তরঙ্গটুডে

সঙ্গীতাঙ্গনে উদীয়মান কন্ঠশিল্পী সুজানা রুপা

হ্যালোডেস্ক

১৬ জুন ২০২৩


সুজানা রুপা। বাংলাদেশের উদীয়মান কণ্ঠ শিল্পীদের মাঝে ব্যাতিক্রমী কন্ঠের অধিকারী একজন শিল্পী। সুখ দুঃখের গান যার কন্ঠের ছোঁয়ায় জীবন্ত হয়ে ওঠে। তিনি যেমন তার মিষ্টি কন্ঠের পরশে হৃদয় জয় করেছেন লাখো স্রোতার। তেমনি একজন ভালো মানুষও হয়ে থাকতে চান সবার মাঝে।

গান নিয়ে স্বপ্ন দেখে এই তরুন শিল্পী। গানকে ভালোবেসে এগিয়ে যেতে চান বহুদূর। সম্প্রতি বাংলাদেশ সরকারের বিশেষ অনুদানে নির্মাণাধীন ছায়াছবি বিলডাকিনী সিনেমার একটি গানে কন্ঠ দিয়েছেন সুজান রুপা। এছাড়া বেশ কিছু নাটকের গানেও কন্ঠ দিয়েছেন তিনি।

সিনেমাটি পরিচালনা করেছেন পরিচালক ফজলুল কবির তুহিন। সিনেমার সুর সঙ্গীত করেছেন গীতিকার ও সুরকার আশরাফ বাবু। ছবিটিতে অভিনয় করেছেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা মোশারফ করিম এবং কলকাতার জনপ্রিয় অভিনেত্রী পার্নো মিত্র।

সাম্প্রতিক সময়ে রূপার কর্মজীবনের ব্যস্তাতা ও সুরেলা কন্ঠের বিষয় জানতে চাইলে তিনি বলেন, কন্ঠ ঈশ্বরের দান আর খ্যাতির উৎস শ্রোতা। শ্রোতাই আমার সব। তারা আমার গান শোনে বলেই আজ আমি সুজানা রূপা। আল্লাহর উপর ভরসা রেখে শ্রোতাদের পাশে নিয়েই তিনি পথ চলছেন।
মাঝে কিছুদিন গান থেকে দুরে থাকলেও গানের প্রতি দ্বায়বদ্ধতা তাকে আবার গানে ফিরিয়ে এনেছে। হাতে বেশ কিছু কাজ রয়েছে তার। সামনে আরো কিছু গান আসছে তার। অবশ্যই তার ভক্তরা খুব শিগগিরই গানগুলো শুনতে পাবেন।

কন্ঠশিল্পী: সুজানা রূপা

সুজানা রুপার সাথে গান নিয়ে কথা হলে তিনি বলেন, ছোট বেলা থেকেই সঙ্গীতের হাতেখড়ি হলেও দীর্ঘ সময় সঙ্গীত থেকে ছিলেন স্বেচ্ছা নির্বাসনে। কিন্তু হৃদয়ের গভীরে যে শোণিত ধারা বয় সেখান থেকে সঙ্গীতকে নির্বাসিত করতে পারেননি। স্বেচ্ছা নির্বাসন ভেঙ্গে ফিরেছেন নিজের আপন ঠিকানায়। খুলনার মেয়ে সুজানা রুপার শিক্ষাগুরুদের মাঝে ফারজানা মিলি এবং উৎপল কর্মকার উল্ল্যেখযোগ্য। আরো আছেন খুলনার বিখ্যাত ওস্তাদ কালিপদ দাস। বাল্যকালে শিশু বিভাগে নিয়মিত গেয়েছেন খুলনা বেতারে।

আধুনিক এবং নজরুল সঙ্গীতের বিভিন্ন প্রতিযোগিতা মূলক অনুষ্ঠানে নিজের যোগ্যতা প্রমান করে ঘরে তুলেছেন ক্রেস্ট-মেডেল। নিজের সঙ্গীত ক্যারিয়ার আরো দীর্ঘায়ীত করতে শৈশবেই খুলনা ছেঁড়ে ঢাকায় পাড়ি জমিয়েছেন। ঢাকায় এসে প্রখ্যাত সঙ্গীত শিল্পী ওস্তাদ বশীর আহামেদের স্নেহধন্য হয়েছেন। তার কাছে দীর্ঘ সময় সঙ্গীতে ট্রেনিং নিয়েছেন। অনেক নামী সঙ্গীত শিল্পীর সাথে যৌথ এ্যালবামে কাজ করেছেন।

দীর্ঘ এগারো বছর পর আবারও ফিরে এসেছেন গানে। বর্তমানে তিনি মৌলিক গান গেয়েছেন অর্ধশত। ইতিমধ্যেই সিনেমায় প্লেব্যাক শিল্পী হিসেবে নিজের নাম লিখিয়েছেন। সুজানা রূপা শ্রোতাদের কাছে দোয়া কামনা করছেন।

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031