তরঙ্গটুডে

হলিউড জুড়ে স্থবিরতা, ‘এফনাইন’ পেছালো ১১ মাস

হ্যালোডেস্ক

হলিউড

করোনা ভাইরাসকে মহামারি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর বিস্তারে বিরূপ প্রভাব পড়ছে সারাবিশ্বে। ভুগছে হলিউডও। স্থবির হয়ে পড়েছে ঝলমলে এই দুনিয়া।

এবার ভিন ডিজেলের ‘এফনাইন’ পিছিয়ে গেছে প্রায় একবছর। ১১ মাস পরে ২০২১ সালের ২ এপ্রিল মুক্তি পাবে ‘ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস’ ফ্র্যাঞ্চাইজির নবম কিস্তি। ইউনিভার্সেল পিকচার্স বৃহস্পতিবার (১২ মার্চ) এই ঘোষণা দিয়েছে। ছবিটি আগামী ২২ মে মুক্তি পাওয়ার কথা ছিল।
সামাজিক যোগাযোগমাধ্যমে ইউনিভার্সেল পিকচার্স লিখেছে, ‘সিরিজটির পরবর্তী অধ্যায়ের জন্য আপনাদের ভালোবাসা ও প্রত্যাশা অনুভব করছি আমরা। এজন্য কষ্ট নিয়ে জানাতে হচ্ছে, ছবিটির মুক্তি স্থগিত করছি। এটা পরিষ্কার হয়ে গেছে, বিশ্বজুড়ে দর্শকদের পক্ষে মে মাসে সিনেমা হলে যাওয়া সম্ভব হবে না। জানি আরও প্রায় একবছর অপেক্ষা করা হতাশার। কিন্তু প্রত্যেকের সুরক্ষাকে আমরা অগ্রাধিকার দিচ্ছি। তাই এই পদক্ষেপ নিতে হলো। আশা করি, বিশ্বজুড়ে চলচ্চিত্রানুরাগীরা একসঙ্গে নতুন পর্বটি উপভোগের সুযোগ পাবেন।’
২০০১ সালে শুরু হওয়া ‘ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস’ হলো হলিউডের সবচেয়ে জনপ্রিয় ও আকর্ষণীয় অ্যাকশন সিরিজের মধ্যে অন্যতম। সবশেষ ‘দ্য ফেট অব দ্য ফিউরিয়াস’ বিশ্বব্যাপী বক্স অফিসে আয় করে ১২০ কোটি মার্কিন ডলার।

নতুন পর্বে হলিউড তারকা ভিন ডিজেলের পাশাপাশি ছবিটিতে অভিনয় করেছেন মিশেল রড্রিগেজ, টাইরিস গিবসন, লুডাক্রিস, জন চেনা, জর্ডানা ব্রুস্টার, নাতালি ইমানুয়েল, হেলেন মিরেন ও শার্লিজ থেরন। বৃহস্পতিবার (১২ মার্চ) থ্রিলার সিক্যুয়েল ‘অ্যা কোয়ায়েট প্লেস টু’ মুক্তির তারিখ পিছিয়ে দিয়েছে প্যারামাউন্ট পিকচার্স। আগামী ২০ মার্চ এটি প্রেক্ষাগৃহে আসার কথা ছিল। ২০১৮ সালে মুক্তি পাওয়া জন ক্র্যাসিনস্কি পরিচালিত ‘অ্যা কোয়ায়েট প্লেস’ অভাবনীয় সাফল্য পায়। তিনি টুইটারে লিখেছেন, ‘দর্শকরা ছবিটি একসঙ্গে দেখতে চায়। কিন্তু সারাবিশ্বে এখন যে পরিস্থিতি চলছে তাতে এখন এর যথার্থ সময় নয়। ছবিটির প্রতি সবার আগ্রহ আছে জেনে আমরা উচ্ছ্বসিত। তাই যতক্ষণ না তেমন পরিবেশ সৃষ্টি হচ্ছে আসুন অপেক্ষা করি।’

অ্যা কোয়ায়েট প্লেস টু

এর আগে জেমস বন্ড সিরিজের ২৫তম কিস্তি ‘নো টাইম টু ডাই’ (১০ এপ্রিল), প্যারামাউন্ট পিকচার্সের রোমান্টিক কমেডি ‘দ্য লাভবার্ডস’ (৩ এপ্রিল) এবং সনি পিকচার্সের অ্যানিমেটেড ছবি ‘পিটার র্যা বিট টু: দ্য রানঅ্যাওয়ে’র (২৭ মার্চ) মুক্তি স্থগিত করা হয়। করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় যুক্তরাষ্ট্রসহ অনেক দেশে একসঙ্গে বেশি মানুষের উপস্থিতির ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রেক্ষিতে হলিউডে এসব সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।
ইংল্যান্ডের রাজধানী লন্ডনের লেইচেস্টার স্কয়ারে বৃহস্পতিবার ‘মুলান’ ছবির ইউরোপীয় প্রিমিয়ার হয়েছে। তবে শেষ মুহূর্তে লালগালিচা অনুষ্ঠান বাতিল করে দেয় ওয়াল্ট ডিজনি কোম্পানি। একইসঙ্গে ছবিটির মুক্তি স্থগিত করেছে প্রতিষ্ঠানটি। এছাড়া এপ্রিলে মুক্তির মিছিলে থাকা ‘দ্য নিউ মিউট্যান্টস’ এবং ‘অ্যান্টলারস’ পিছিয়ে দিয়েছে ডিজনি।

করোনা ভাইরাসের কারণে চীন, ইতালি, ভারতসহ অনেক দেশে সিনেমা হল বন্ধ রয়েছে। ইউরোপ থেকে আমেরিকায় ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ কারণে বিদেশি অনেক তারকা চাইলেও প্রচারণার জন্য আমেরিকায় ঢুকতে পারতেন না। যুক্তরাষ্ট্রের ওহাইও রাজ্যে ১০০ জনের বেশি জনসমাগম নিষিদ্ধ। ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসম অপ্রয়োজনে আড়াইশ মানুষের বেশি ভিড় না রাখার আদেশ দিয়েছেন।

উত্তর আয়ারল্যান্ডের ওমনিপ্লেক্স তাদের ১৫টি মাল্টিপ্লেক্সে একটি করে আসন ফাঁকা রেখে টিকিট বিক্রি করছে। প্রতিষ্ঠানটির পরিচালক পল জন অ্যান্ডারসন বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিকা অনুযায়ী এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একইসঙ্গে দর্শকদের নিজেদেরই টিকিট স্ক্যান করা ও প্রতিটি প্রেক্ষাগৃহের প্রবেশপথে হ্যান্ড স্যানিটাইজিং স্টেশন রাখা হয়েছে।’

করোনা ভাইরাস মহামারিতে স্থগিত হচ্ছে তারকাদের ট্যুর, চলচ্চিত্রের প্রিমিয়ার, মুক্তি, লালগালিচাসহ প্রচারণা অনুষ্ঠান ও মঞ্চনাটকের প্রদর্শনী। বাংলাদেশের ঢাকা শহরের প্রেক্ষাপটে নেটফ্লিক্সের সিরিজ ‘এক্সট্রাকশন’-এর প্রচারণায় ১৬ মার্চ দুই দিনের জন্য ভারতে আসার কথা ছিল ‘থর’ তারকা ক্রিস হেমসওর্থের। কিন্তু সংশ্লিষ্টরা তা বাতিল করেছেন।

তারকাদের মধ্যে অস্কারজয়ী টম হ্যাঙ্কস ও তার স্ত্রী রিটা উইলসন অস্ট্রেলিয়ায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ কারণে বন্ধ রয়েছে এলভিস প্রিসলির বায়োপিক। বাজ লারম্যানের পরিচালনায় এতে প্রয়াত এই রকতারকার ম্যানেজারের চরিত্রে অভিনয় করবেন টম হ্যাঙ্কস।

হলিউডের আরেক টম অর্থাৎ টম ক্রুজের জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি ‘মিশন: ইম্পসিবল’-এর সপ্তম কিস্তির শুটিং বন্ধ রাখা হয়েছে। ইতালির ভেনিসে তার কাজ করার কথা ছিল। স্পেনের মাদ্রিদে অ্যান্টোনিও ব্যান্ডেরাস ও পেনেলোপি ক্রুজ অভিনীত ‘অফিসিয়াল কম্পিটিশন’ ছবির শুটিং বন্ধ রয়েছে।

ফাঁকা আসন

মারভেল স্টুডিওসের ‘শাং-চি’র পরিচালক ডেস্টিন ড্যানিয়েল ক্রেটন চিকিৎসকের পরামর্শে সেলফ-আইসোলেশনে আছেন। এ কারণে ছবিটির শুটিং স্থগিত হয়েছে। এছাড়া মারভেল স্টুডিওস প্রযোজিত ডিজনি প্লাসের সিরিজ ‘দ্য ফ্যালকন অ্যান্ড দ্য উইন্টার সোলজার’-এর শুটিং প্রাগে হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে গেছে।

আমেরিকান সঞ্চালক এলেন ডিজেনারেস কোনও দর্শকের উপস্থিতি ছাড়াই টক শোর (দ্য এলেন ডিজেনারেস শো) শুটিং করছেন। করোনা ভাইরাস প্রতিরোধে একই পথ অনুসরণ করে দর্শকশূন্য স্টুডিওতে ধারণ করা হচ্ছে জিমি ফ্যালনের ‘টুনাইট শো’, ‘লেট নাইট উইথ সেথ মেয়ারস’, ‘দ্য লেট শো উইথ স্টিফেন কোলবার্ট’ ও ‘দ্য লেট লেট শো উইথ জেমস করডেন’। জিমি কিমেল, ট্রেভর নোয়া ও জন অলিভার একই পদ্ধতিতে অনুষ্ঠান সাজাচ্ছেন।

স্থগিত করা হলো প্রিমিয়ার শোয়ের লালগালিচা

ব্রিটিশ তারকা অরল্যান্ডো ব্লুম অভিনীত অ্যামাজনের ‘কার্নিভাল রো’ সিরিজের দ্বিতীয় মৌসুমের শুটিং স্থগিত করা হয়েছে। তারকাদের অংশগ্রহণে ‘রেস অ্যাক্রস দ্য ওয়ার্ল্ড’ শিরোনামের একটি অনুষ্ঠানের শুটিং পিছিয়ে দিয়েছে বিবিসি। কোভিড-১৯ নভেল ভাইরাসের পরিস্থিতির ওপর নির্ভর করছে সবকিছু কবে স্বাভাবিক হবে।

তথ্যসূত্র: বিবিসি, রয়টার্স, টাইমস অব ইন্ডিয়া

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930