রকমারি

হাতাশা কেন? লক্ষ্য নিয়ে ঝাঁপিয়ে পড়ুন

প্রতীকী ছবি

-বিপ্লব রেজা

ইচ্ছা শক্তি মানুষের শ্রেষ্ঠ সম্পদ। এর যথার্থ ব্যবহার হলেই ‘সফলতা’ অর্জন সম্ভব। মনে রাখতে হবে, মানুষ পারে না এমন কোন কাজ নেই। শুধু নিজের লক্ষ্য ঠিক রেখে আগাতে হবে। তাই হতাশা নয়; প্রবল আগ্রহ নিয়ে, প্রচন্ড উদ্যম নিয়ে ঝাঁপিয়ে পড়তে হবে নিজের স্বপ্নের অতল জলে। স্রোত আছে, ডুবে যাবার ভয় আছে, তবু থামার জো নেই! সাঁতার কাটতে হবে। কূলে ভীড়তে হবে। লক্ষ্য ভ্রষ্ট হওয়া যাবে না।

অতীতের সমস্ত পরাজয় আর ব্যর্থতা আগামী পথে পাথেয় হোক আজ। কোন পরাজয়ই পরাজয় নয়। পরাজয় হলো নিজের কাছে নিজের হার মানা। নিজেকে গুটিয়ে নেয়া। ভুল থেকে শিক্ষা না নেয়া। আর জয় হলো, প্রতিদিনকার কর্ম-জীবনে একটু একটু করে এগিয়ে থাকা। এক লাফে তাল গাছে ওঠা নয়। কিংবা ব্যবসা খুলেই লাখপতি-কোটিপতি হওয়া নয়, বা একবার ভাইভা বোর্ডে গিয়েই নিয়োগপত্র পাওয়া নয়।

ইচ্ছা শক্তি সূর্য থেকে কম তেজমান হওয়া যুক্তিযুক্ত নয়। কারণ মানুষের সমগ্র শক্তির কেন্দ্রবিন্দু হচ্ছে এটি। যার ভেতরে কেবল এই জিনিসটির অভাব বা কমতি রয়েছে, তার জীবন সাধারণের জীবন। মানে একটি কলা গাছের জীবন। অথবা, একটি কচুরিপানার জীবন। সে বেঁচে থাকা ছাড়া কী আর করতে পারে! পেলে খায়, না পেলে পড়ে থাকে।
আপনি শ্রেষ্ঠ হতে চান? আপনি সফল হতে চান? আপনি মহান হতে চান? তাহলে, আজই শুরু করুন। লক্ষ্যে চলুন। হাঁটুন, বসুন, থামুন। তবে লক্ষ্যের মাঝেই থাকুন। রাস্তা থেকে সরে যাবেন না।

মনে রাখতে হবে, ইচ্ছা শক্তি অজস্র সূর্যের ধারক হতে পারে। অনেক অন্ধকার পথে আলো হতে পারে। জীবনে নতুন কিছু করিয়ে দেখাতে পারে। জীবনকে জীবনযাপনের স্বাদ এনে দিতে পারে। তাই নিজের অসীম ক্ষমতাকে খুঁজুন, জানুন, চিনুন এবং এর ব্যবহার করুন- শীঘ্রই। হায়াতি-দুনিয়া শেষ হওয়ার আগেই।

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

June 2024
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930