ঋতুর সাজ

শীতে হোক স্টাইলিশ পোশাক

শীতের পোশাকে নতুনত্ব

হ্যালোডেস্ক

এই শীতে ফ্যাশনে এসেছে অনেক পরিবর্তন। বিশেষ করে তরুণ প্রজন্মের কাছে স্টাইলিশ পোশাকের কদর অনেক বেড়েছে। বর্তমানে তরুণদের কাছে দেশীয় পোশাক যেমন পছন্দের, একই সঙ্গে তারা পছন্দ করেন স্টাইলিশ পোশাকও।

সারাদেশে বাড়ছে শীতের মাত্রা। শীতের পরিপূর্ণ উষ্ণতা পেতে এরই মধ্যে শুরু হয়েছে শীতের পোশাক কেনাকাটার ধুম। তরুণদের জন্য কাপড়ের উষ্ণতা, স্টাইল ও আরাম-সবকিছু বিবেচনা করে নিজেদের ট্রেন্ড নিয়ে আসছে বিভিন্ন লাইফস্টাইল প্রতিষ্ঠান।

কয়েক বছর আগেও যেমন শীতের পোশাকের ক্ষেত্রে শীত নিবারণ করাটাই ছিল মূখ্য বিষয়, এখন আর তেমনটা নেই। এখন শীত নিবারণ তো হচ্ছেই, তার পাশাপাশি বেশ গুরুত্ব দেয়া হচ্ছে ডিজাইনের দিকটাতেও। এ সময় মেয়েদের জন্য রাউন্ডনেক, টার্টলনেক থাকে বেশ ফোকাস ইন। শীতের পোশাকের ক্ষেত্রে ডিজাইনাররা এ মুহূর্তে কাট ও শিলুটের ওপরে জোর দিচ্ছেন বেশি। নিট, ফ্লিস এসব কাপড়ের ডিজাইন পোশাকের চাহিদা থাকে বাড়তি।

যতগুলো অভিজাত ফ্যাশন হাউস হয়েছে, সবখানেই যেন ঠাঁই করে নিয়েছে ফল রঙের শেডগুলো। তবে মিস্ট ইয়েলো, লাল, কোবাল্ট ব্লু, রয়্যাল ব্লু, খাকি, কনিয়্যাক ব্রাউন, অরকিডের মতো রঙগুলোই এখন বেশি চোখে পড়ছে। শীতে একটু ভারী কাপড় জড়িয়েও করে নেয়া যায় লেয়ার আউটফিটের যুগপৎ। লেয়ার ড্রেসআপে সুবিধা হলো, আপনি নিজস্ব কালার ও স্টাইলসেন্স পরখ করে নিতে পারেন। এ ক্ষেত্রে দুটি পুরু কাপড়ের লেয়ারের চেয়ে অপেক্ষাকৃত পাতলা তিনটি পোশাকের সুষম সমন্বয়টাই উত্তম।

ক্যাজুয়াল পরিবেশে জ্যাকেট বা সোয়েটার পুরুষের সাজ পোশাকের সঙ্গে বেশ মানানসই। বিভিন্ন ধরনের জ্যাকেটের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে হুডির জনপ্রিয়তা। গেঞ্জি কাপড় কিংবা ট্রাউজারের কাপড়ের মতো উপকরণ দিয়ে তৈরি এই হুডিগুলো শরীরের শীত নিবারণের পাশাপাশি থাকে স্টাইলিশ হুড, যা শীত থেকে রক্ষা করে মাথা ও কান। এছাড়া অফিসের ক্ষেত্রে ফর্মাল পোশাকের সাথে ব্লেজার ও অনেক মানানসই হবে।

সময়ের চাহিদার সঙ্গে পরিবর্তিত হয়ে এখন ম্যাটেরিয়ালের নতুন প্রয়োগে নতুন ধারার কিছু সোয়েটারও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। হাতায়-গলায় কুঁচি দেয়া, ভাঁজ করা সোয়েটার চলছে বেশি। কোমরে বেল্ট রয়েছে এমন শীতের পোশাক কিনছেন টিনএজার মেয়েরা। টি-শার্টের মতো সোয়েটারের চাহিদাও রয়েছে।

পাশ্চাত্যধারা অনুসরণ করে তৈরি করা হচ্ছে এখনকার শীতপোশাক। বিশেষ করে মেয়েদের সোয়েটার। দৈর্ঘ্য একটু বেশি ও স্ট্রাইপ সোয়েটার এবার বেশি চলছে। সোয়েটারের গলায় ওভার ফ্লিপ ডিজাইন ব্যবহার করা হয়েছে। এটি স্কার্ফের বিকল্প হিসেবে কাজ করে।

পাতলা কাপড়ের সোয়েটার চলছে বেশ। অল্প শীতে এ ধরনের পাতলা সোয়েটার আরামদায়ক। এসব সোয়েটার স্কিন জিন্স ছাড়াও সালোয়ার-কামিজের সঙ্গে পরা যায়। মোটা উল দিয়ে মোটা সোয়েটার, পাতলা উল দিয়ে তৈরি পাতলা সোয়েটারও বেশ পছন্দের এ সময়ের মেয়েদের। আধুনিক মেয়েদের পছন্দের তালিকায় রয়েছে ফুলহাতা, হাফহাতা, হাতাবিহীন সোয়েটার। তবে কলারসহ বা কলারবিহীন সোয়েটারও বেশ জনপ্রিয়। শীত নিবারণের এ অনুষঙ্গটি মসৃণ-অমসৃণও হতে পারে।

মডেল: মিম নুপুর

তরুণীরা ফ্যাশনেবল সোয়েটারের দিকেই ঝুঁকেছেন। দৈর্ঘ্যে হাঁটুর ওপর পর্যন্ত এমন সোয়েটার মেয়েদের কাছে এবার জনপ্রিয়। হাইনেক, ফোল্ডিং ধরনের সোয়েটারও ব্যবহার করছেন অনেকে। এতে মাফলারের কাজ হয়। কোনো কোনো সোয়েটার আবার বড় গলার। কালো, সাদা, চাপা সাদা, ছাই, ধূসর ছাড়াও হলদে সবুজ, লাল, গোলাপি, নীল ইত্যাদি বিভিন্ন রঙের স্ট্রাইপ দেয়া সোয়েটার প্রাধান্য পেয়েছে।

কোথায় পাবেন
পছন্দসই শীতপোশাকের খোঁজ পেতে চাইলে যেতে হবে যমুনা ফিউচার পার্ক, বসুন্ধরা সিটিসহ নগরের নামকরা শোরুম- ক্যাটস আই, জেন্টল পার্ক ওমেন্স, ইনফিনিটি, মুস্তফা মার্ট, স্মার্টটেক্স, আর্টিস্টিতে। এর বাইরে শীতের পোশাক পাবেন গুলিস্তান, মালিবাগ, ফার্মগেট, সদরঘাট, উত্তরা, বনানী, গুলশান, মিরপুর, কেরানীগঞ্জ, এলিফ্যান্ট রোড, নিউমার্কেটসহ রাজধানীর বিভিন্ন বিপণি বিতানে।

মডেল : মিম নুপুর
ছবি     : আমিনুল ইসলাম আকিব

Add Comment

Click here to post a comment

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

June 2024
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930