর অনেক মানুষ এখানে ছুটে আসে। শীতে বন্ধু-বান্ধব বা পরিবার নিয়ে আপনি ঘুরে আসতে পারেন সেন্টমার্টিন থেকে। আর বাড়তি আকর্ষণ হিসেবে এ বছর কক্সবাজার থেকে সরাসরি জাহাজ এর ও সুবিধা রয়েছে যা আগে অকল্পনীও ছিল এবং ফাইভ স্টার সমমানের হোটেল সুবিধা। তাহলে দেরি না করে বেরিয়ে পরুন।

সাজেক


বর্তমানে সময়ে ভ্রমণের আরেক জনপ্রিয় স্থান সাজেক ভ্যালি। সাজেক রাঙামাটি জেলার বাঘাইছড়ি উপজেলার একটি ইউনিয়ন। এর উচ্চতা সমুদ্রপৃষ্ঠ থেকে ১৮০০ ফুট উচ্চতায়। চারপাশে মনোরম পাহাড়ের সারি আর সাদা তুলার মতো মেঘের ভ্যালি মুগ্ধ করবেই। এখানকার আবহাওয়া খুব দ্রুত রূপ পরিবর্তন করে। আর আশপাশে পাবেন বেশ কিছু পাহাড়। কংলাক পাহাড়ের চূড়া থেকে শীতের সকালে কুয়াশার ফাঁক গলে সূর্যোদয় দেখতে কেমন লাগবে নিজেই একবার ভাবুন! সাজেকের বাকি সৌন্দর্য না হয় উপভোগ করুন সাজেক ভ্যালি গিয়েই।

কুয়াকাটা


শুঁটকি পল্লী, ক্রাব আইল্যান্ড, গঙ্গামতির জঙ্গল, ফাতারার বন, সীমা মন্দির, কুয়াকাটার কুয়া, মিস্রি মন্দির আর সাগর কন্যা হিসেবে সমুদ্রের জলরাশি তো রয়েছেই আপনাকে মুগ্ধ করতে আর আপনার যদি ভ্রমণ প্রেমী কিছু বন্ধু থাকে তাহলে কিসের দেরী !! ব্যাগ গুছানো শুরু করে দিতে পারেন। অগ্রিম শুভেচ্ছা রইলো আপনার জন্য।

নীলগিরি


ভূ-স্বর্গ পার্বত্য জেলা বান্দরবান। মেঘ-পাহাড়ের খেলা পাশাপাশি পাহাড়ের চূড়ায় মেঘ ছুঁয়ে দেখার ইচ্ছা পূরণ করতে চাইলে যেতেই হবে বান্দরবানের নীলগিরিতে। বান্দরবান শহর থেকে দক্ষিণ-পূর্ব দিকে বান্দরবান-থানছি পথ ধরে যেতে হবে নীলগিরি।

সুন্দরবন


ভ্রমণপিপাসুদের জন্য অত্যন্ত এ জায়গা সুন্দরবন। একইসঙ্গে কচিখালী, কটকা বন্যপ্রাণী অভয়ারণ্য, জামতলা বীচ, হারবারিয়া ও করমজল ভ্রমণ করতে পারেন।

জাফলং


ভ্রমণের জন্য এ সময় বেশ উপযুক্ত। কর্মব্যস্ত জীবনে একটু অবসর পেলেই ঘুরে আসতে পারেন আপনার কাঙ্ক্ষিত স্থান। বেছে নিতে পারেন পাথরের স্বর্গ খ্যাত সিলেটের গোয়াইনঘাট উপজেলার জাফলংকে।

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930