ঋতুর সাজ

হালকা সাজে এবারের বৈশাখ

মডেল: রোমানা আমিন

হ্যালোডেস্ক।।  হালকা সাজ বৈশাখে আনবে স্নিগ্ধতা । পয়লা বৈশাখ। বাঙালির এই বর্ণিল উৎসবে সাজপোশাকে বাঙালিয়ানা থাকবেই। গরম আবহাওয়া আর চারদিকে নানা রঙের পরিবেশে সাজটা হালকা হলেই চলে আসবে স্নিগ্ধতা, নতুন বছরের প্রথম দিনে দেবে প্রশান্তির ছোঁয়া।

উৎসব মানেই সাজের বাহানা। পোশাক, গয়নার পাশাপাশি বড় ভূমিকা সাজের। বাংলা নতুন বছর, সে কারণে পুরো সাজে বাঙালিয়ানাই বেশি থাকবে এটাই স্বাভাবিক। বৈশাখের ঝোড়ো আর উত্তপ্ত আবহাওয়ায় সাজ হতে হবে স্নিগ্ধ। সাজ হালকা রাখাটাও একটা শিল্প। পোশাক আর গয়না জমকালো হলেও সাজের মাধ্যমে চেহারায় ধরে রাখা যাবে সতেজ ভাব।

বিকেলবেলা ঢেউখেলানো খোলা চুল রাখতেই পারেন। কোটা কাপড়ের লাল রঙের সালোয়ার-কামিজের সঙ্গে রুপালি গয়না। কপালে ছোট্ট নীল টিপ বেণি করা যায় নানাভাবে। পুরো চুলে ঢেউখেলানো ভাব আনতে পারেন থ্রি ব্যারেল কার্লিং আয়রন ব্যবহার করে। তারপর ফিশ টেইল বেঁধে ফেলতে পারেন। শাড়ির সঙ্গে চুল সোজা করেও ছেড়ে রাখতে পারেন। লিপস্টিকের রং হালকা রাখা হয়েছে। এতে পুরো চেহারায় স্নিগ্ধ ভাব চলে এসেছে। শাড়ির সঙ্গে টিপ যেন অনেকটাই আবশ্যক। সুতির শাড়ির সঙ্গে কাপড়ের তৈরি বালা আর মালায় আরাম পাবেন। চাইলে রুপালি রঙের গয়নাও পরতে পারেন। দুটোতেই দেশীয় ধাঁচ চলে আসবে।

একটু জমকালোভাবেই করা হয়েছে এই সাজটা। চোখে গাঢ় করে কাজল দেওয়া। কালো কাজলের পাশাপাশি চোখের কোনার দিকে নীল রঙের কাজল। আইশ্যাডোতে আছে সোনালি রঙের ব্যবহার। লাল লিপস্টিকে সাজ সম্পূর্ণ।

সাজের যেকোনো একটি জায়গা হালকা রাখলে ভালো। সাজে কোনো একটা অংশ হালকা থাকলে সব দিকে মনোযোগ চলে যায় না। গয়না আর চোখের সাজ ভারী, এ কারণে ঠোঁটে ন্যুড রঙের লিপস্টিক। মাঝে সিঁথি করে দুই দিকে টুইস্ট করে ঝুঁটি করা হয়েছে।

ম্যাট লিপস্টিক দিনের বেলার জন্য রেখে দিন। মেকআপ করার আগে প্রাইমার এবং শেষে ফিনিশিং স্প্রে ব্যবহার করুন। এ দুটিই সাহায্য করবে মেকআপ অনেকক্ষণ ধরে রাখতে দিনের বেলায় খুব বেশি শিমার লাগাবেন না। বিশ্বজুড়েই এখন খুব হালকা ধাঁচের মেকআপ করা হচ্ছে। এখানেও হালকা বেজ ও ন্যুড লিপস্টিকে চলে এসেছে সেই ধারা।

মডেল: রোমানা আমিন
পোশাক: “shamme’s dream”
ছবিঃ শায়ন্ত

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

December 2023
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031