ঋতুর সাজ

সব ঋতুতে সঙ্গী হতে পারে ছাতা

মডেল: মুক্তি লাবনী। ছবি: এম আর রানা

হ্যালোডেস্ক

রোদ কিম্বা বৃষ্টি ছাতা হতে পারে তখন প্রিয় সঙ্গী। তাই রোদের প্রকোপে ছাতা ব্যবহার করাই যায়। শরীরকে প্রখর রোদ থেকে বাঁচাতে ছাতার প্রয়োজন হয়।

ছাতা শুধু রোদের তাপ থেকেই রক্ষা করে না, শরীরকে ক্ষতিকর অতি বেগুনি রশ্মি থেকেও বাঁচায়। ছাতা ব্যবহারে মাথার চুল ক্ষতিগ্রস্ত আবহাওয়া থেকে রক্ষা পায়। বাইরে খোলা জায়গায় উড়ে বেড়ানো ধুলাবালি থেকে রক্ষা করে। সর্বোপরি ছাতা আমাদেরকে বিরূপ পরিবেশ থেকে রক্ষা করে। তাই নিজেদের ব্যবহারের পাশাপাশি বাচ্চাদেরও ছোটবেলা থেকে ছাতা ব্যবহারে আগ্রহী করে তোলা উচিত। গ্রীষ্ম কিংবা বর্ষার ভরসা; সেকথা আমাদের সবারই জানা। আমাদের দেশে আবহাওয়ার কোনো ঠিক নেই। এই বুঝি মুখ ভার, এই আবার ভাজা হয়ে যাওয়ার মত অবস্থা। আকাশে সূর্যের হাসি দেখে ছাতার তোয়াক্কা না করেই বেরিয়েছেন ঘরের বাইরে, হঠাৎ এক পসলা বৃষ্টি ভিজিয়ে দিতে পারে আপনাকে। আর এই বৃষ্টিতে ভিজলে ঠাণ্ডা কিংবা জ্বর হওয়ার পাশাপাশি নষ্ট হয়ে যেতে পারে আপনার প্রিয় পোশাকটিও। একটু সচেতন হলে কিন্তু আপনাকে এতটা ঝক্কি পোহাতে হবে না। বেরুনোর সময় খেয়াল করে ছাতাটি সঙ্গে রাখুন। দেখবেন প্রয়োজনে কাজে দিচ্ছে।

এক সময় বৃষ্টি আর রোদের হাত থেকে বাঁচতে ছাতা ব্যবহার হলেও এখন ফ্যাশনের অন্যতম অনুষঙ্গও বটে। মেয়েদের পাশাপাশি ছেলেরাও এখন বাহারি রঙ ও ডিজাইনের ছাতা ব্যবহার করছে। ছাতা কেনার সময় বিবেচনায় রাখুন আপনার বয়স ও ব্যক্তিত্বকে। কারণ চল্লিশোর্ধ্ব একজন লোকের হাতে গোলাপি ছাতা যেমন বেমানান, তেমনি টিনএজারদের হাতে লম্বা ডাঁটের ছাতাও মানায় না। আজকাল পোশাকের সঙ্গে মিলিয়ে অনেকেই ছাতা ব্যবহার করেন। তবে, রঙ ও ডিজাইনের পাশাপাশি ভালো মানের ছাতা কেনার দিকে মনোযোগী হওয়া উচিত। অনেক সময় দেখা যায়, বাতাসের তীব্রতায় ছাতা উল্টে ব্যবহার অনুপযোগী হয়ে পড়ে। মুখোমুখি হতে হয় বিব্রতকর পরিস্থিতির। সামনে আসছে বৃষ্টির মৌসুম, তাই এ বিষয়টি মাথায় রেখে শক্ত-মজবুত ছাতাকে করে নিন আপনার সঙ্গী। ছাতা ব্যবহারেও একটু সচেতন হওয়া জরুরি। ছাতা ব্যবহারের পর ভালো করে তা সংরক্ষণ করুন, না হলে ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকে।

বাজারে নানা রঙ আর আকৃতির স্টাইলিশ ছাতা পাওয়া যাচ্ছে। মেয়েরা লাল, সবুজ, হালকা কমলা, বেগুনি, বিভিন্ন প্রিন্টের পাতার নকশা ইত্যাদি রঙের ও ডিজাইনের ছাতা ব্যবহার করতে পারেন। আর পোশাকের সঙ্গে মিল রেখেও ছাতার রঙ বেছে নিতে পারেন। ছেলেরা ব্যবহার করতে পারেন গাঢ় সবুজ, চকোলেট, ব্রাউন ও নীল রঙের ছাতা। তবে ক্রেতা হিসেবে প্রত্যেকেরই উচিত, মান, সেলাই, কাপড় ও টেকসই স্টিল দেখে কেনা। তাতে দাম একটু বেশি পড়লেও টিকবে অনেক দিন।

Add Comment

Click here to post a comment

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930