আজকের দেশ

শেষ হলো রাজশাহী বিভাগের বাঙলা মূকাভিনয় কর্মশালা

হ্যালোডেস্ক

০৭ নভেম্বর ২০২২


রাজশাহী বিভাগে ৪ নভেম্বর থেকে ৬ নভেম্বর অনুষ্ঠিত হয়ে গেলো “বাঙলা মূকাভিনয় কর্মশালা”। বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্র আয়োজিত কর্মশালাটি সার্টিফিকেট প্রদানের মধ্য দিয়ে সমাপ্ত হয়।

সমাপনীর আয়োজনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, বিশিষ্ট নাট্যকার ও নির্দেশক মলয় ভৌমিক সকল শিক্ষার্থীদের মাঝে সনদ বিতরণ করেন এবং সভাপতিত্ব করেন মাইম আইকন কাজী মশহুরুল হুদা।

এছাড়া অতিথি হিসাবে ছিলেন নাট্যজন কামার উল্লাহ সরকার ও ড. আমির জামান।

প্রশিক্ষকদের মধ্যে উপস্থিত ছিলেন প্রধান প্রশিক্ষক রিজোয়ান রাজন, প্রশিক্ষক কবি শাহেদ কায়েস এবং প্রশিক্ষক, মূকাভিনেতা, নৃত্যশিল্পী ও সংবাদকর্মী আল মাসুম সবুজ। অনুষ্ঠান সঞ্চালনা করেন রাজশাহী বিভাগের সমন্বয়কারী সহকারী অধ্যাপক সুখন সরকার।

কর্মশালায় রাজশাহী শহর এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন নাট্যদল থেকে বাছাইকৃত ১৫ জন নাট্যকর্মী অংশ গ্রহণ করেছেন। মানবিক মানুষ তৈরী এবং সুষ্ঠ সংস্কৃতি চর্চার মধ্য দিয়ে বাংলার ইতিহাস, ঐতিহ্য, রূপ, বৈচিত্র তুলে ধরে বাংলাদেশের মূকাভিনয় শিল্পরূপ বিনির্মাণে ভূমিকা রাখার প্রত্যয় এই গবেষণা কেন্দ্রের।

তিনদিনব্যাপী মূকাভিনয় কর্মশালার ছয়টি সেশনে যে বিষয়গুলো নিয়ে আলোচনা ও চর্চা হল – মূকাভিনয়ের তত্ত্বীয় জ্ঞান, মৌলিক অনুশীলন, স্টাইল ও টেকনিক, ট্র্যাডিশনাল মাইম, বাঙলা মূকাভিনয়, ভাব-রস, তাল-লয়-ছন্দ, মাইম স্ক্রিপ্ট, শিল্পের সৌন্দর্য, নন্দনতত্ত্ব, গল্পের বুনন ও নির্মাণ কৌশল।

বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্র ইতোমধ্যে ঢাকা, সিলেট ও রংপুর বিভাগে কর্মশালা সম্পন্ন করেছে।

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031