গল্প

স্মৃতিকথা

সাময়িকী: শুক্র ও শনিবার

০৩ ডিসেম্বর ২০২১


মায়া সফটওয়্যার

-তানজারীন ইফফাত স্বাতী

আমি একটা ইনস্টিটিউট-এ কম্পিউটার শিখতাম। গ্রাফিক্স ডিজাইন, এনিম্যাশন। 2d, 3d animation.
লাস্ট সেমিস্টারে শেখানো হতো মায়া। আমি শেষ পর্যন্ত যাবো না। যে যতটা সেমিস্টার ইচ্ছে করতে পারে। স্যার একদিন মায়া সম্পর্কে আলোচনা করছিল। আমি তাকে জিজ্ঞাসা করে কিছু কিছু জিনিস শিখে নিয়েছিলাম। মাঝে মাঝে আমাদের 2d animation এর কিছু কাজ করতে দেয়া হতো। অনেক স্টুডেন্টকেই দেয়া হতো। তো তখন বুঝিনি আমরা। একদিন স্যার এসে বলল, আজ দারুণ একটা কাজ হবে। তোমারা থেকো কিন্তু। আমরা তো বুঝতে পারছি না যে কি কাজ হবে। তখন হঠাত্ স্যার বলল, আমরা একটা কার্টুন বানিয়েছি সেটা আজ তোমাদের একটা টিভি চ্যানেলে প্রচারিত হবে। আজ আমাদের এখানে মায়া সফটওয়্যার এর প্রথম কাজ হবে। আমরা তো সবাই খুব এক্সাইটেড। সব যন্ত্রপাতি রেডি। এটা চালাতে একটা অসিলোস্কোপ লাগে। সেটা জয়েন করা হচ্ছে। মানে চেষ্টা চলছে। নতুন একটা জিনিস। এটার বিষয়ে অনেকেরই জানার কথা না। স্যার জানে। তবু কোন সমস্যা হচ্ছে এটা চালু করতে। আমি স্যারকে সাহায্য করার জন্য গেলাম। এবং কাজও হলো।

সে আমাকে জিজ্ঞাসা করছে তুমি এটা জানলে কি করে? এটা তো তোমার জানার কথা না। আমি তো ফিজিক্স পড়াশোনা করছিলাম। আমাদের ল্যাবরেটরিতে অসিলোস্কোপ আছে। সেই কারণেই আমি শিখেছি।

এরপর যখন কার্টুনের প্রচার শুরু করবে, কম্পিউটারে বসে সরাসরি মায়া সফটওয়্যার চালাতে হয়। যারা মায়াটা শিখেছিল তাদের একজনকে কাজটা করতে দেয়া হয়েছিল। কিন্তু সে ভয় পেয়ে উঠে চলে গেল। সেই সময় টিচার বিপদে পড়ে গেছে। আমি তখন বললাম স্যার আমি বসি। স্যার বলল যে, হ্যাঁ বসো। উনি আসলে বুঝতে পারেনি যে কি বলছে। ঐ পরিস্থিতি তে আর কিছু বুঝতে না পেরে বলে ফেলেছে। এর পরে আমার আমার আইডিয়া থেকে কাজ শুরু করি। আর টিচারের সাহায্য তো আছেই। এবং আমরা সরাসরি আমাদের ইনস্টিটিউট থেকে প্রায় আধা ঘন্টার একটা কার্টুন ছবি টিভি চ্যানেলে প্রচার করি। সম্ভবত চ্যানেল আই কিম্বা বাংলাভিসন ঠিক মনে নেই। সেটা ছিল টিভি চ্যানেলে মায়ার প্রথম কাজ।
প্রচার শেষ হওয়ার কিছুক্ষণের মধ্যেই টিভি চ্যানেলের লোকজন এবং কিছু সাংবাদিক চলে এসেছিল। আমারা যারা কাজ করছিলাম তাদের সাক্ষাত্কার সহ আবার আধা ঘন্টার একটা প্রোগ্রাম প্রচার করা হয় এর পরপরই। সেটা ছিল সত্যিই একটি স্মরণীয় দিন।

আমার কয়েকজন বান্ধবী আছে তারা প্রচুর ইনফরমেশন সংগ্রহ করে। কোথায় পায় জানি না। একদিন ওদের বাসায় গিয়েছি। এক বান্ধবী বলছে বাংলাদেশে মায়া চলে না। মানে হচ্ছে মায়া সফটওয়্যার এর কাজ বাংলাদেশে হয় না। ওরা সেটা এভাবে বলে, বাংলাদেশে মায়া চলে না।

Add Comment

Click here to post a comment

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031