তরঙ্গটুডে

সত্যজিৎ রায়কে জন্মশতবর্ষে সন্মান জানানো হবে ‘চলচ্চিত্র উৎসবে’

হ্যালোডেস্ক

কিংবদন্তি চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের জন্মশতবার্ষিকী ২০২১ সালের ২ মে। এ উপলক্ষে তাকে সম্মান জানানো হবে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে।

রেইনবো চলচ্চিত্র সংসদের এই আয়োজনে ট্রিবিউট বিভাগে দেখানো হবে প্রয়াত এই অস্কারজয়ী পরিচালিত কালজয়ী দুই ছবি ‘অপরাজিত’ (১৯৫৬) ও ‘জলসাঘর’ (১৯৫৮)।

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ১৯তম আসর অনুষ্ঠিত হবে ২০২১ সালের ১৬ থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত। এরমধ্যে ২০ জানুয়ারি থাকবে সত্যজিৎ রায় স্মারক বক্তৃতা অনুষ্ঠান।

উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল জানান, ইতোমধ্যে প্রস্তুতিমূলক কাজ শুরু করে দিয়েছেন তারা। আশা করা হচ্ছে, ৬০টি দেশের প্রায় ২০০ ছবির প্রদর্শনী করা যাবে এবার। তাদের প্রতিপাদ্য যথারীতি থাকছে, ‘উন্নত ছবি, উন্নত দর্শক ও উন্নত সমাজ’।

উৎসবে থাকবে এশিয়ান সিনেমা সেকশন, ট্রিবিউট, রেট্রোস্পেক্টিভ, বাংলাদেশ প্যানোরমা সেকশন, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড সেকশন, চিলড্রেন ফিল্মস সেকশন, শর্ট ও ইন্ডিপেন্ডেন্ট ফিল্মস সেকশন এবং স্পিরিচুয়াল ফিল্মস সেকশন।

ঢাকার আলিয়ঁস ফ্রঁসেজ, স্টার সিনেপ্লেক্স, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, কেন্দ্রীয় গণগ্রন্থাগার মিলনায়তন ও জাতীয় জাদুঘর মিলনায়তনে উৎসবের ছবিগুলো প্রদর্শিত হবে। মিলনায়তন ও প্রেক্ষাগৃহের পাশাপাশি এবারই প্রথম আয়োজকরা ভার্চুয়াল প্ল্যাটফর্ম ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছেন।

সত্যজিৎ রায় ১৯২১ সালের ২ মে কলকাতা শহরে সাহিত্য ও শিল্প সমাজে খ্যাতনামা রায় পরিবারে জন্মগ্রহণ করেন। তার পূর্বপুরুষের ভিটা ছিল তৎকালীন ব্রিটিশ ভারতের কিশোরগঞ্জের (বর্তমানে বাংলাদেশ) কটিয়াদী উপজেলার মসূয়া গ্রামে। তিনি ছিলেন একাধারে চলচ্চিত্র নির্মাতা, চিত্রনাট্যকার, শিল্প নির্দেশক, সংগীত পরিচালক ও লেখক।

বিংশ শতাব্দীর শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতাদের কাতারে ভাবা হয় তাকে। ১৯৯২ সালের ২৩ এপ্রিল তিনি মারা যান।

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

June 2024
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930