স্বাস্থ্যসৌন্দর্য

শীতে শিশুর যত্নআত্তি

হ্যালোডেস্ক

অভিভাবকেরা সব সময়ই নবজাতককে খুব যত্নে রাখতে চেষ্টা করেন। শীতকালে নবজাতকের যত্ন নিয়ে একটু বেশি চিন্তিত থাকেন তাঁরা। কারণ শীতে সঠিক যত্ন না পেলে এমন শিশুরা শ্বাসকষ্ট থেকে শুরু করে নিউমোনিয়ায় ভুগতে পারে। তাই শীতে নবজাতকের প্রতি একটু বেশি সতর্ক থাকতে হয়। সাহাবুদ্দিন মেডিকেল কলেজের চিকিৎসক দীনা শারমিন শীতে নবজাতকের যত্নআত্তির বিষয়ে একটি ধারণা দিয়েছেন।

সব সময়ই গরম কাপড় নয়
অনেকে মনে করেন নবজাতককে সব সময় গরম কাপড় পরিয়ে রাখতে হয়। ধারণাটা একদম ঠিক নয়। এ সময় শিশুরা মায়ের দুধ পান করার কারণে তাদের শরীরের তাপমাত্রা একটু বেশি থাকে। তাই খুব গরম কাপড় না দিয়ে হালকা সুতির কাপড় পরানোই ভালো। তা না হলে শিশুর শ্বাসকষ্ট হতে পারে। তবে খেয়াল রাখতে হবে শিশুর কাপড়-চোপড় যেন আবহাওয়া বা বাইরের তাপমাত্রার সঙ্গে মানানসই হয়।

শিশুর গোসলে কুসুমগরম পানি
নবজাতকের গোসলের পানি হওয়া উচিত কুসুমগরম। এ ছাড়া শিশুর গোসলের পানিতে এবং গায়ের জামা-কাপড় ধোয়ার সময় স্যাভলন, ডেটল বা এ ধরনের জীবাণুনাশক দেওয়া উচিত নয়। কারণ এসবে যে ক্ষার থাকে তা শিশুর কোমল ত্বকের জন্য ক্ষতিকারক। গোসল শেষে পার্শ্বপ্রতিক্রিয়াহীন ও শিশুদের উপযোগী কোনো লোশন বা তেল শিশুর গায়ে মাখা যেতে পারে।

ডায়পার ব্যবহারের সাবধানতা
নবজাতককে ‘ডায়পার’ পরালে অবশ্যই নিয়মিত তা বদলানোর কাজটি মনোযোগ দিয়ে করতে হবে; যাতে মল-মূত্র ত্যাগের পর তা দীর্ঘক্ষণ শিশুর গায়ে লেগে না থাকে। আর এ ক্ষেত্রে শিশুদের শরীরে বিশেষ ধরনের ‘অ্যান্টি-র্যাশ’ ক্রিম ব্যবহার করা ভালো। নইলে শিশুর শরীরে ফুসকুড়ি উঠতে পারে।

ঠান্ডায় নাক বন্ধ হলে
ঠান্ডা লেগে শিশুর নাক বন্ধ হয়ে গেলে ‘নরসল নসল ড্রপ’ দিনে দুইবার দেওয়া যেতে পারে, এতে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই বলে জানান ড. দীনা শারমিন। আপনার নবজাতকটি যাতে এই শীতেও নিরাপদে থাকে তাই সব ধরনের সতর্কতা অবলম্বন করে চলুন।

তথ্য: প্রথম আলো
ছবি: ফারহানা ফারা

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

June 2024
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930