তরঙ্গটুডে

হ‌ুমায়ূন আহমেদ স্মরণে মমর নিবেদন

হ্যালোডেস্ক

বিশিষ্ট কথাসাহিত্যিক হ‌ুমায়ূন আহমেদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ব্যতিক্রমী আয়োজন করেছে ইবুক-অডিওবুক সেবার অ্যাপ ‘বইঘর’।

‘জন্মবার্ষিকীতে হ‌ুমায়ূন স্মরণ’ শীর্ষক এই আয়োজনে থাকছেন গুণী অভিনেত্রী ও লাক্স তারকা জাকিয়া বারী মম। তিনি পাঠ করেছেন লেখকের জনপ্রিয় একটি উপন্যাস।

‘বইঘর’ অ্যাপটি নতুনভাবে ঢেলে সাজানো হচ্ছে। এই মাস থেকেই এটি বৈশ্বিকভাবে যাত্রা শুরু করতে যাচ্ছে। যেকোনও স্থান থেকে যে কেউ স্বল্প বা বিনামূল্যে বই পড়তে ও শুনতে পারবেন।

এ উপলক্ষে ‘বইঘর’-এ প্রতিদিনই যুক্ত হচ্ছে গুরুত্বপূর্ণ লেখকদের নতুন-পুরনো বই। রয়েছে হ‌ুমায়ূন আহমেদের বইয়ের সুবিশাল সংগ্রহ। এবার বহুল পঠিত ‘মিসির আলির অমীমাংসিত রহস্য’ উপন্যাসের অডিও শোনা যাবে অভিনেত্রী মমর কণ্ঠে। সম্প্রতি বাংলাঢোল স্টুডিওতে এর রেকর্ডিংয়ে অংশ নেন তিনি।
মম বলেন, ‘এটি শ্রুতিনাটক না হলেও দীর্ঘদিন পর শ্রুতিনাটকে কাজ করার মতো অভিজ্ঞতা হলো। খুব আনন্দের সঙ্গে সাথে বইটি পড়েছি আমি। হ‌ুমায়ূন আহমেদের বই পড়ার প্রস্তাব পেয়েই রাজি হয়ে গেছি। কোনও ক্লান্তিবোধ করিনি পড়তে গিয়ে, বরং আনন্দ পেয়েছি। ভবিষ্যতেও এমন কাজ করতে চাই। বইঘরের জন্য শুভকামনা।’

‘বইঘর’, ‘বাংলালিংক বইঘর’, ‘রবি বইঘর’, ‘এয়ারটেল মাই পকেট বুক’ অ্যাপগুলোর পাশাপাশি এটি উপভোগ করা যাবে গ্রামীণফোনের ‘বইমেলা’ ওয়েবসাইট থেকে।
হ‌ুমায়ূন আহমেদের জন্মদিন (১৩ নভেম্বর) উপলক্ষে ‘মিসির আলির অমীমাংসিত রহস্য’র অডিও এরইমধ্যে উন্মুক্ত করা হয়েছে। মম’র পাশাপাশি এতে আরও কণ্ঠ দিয়েছেন জেনি। এ ছাড়া ‘বইঘর’-এ প্রকাশ হয়েছে গল্পের জাদুকরকে নিয়ে লেখা মাজহারুল ইসলামের গ্রন্থ ‘হ‌ুমায়ূন আহমেদের মাকড়সাভীতি এবং অন্যান্য’। থাকছে হাসান শাওনের লেখা নতুন গ্রন্থ ‘হ‌ুমায়ূনকে নিয়ে’।

ফেসবুক পেজ

আর্কাইভ

ক্যালেন্ডার

June 2024
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930